নানা পদ নানা স্বাদ- মেরীনা চৌধুরী

মাংস-৪৫০ গ্রাম, পেঁয়াজ-১০০ গ্রাম, চিনি পরিমাণ মতো, ভিশিগার-১ টেবল চামচ, কাশ্মীরী মরিচ-৪টি, আদা-৫ গ্রাম, আলু-২০০ গ্রাম, ধনে-৫ গ্রাম, জিরা-৫ গ্রাম, হলুদ সামান্য, তেল-২৫ গ্রাম, ধনেপাতা আন্দাজমতো (কুচানো), আদা সামান্য কুচানো, কাঁচামরিচ-৩টি কুচানো।
যেভাবে করবেনমাংস কেটে ধুয়ে পরিষ্কার করম্নন। পেঁয়াজ কুচিয়ে নিন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি ভেজে এতে মাংস দিয়ে একটু ভেজে লবণ ও পানি দিয়ে হতে দিন। আলুগুলো সরম্ন টুকরো করে ভাজুন। বাদামি হয়ে এলে নামিয়ে নিন। জিরে, ধনে, মরিচ, হলুদ মিহি করে বেটে রাখুন। মাংস সিদ্ধ হলে নামিয়ে বাটা মসলা মাংসে মিশিয়ে এতে ধনেপাতা, আদা ও মরিচ কুচি মিশিয়ে দিন। ভিনিগার ও চিনিও দিন। মসলা মাখানো মাংস চুলায় বসান। ঘন হয়ে আসা পর্যনত্ম রান্না করম্নন। এতে আলু দিয়ে আরও কিছুৰণ রান্না করম্নন, মাখা মাখা হলে নামিয়ে নিন।


চিকেন স্টাফড টমেটো
যা লাগবে
মিহি চিকেন কিমা-২০০ গ্রাম, মাঝারি পেঁয়াজ-১টা (কুচানো), মাঝারি টমাটো-৪টি, রসুন বাটা-৪ চা চামচ, আদা বাটা ১টা চামচ, মরিচগুঁড়ো আধা চা চামচ, কাঁচামরিচ বাটা-১ চা চামচ, গরম মসলা গুঁড়ো-১ চা চামচ, আসত্ম গরম মসলা-অল্প, আসত্ম শুকনো মরিচ-৪টি, কিশমিশ-অল্প, তেল-আধা কাপ, লবণ ও চিনি-স্বাদমতো, টকদই-২ টেবিল চামচ, পোসত্ম, কাজুবাদাম ও চার মগজ বাটা-২ চা চামচ করে, মাখন-২ টেবল চামচ, পেঁয়াজ বাটা-২ টেবিল চামচ।

যেভাবে করবেন
কড়াইতে অর্ধেক তেল গরম করে অল্প পেঁয়াজ কুচি ছেড়ে বাদামি রং হলে একে একে কিমা, রসুন বাটা-২ চা চামচ, আদা ও গরম মসলা গুঁড়ো দিয়ে নাড়তে থাকুন। তেলের ওপর উঠলে নামিয়ে নিন। পুর তৈরি হলো।
এবার টমেটোর বোঁটার দিকে অল্প ফুটো করে বীজ বের করে ওর মধ্যে কিমার পুর বরম্নন। বাকি তেলের মধ্যে শুকনো মরিচ ও আসত্ম গরম মসলা ফোড়ন দিয়ে রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে নাড়াচাড়া করে এর মধ্যে চারমগজ বাটা, পোসত্ম, কাজুবাদাম বাটা, কিশশিম, লবণ ও মিষ্টি দিয়ে কষতে থাকুন। কষানো হলে টক দই ও আধা কাপ পানি দিয়ে ফুটতে দিন। এবার মাখন ও স্টাফড টমেটো আসত্মে করে ছেড়ে ঢেকে দিন। অাঁচ কমিয়ে দিন। একটু ঘন হলে নামিয়ে দিন।

নবাবী বাঁধাকপি
যা লাগবে
ছোট বাঁধাকপি-১টা (কমলালেবুর কোয়ার মতো করে ৪ টুকরো করা), ডিম-২টি, কর্নফাওয়ার-২ টেবিল চামচ, ময়দা-২ টেবিল চামচ, চিনি ও লবণ স্বাদমতো। গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, কাশ্মীরী মরিচ গুঁড়ো-২ চা চামচ, আদা বাটা-২ চা চামচ, রসুন বাটা-৪ চা চামচ, পেঁয়াজ বাটা-৪ টেবিল চামচ, বড় পেঁয়াজ (কুচানো)-২টি, তেজপাতা-২টি, জায়ফল গুঁড়ো আধা চা চামচ, তেল-১ কাপ, গরম মসলা গুঁড়ো ২ চা চামচ, মরিচগুঁড়ো আধা চা চামচ।

