সারাদেশে গ্রেফতার ৬৫ ॥ শিবিরের ডাকা হরতালে সাড়া মেলেনি

কেন্দ্রীয় নেতাদের মুক্তির দাবিতে বুধবার দেশের কয়েকটি জেলায় শিবিরের ডাকা হরতালে জনগণের সাড়া মেলেনি। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, লক্ষ্মীপুরে ঢিলেঢালাভাবে হরতাল পালিত হয়েছে।
কোথাও কোথাও হরতাল পালনই হয়নি। এদিকে দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ জামায়াত-শিবিরের অন্তত ৬৫ নেতাকর্মীকে আটক করেছে। খবর স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতার।
রাজশাহী ॥ রাজশাহীতে ইসলামী ছাত্রশিবিরের ডাকে ঢিলেঢালাভাবে অর্ধদিবস হরতাল পালিত হয়েছে। পুুলিশের কঠোর নিরাপত্তার কারণে মাঠে নামতে পারেনি শিবির। বুধবার ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া কোথাও থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। জেলার উপজেলা পর্যায়ে কোনো হরতাল পালন হয়নি।
সকাল ১০টার পরপরই নগরীর সড়কগুলোয় রিকশা-ভ্যান, অটোরিকশা, মোটরসাইকেলসহ হালকা যানবাহন চলাচল শুরু হয়। দুপুর ১২টা বাজতেই বিভিন্ন আন্তঃজেলা রুটের বাস চলাচল শুরু হয়। ছাড়তে শুরু করে দূরপাল্লার বাসও। ব্যবসায়ী প্রতিষ্ঠান, বিভিন্ন বিপণি বিতানসহ দোকানপাট খোলে সকালেই। রাজশাহী রেলস্টেশন থেকে ঢাকাগামী সিল্কসিটি এক্সপ্রেস ও খুলনাগামী কপোতাক্ষ এক্সপ্রেসসহ বিভিন্ন রুটের আন্তঃনগর ও লোকাল মেইল ট্রেনগুলো যথাসময়ে ছেড়ে যায়।
তবে হরতালের শেষ মুহূর্তে নগরীর পাঁঠার মোড় এলাকায় আকস্মিক জড়ো হয়ে শিবির কর্মীরা টায়ারে আগুন জ্বালিয়ে ও পটকা ফুটিয়ে পালিয়ে যায়।
এদিকে বিক্ষোভ কর্মসূচী পালনের অনুমতি না দেয়ায় রাজশাহী বিভাগের আট জেলায় আজ বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে জামায়াতে ইসলামী। বুধবার সকাল সাড়ে নয়টার দিকে জামায়াতের রাজশাহী বিভাগীয় সমন্বয় কমিটির টিম সদস্য অধ্যাপক রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ হরতাল কর্মসূচীর ডাক দেয়া হয়েছে।
চাঁপাইনবাবগঞ্জ ॥ শিবিরের ডাকা আধাবেলা হরতাল চাঁপাইনবাবগঞ্জে বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে পালিত হয়েছে। এ সময় শহরের শিবতলা এলাকায় পুলিশের সঙ্গে হরতালকারীদের ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে।
বুধবার সকালে চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী মহাসড়ক ও চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ স্থলবন্দর মহাসড়কের বিভিন্ন স্থানে টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে হরতালকারীরা। এ সময় শহরের শিবতলায় শিবির কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টাধাওয়া হয়।
লক্ষ্মীপুর ॥ লক্ষ্মীপুরে বুধবার ইসলামী ছাত্রশিবির ডাকা আধাবেলা হরতাল ঢিলেঢালাভাবে পালিত হয়েছে। তবে এর মধ্যে দোকানপাট ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকে। ব্যাংক-বীমা, অফিস-আদালতে স্বাভাবিক কাজকর্ম চলে। সকালে রিকশাভ্যানসহ অভ্যন্তরীণ রুটে যানবাহন চলাচল করে। শিবিরের কেন্দ্রীয় দফতর সম্পাদক আতিকুর রহমানসহ গ্রেফতারকৃত জামায়াত ও শিবির নেতাকর্মীদের গ্রেফতারের প্রতিবাদে এ হরতাল আহ্বান করে ছাত্রশিবির।
এদিন জেলার রায়পুরে হরতাল পালন হয়নি বলে জানিয়েছেন রায়পুর সংবাদদাতা। তিনি বলেন, উপজেলায় স্কুল, কলেজ, দোকানপাট ছিল খোলা। অভ্যন্তরীণ রুটসহ সব ধরনের যান চলাচল ছিল স্বাভাবিক। সাধারণ মানুষকে আগের মতোই স্বাভাবিক কাজকর্মে যোগ দিতে দেখা গেছে। কাজিরদিঘীরপাড় বাজারে ছাত্রলীগ ও শিবিরের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া পাল্টাধাওয়া হয়।
