আফ্রিকায় বিশ্বব্যাংকের চেয়ে বড় ঋণদাতা চীন

ন্তর্জাতিক ক্ষেত্রে বিশ্বব্যাংকের চেয়ে বড় ঋণদাতা হয়ে উঠেছে চীন। আর চীনের এসব ঋণের বেশির ভাগই যাচ্ছে আফ্রিকার উন্নয়নশীল ও গরিব দেশগুলোয়। ২০১০ সালে আফ্রিকার ৩৬টি দেশে বিশ্বব্যাংক এক হাজার ১৪০ কোটি ডলারের সমপরিমাণ ঋণ দেওয়ার বিষয়টি চূড়ান্ত করে। একই সময় ঘানাকে এক হাজার ৩০০ কোটি ডলারের ঋণ দিতে রাজি হয় চীন।


চীনের ব্যাংকগুলো এসব ঋণ দিচ্ছে। এর মধ্যে অন্যতম হলো এক্সপোর্ট-ইমপোর্ট (এক্সিম) ব্যাংক। ২০১০ সালে বিশ্বব্যাংক যেখানে ক্যামেরুনকে ঋণ দিয়েছে তিন কোটি ডলার, সেখানে চীনের এক্সিম ব্যাংক দিয়েছে ৭৪ কোটি ৩০ লাখ ডলার।
একইভাবে বিশ্বব্যাংক নাইজেরিয়াকে দিয়েছে ৮৯ কোটি ডলার, সেখানে চীন দিয়েছে ৯০ কোটি ডলার। আবার বিশ্বব্যাংক জাম্বিয়াকে দিয়েছে সাড়ে নয় কোটি ডলার। চীন দিয়েছে সাড়ে ৩১ কোটি ডলার। এ ছাড়া রিপাবলিক অব কঙ্গো বিশ্বব্যাংক থেকে দুই কোটি ৫৫ লাখ ডলার ঋণ পেলেও চীন থেকে পেয়েছে ৭৪ কোটি ৩০ লাখ ডলার।
আফ্রিকাসহ বিভিন্ন দেশে নতুন রাস্তা, বিদ্যুৎকেন্দ্র, হাসপাতাল এবং অন্যান্য অবকাঠামো বিনির্মাণ ও উন্নয়নে চীন এসব ঋণ দিচ্ছে। বিশ্বব্যাংকের চেয়ে চীনের কাছ থেকে ঋণ পাওয়ার শর্ত অনেক সহজ হওয়া বিশ্বব্যাপী চীনা ঋণ বেড়ে যাওয়ার অন্যতম কারণ।
যেমন, গত বছর কম্বোডিয়া ৬০ কোটি ডলার ঋণ পেতে বিশ্বব্যাংকের সঙ্গে দেনদরবার শুরু করলে বিশ্বব্যাংক দুর্নীতিবিরোধী পদক্ষেপসহ বিভিন্ন ধরনের শর্ত আরোপ করে। এই পর্যায়ে চীন বিনা শর্তে ৬০ কোটি ১০ লাখ ডলার ঋণ দিতে এগিয়ে এলে কম্বোডিয়া বিশ্বব্যাংককে একরকম তাড়িয়ে দেয়।
চীন এরই মধ্যে বিশ্বব্যাপী তিন লাখ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে, যার বড় অংশ ঋণ আকারে অর্থায়নের মাধ্যমে। এ ক্ষেত্রে দেশটি এখন লাতিন আমেরিকার বিভিন্ন দেশের দিকে দৃষ্টি দিতে শুরু করেছে। সূত্র: বিবিসি।

No comments

Powered by Blogger.