ইইউ বাংলাদেশের প্রধান-বিচারবহির্ভূত ও গুম-হত্যার বিচার হওয়া উচিত

বিচারবহির্ভূত হত্যা-কাণ্ড ও গুমের ঘটনার নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এসব ঘটনার সুষ্ঠু তদন্ত ও অভিযুক্ত ব্যক্তিদের বিচার হওয়া উচিত বলেও মন্তব্য করেছে ইইউ বাংলাদেশ ডেলিগেশনের প্রধান উইলিয়াম হানা। গতকাল জাতীয় প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেছেন।


উইলিয়াম হানা এ সময় তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে দেশের দুটি প্রধান রাজনৈতিক দলের মধ্যে সংলাপ বাড়ানোর আহ্বান জানিয়েছেন। ২০০৮ সালের মতো ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হবে বলেও তিনি আশা করেন। আগামী জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে অনুষ্ঠানের ক্ষেত্রে নির্বাচন কমিশনকে (ইসি) আরও শক্তিশালী করার পক্ষে মত দিয়ে হানা বলেন, এ ক্ষেত্রে আগের মতোই ইউরোপীয় ইউনিয়ন সহযোগিতা দেবে। ইইউ তার কাজের ক্ষেত্রে মানবাধিকারকে সবচেয়ে বেশি গুরুত্ব দেয় উল্লেখ করে হানা বলেন, দারিদ্র্য বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি না হওয়ার অন্যতম কারণ। দারিদ্র্য দূর করতে বাংলাদেশে আরও বেশি রপ্তানি বাড়ানো ও বিনিয়োগ হওয়া প্রয়োজন। এ জন্য বিনিয়োগ-পরিবেশের উন্নয়ন ঘটাতে হবে।
যুদ্ধাপরাধীদের বিচার-প্রক্রিয়ার ক্ষেত্রে ইইউ কী মনে করছে— সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে ইউরোপীয় ইউনিয়নের এই প্রতিনিধি বলেন, যুদ্ধাপরাধীদের বিচারের বিষয়টি বাংলাদেশের নিজস্ব ব্যাপার। স্বচ্ছতা ও আন্তর্জাতিক মান বজায় রেখে এই বিচার হবে বলে তিনি আশা করেন।
প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ইংরেজি দৈনিক নিউজ টুডের সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ ভারতের সঙ্গে অভিন্ন নদীগুলো নিয়ে বিদ্যমান সমস্যা সমাধানের ব্যাপারে ইইউর ভূমিকা নিয়ে জানতে চাইলে হানা বলেন, পৃথিবীজুড়েই অভিন্ন নদীগুলোর পানি বণ্টন সুষমভাবে করতে আলোচনাকেই গুরুত্ব দেওয়া হয়েছে। এর মাধ্যমে এসব নদী নিয়ে একটি সমাধানে পৌঁছানো গেছে। বাংলাদেশ ও ভারতের ক্ষেত্রেও সংলাপের কোনো বিকল্প নেই।
জাতীয় প্রেসক্লাবের কার্যনির্বাহী কমিটির সদস্য জহিরুল আলমের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ। প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সভাপতি কাজী রওনাক হোসেন সমাপনী বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.