ফরিদপুর ॥ নাশকতা ঠেকাতে ১৫ জামায়াত-শিবির কর্মীকে আটক করেছে ফরিদপুরের পুলিশ। ফরিদপুর ইসলামী ব্যাংকের কর্মকর্তা শতনীড় আবাসিক প্রকল্পের চেয়ারম্যান ফারুক হোসেনকে বুধবার সকালে ইসলামী ব্যাংকের সামনে থেকে এবং মঙ্গলবার গভীর রাতে বায়তুল আমানের একটি ছাত্রাবাস থেকে শিবিরের ১৪ কর্মীকে আটক করা হয়।
টাঙ্গাইল ॥ টাঙ্গাইলে জামায়াত ও শিবিরের ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাতে জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে এদেরকে আটক করা হয়।
সিলেট ॥ বুধবার ভোরে সিলেটের বিভিন্ন স্থানে অভিযান চালিযে শিবিরের ১১ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে ৯ জনকে গ্রেফতার করা হয় সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ ছাত্রাবাস থেকে। পরে সিলেট মেট্রোপলিটন মোগলাবাজার থানা পুলিশ আজিজুর রহমান নামে এক শিবির কর্মীকে আটক করে। এ সময় তার কাছ থেকে ৫টি জেহাদী বই, শিবিরের সংবিধান,সদস্য ফরম ও চাঁদা আদায়ের রসিদ উদ্ধার করা হয়।
শেরপুর ॥ জেলা জামায়াতে ইসলামীর সাবেক সেক্রেটারি প্রভাষক মোঃ আবু বকর সিদ্দিকীকে গ্রেফতার করেছে ডিবি পুলিশ। বুধবার শেরপুরের নন্দীর বাজার নামক এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।
সাভার ॥ বুধবার ভোরে আশুলিয়ার নয়ারহাট এলাকায় জামায়াত শিবিরের স্থানীয় কর্মীরা ২টি গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ করে ভাংচুর করে। এ ঘটনায় পুলিশ জামায়াতের ২ কর্মীকে আটক করে।
অপরদিকে, হামলার আশঙ্কায় বুধবার ভোরে সাভারের ডগরমোড়া, সবুজবাগ ও রেডিও কলোনি এলাকায় অভিযান চালিয়ে জামায়াতের ৫ কর্মীকে আটক করে পুলিশ।
কক্সবাজার ॥ বুধবার সন্ধ্যায় চকরিয়া পৌর এলাকায় গাড়ি ভাংচুরের সময় শিবিরের এক কর্মীকে আটক করা হয়।
কুমিল্লা ॥ মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ৭ নেতাকর্মীকে আটক করে পুলিশ।
যশোর ॥ জেলার অভয়নগর উপজেলা জামায়াতের আমীর অধ্যক্ষ মওলানা আব্দুল আযীযকে পুলিশ গ্রেফতার করেছে। বুধবার দুপুরে উপজেলা জামায়াতের আমীর ও পায়রা ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুল আযীযজে মাদ্রাসা থেকে পুলিশ আটক করে।
সিরাজগঞ্জ ॥ জেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা শাহিনুর আলম এবং সিরাজগঞ্জ ইসলামিক ল’ইয়ার্স কাউন্সিল সেক্রেটারি এ্যাডভোকেট আবু তালেবকে মঙ্গলবার রাতে গ্রেফতার করেছে পুলিশ। তাদের বিরুদ্ধে হরতালে গাড়ি ভাংচুর, সরকারী কাজে পুলিশকে বাধাদান এবং নৈরাজ্য সৃষ্টির অভিযোগ আনা হয়েছে।
সুনামগঞ্জ ॥ সুনামগঞ্জ পৌর শহরে নিকটবর্তী মাইজবাড়ি গ্রাম থেকে জামায়াত-শিবিরের ২ কর্মীকে আটক করেছে পুলিশ।
বুধবার ভোরে সদর থানাপুলিশ শহরতলীর মাইজবাড়ি গ্রাম থেকে তাদের আটক করে।
পিরোজপুর ॥ জেলার জিয়ানগর থেকে ২ জামায়াত সমর্থককে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে জামায়াত সমর্থক সাইফুল ইসলাম ও সোহাগকে গ্রেফতার করা হয়।
রংপুর ॥ নাশকতার আশঙ্কায় রংপুরে তিন জামায়াত কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার ভোরে নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
গাইবান্ধা ॥ দিগন্ত টেলিভিশনের গাইবান্ধা প্রতিনিধি সৈয়দ রোকনুজ্জামান রোকনকে বুধবার গ্রেফতার করেছে থানা পুলিশ। জামায়াত-শিবির নেতাকর্মীদের রাজনৈতিক কর্মকা-ে সহযোগিতা করার অভিযোগ এনে তাকে গ্রেফতার করা হয়।

No comments

Powered by Blogger.