ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে কয়েক হাজার অবৈধ স্থাপনা উচ্ছেদ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার কাঁচপুর সেতু থেকে মেঘনা সেতু পর্যন্ত ১৪ কিলোমিটার এলাকায় মহাসড়কের দুই পাশে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজের) জায়গা দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা গতকাল সোমবার উচ্ছেদ করেছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ) ও স্থানীয় উপজেলা প্রশাসন।


জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর সেতু থেকে মেঘনা সেতু পর্যন্ত ১৪ কিলোমিটার এলাকায় সওজের জায়গা দখল করে মহাসড়কের দুই পাশে কয়েক হাজার অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়। স্থানীয় প্রভাবশালী ব্যক্তিরা জোরপূর্বক সওজের জায়গা দখল করে ক্ষুদ্র ব্যবসায়ীদের কাছে ছোট ছোট দোকান নির্মাণ করে ভাড়া দেন। বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে এসব স্থাপনা উচ্ছেদ করা হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর আবারও সওজের জায়গা দখল করে অবৈধ স্থাপনা নির্মাণ করা হয়। যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের চলতি মাসের প্রথম সপ্তাহে মহাসড়ক পরিদর্শনে এসে সওজের জায়গা দখলমুক্ত করার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেন। পরে সোনারগাঁ উপজেলা প্রশাসন ৯ জানুয়ারি অবৈধ দখলদারদের তাদের স্থাপনা সরিয়ে নেওয়ার জন্য নোটিশ দেয়। প্রশাসনের নোটিশের পরও দখলদারেরা স্থাপনা সরিয়ে না নেওয়ায় গতকাল সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উচ্ছেদ অভিযান চালিয়ে কয়েক হাজার স্থাপনার উচ্ছেদ করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সাগরিকা নাসরিন জানান, মহাসড়কের সওজের প্রায় সব স্থাপনাই উচ্ছেদ করা হয়েছে। সময়ের জন্য যেসব স্থাপনা উচ্ছেদ করা যায়নি, সেগুলো আজ উচ্ছেদ করা হবে।

No comments

Powered by Blogger.