যেভাবে করবেন
টুকরো করা বাঁধাকপি অল্প ভাপিয়ে রাখুন। এবার ময়দা, ডিম, কর্নফাওয়ার, লবণ, মরিচগুঁড়ো, পেঁয়াজ বাটা-১ টেবিল চামচ, রসুন-১চা চামচ, গরম মসলা গুঁড়ো আধা চা চামচ দিয়ে বাটার তৈরি করম্নন (গোলা)। কড়াইতে তেল গরম করে বাটারে (গোলায়) বাঁধাকপির টুকরো ডুবিয়ে হাল্কা ভেজে তুলে রাখুন।
এবার তেলে পেঁয়াজ কুচি ও তেজপাতা ছেড়ে অল্প নেড়ে তার মধ্যে রসুন, পেঁয়াজ ও আদাবাটা, মরিচগুঁড়ো দিয়ে কষিয়ে নিন। তেল বের হলে গরম মসলা গুঁড়ো ও জায়ফল গুঁড়ো দিয়ে ১ কাপ পানি দিন। ফুটে উঠলে চিনি ও বাঁধাকপির টুকরো দিয়ে ফুটিয়ে তেলের ওপর উঠলে নামিয়ে নিন।

পনির বাহার
যা লাগবে
পনির ২০০ গ্রাম, কেশর-অল্প, দুধ-১ টেবিল চামচ, পালংশাক বাটা-৫ চা চামচ, চিনি ও লবণ স্বাদমতো, তেল-২ টেবিল চামচ, আদাবাটা-১ চা চামচ, টমেটো পিউরি-১ কাপ, মেথি-১ চিমটি, শা-মরিচ গুঁড়ো আধা-চা চামচ, কাশ্মীরী-মরিচ গুঁড়ো-১ চা চামচ, ঘি পরিমাণ মতো।

যেভাবে করবেন
পনিরের সঙ্গে লবণ ও শা-মরিচ গুঁড়ো মিশিয়ে ম্যাশ করে নিন। এবার পনির তিন ভাগে ভাগ করে নিন। প্রথম ভাগ পনির দুধের মধ্যে ঢালুন, দুধের মধ্যে কেশর মেশান। দ্বিতীয় ভাগ পনিরের সঙ্গে পালংশাকের পেস্ট মিশিয়ে নিন। কড়াইতে তেল গরম করে তিনটা পনিরের ভাগকে আলাদা আলাদা করে নেড়ে নামিয়ে রাখুন। এবার প্রথমে কেশর পনির থেকে একটা ছোট বল তৈরি করম্নন। তার ওপর পালং মেশান। পনির দিয়ে বলটা বড় করম্নন। এই বলটাকে এবার অর্ধেক টুকরো করম্নন। দেখতে অনেকটা অর্ধেক ডিমের মতো হবে। এই টুকরো করা পনির পরিবেশন পাত্রে রাখুন। কড়াইতে তেল গরম করে আদা বাটা, লবণ, চিনি দিয়ে নাড়াতে থাকুন। টমেটো পিউরি মেথি বাটা দিয়ে কষিয়ে নিন। ঘন হলে এতে ঘি দিন। পুরো মিশ্রণটা পনিরের ওপর ঢেলে দিন।

মিট এগ রোল
যা লাগবে
কিমা-২০০ গ্রাম, ডিম-৩টা, ময়দা-৪০০ গ্রাম, পেঁয়াজ-২৫০ গ্রাম, আদা-১০০ গ্রাম (বাটা), রসুন বাটা-৬ কোয়া, ঘি-২৫০ গ্রাম, হলুদ আধা চা চামচ, ছোলার ডাল বাটা-৫০ গ্রাম, লবণ ও মিষ্টি স্বাদমতো,

যেভাবে করবেন
পেঁয়াজ কুচিয়ে নিন। অল্প পেঁয়াজ দিয়ে কিমা সিদ্ধ করে রাখুন। কড়াইতে ঘি গরম করে ছোলার ডাল, আদা, রসুন, লবণ ও মিষ্টি দিয়ে কষে নিন। ময়দাতে ডিম, বাকি পেঁয়াজ, অল্প লবণ ও হলুদ দিয়ে পরিমাণ মতো পানি দিয়ে ময়দা মসৃণ করে গোলা করম্নন। অল্প অাঁচে ননস্টিক প্যান বসিয়ে গরম হলে এক হাতা ময়দা গোলা দিয়ে সারা প্যান ছড়িয়ে দিন। একদিকে ভাজা ভাজা হলে অন্য দিকটাও ভেজে নিয়ে কিমার পুর দিয়ে মুড়ে দিন। সব হয়ে গেলে নামিয়ে নিন।

No comments

Powered by Blogger.