বসন্ত উৎসব কচি-কাঁচায়, ঢাকা পদাতিকের নাট্যোৎসব- সংস্কৃতি সংবাদ

 কথা ললিতকলা একাডেমীর উদ্যোগে বর্ণাঢ্য বসন্ত উৎসবের আয়োজন করা হয় রবিবার। কচি-কাঁচার মেলা মিলনায়তনে বিকেলে আয়োজিত অনুষ্ঠানে এক ঝাঁক শিশু-কিশোর পরীর মতো নেচে-গেয়ে বসন্তের আনন্দ প্রকাশ করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক তথ্য সচিব জামিল ওসমান। বিশেষ অতিথি ছিলেন উত্তরা কালচারাল সোসাইটির সভাপতি শেরিফা কাদের। সাবেক অতিরিক্ত সচিব এম এ জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন দেলোয়ার হোসেন রাজা, এস এম ফয়সল চিশতী ও সৈয়দ মাহমুদুর রহমান।
বক্তারা বলেন, বাঙালী জীবনে বসন্ত এক অনিবার্য উৎসবের কাল। বসনত্মের আগমনে পত্র-পলস্নবে ফুলে ফুলে নতুন বর্ণে বিভোর হয় নিসর্গ। একইভাবে বসন্তের ছোঁয়ায় আমাদের হৃদয়ে হৃদয়ে আসে সৌন্দর্যের নতুন বারতা।
আলোচনা শেষে অনুষ্ঠানে সংগঠনের শিশু-কিশোররা সঙ্গীত ও নৃত্য আবৃত্তিসহ নানা পরিবেশনা নিয়ে হাজির হয়। এ সময় সকলেরই গায়ে ছিল বসনত্মের বর্ণিল সাজ। অনুষ্ঠানে তাদের গান মুগ্ধ করে রাখে শ্রোতাদের।
ঢাকা পদাতিকের আনত্মর্জাতিক নাট্যোৎসব ১৯ মার্চ ঢাকা পদাতিকের ৩০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলৰে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালায় আয়োজন করা হচ্ছে আনত্মর্জাতিক নাট্যোৎসব। এর উদ্বোধন করবেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন ভারত ও সুইজারল্যান্ডের দুই রাষ্ট্রদূত। উৎসবে সুইজারল্যান্ডের নাট্যদল 'মুমেনসানজ', ভারতের কলকাতার বিশিষ্ট নাট্যকার ও নির্দেশক কুনত্মল মুখোপাধ্যায়ের 'সংলাপ কোলকাতা', ফাল্গুনী চট্টোপাধ্যায়ের 'লোককৃষ্টি' অংশ নেবে বলে জানিয়েছে আয়োজক সূত্র। বাংলাদেশ থেকে ঢাকা পদাতিক ছাড়াও, অংশ নেবে ঢাকা থিয়েটার ও নাট্যকেন্দ্র। কলকাতার দল দুটি উৎসবে চারটি নাটক মঞ্চস্থ করবে।
শিল্পী নূরম্নল ইসলামের একক চিত্রকর্ম প্রদর্শনী আজ শিল্পী নূরম্নল ইসলামের একক চিত্রকর্ম প্রদর্শনী আজ সোমবার থেকে শিল্পকলা একাডেমীতে শুরম্ন হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক। বিশেষ অতিথি থাকবেন স্থপতি শামসুল ওয়ারেস, শিল্প সমালোচক মইনুদ্দীন খালেদ ও বাংলাদেশ মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল আমিরম্নল ইসলাম। একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন চারম্নকলা বিভাগের পরিচালক মুশফিক আহমদ শামীম।
'শাশ্বতের ডাক' শিরোনামের প্রদর্শনীটি চলবে ৬ মার্চ পর্যনত্ম।

No comments

Powered by Blogger.