বিকট শব্দে পাইলিং ধসে ভবনে ফাটল, আতঙ্ক

চারদিকে বহুতল ভবন। মাঝখানে মাটি খুঁড়ে চলছিল নতুন ভবন নির্মাণের জন্য পাইলিং। চারপাশে বসানো হয়েছে সারিবদ্ধ খুঁটি। একপর্যায়ে এক পাশের খুঁটিগুলো বিকট শব্দে ধসে পড়ে। মুহূর্তেই ফাটল ধরে পাশের একটি ভবনে। ছড়িয়ে পড়ে আতঙ্ক। মানুষজন বের হয়ে আসে রাস্তায়।


গতকাল সোমবার সকালে নগরের শান্তিনগরে এ ঘটনা ঘটে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে চারজন শ্রমিককে আটক করেছে। তবে মালিককে খুঁজে পাওয়া যায়নি। প্রত্যক্ষদর্শীরা জানান, শান্তিনগরের সার্কিট হাউস সড়কে পূবালী ব্যাংকের পরিচালক মঞ্জুরুর রহমানের মালিকানায় ওই আবাসিক ভবনটি নির্মিত হচ্ছে। প্রায় এক বিঘা জমির ওপর ৩০ ফুট গর্ত খুঁড়ে চারদিকে পাইলিংয়ের জন্য বসানো হয়েছে প্রায় ৫০ ফুট দীর্ঘ সারিবদ্ধ খুঁটি। নির্মাণস্থলের দক্ষিণ পাশে রয়েছে গাড়ি চলাচলের সড়ক।
গতকাল ভোর থেকে শ্রমিকেরা সড়কের পাশে বুলডোজার দিয়ে গর্তে মাটি খোঁড়ার কাজ করছিলেন। সকাল নয়টার দিকে হঠাৎ পাইলিংয়ের কাজে ব্যবহূত যন্ত্রপাতি ও সড়কের একাংশ নিয়ে বিকট শব্দে ধসে পড়ে এক সারি খুঁটি। এতে ওই গর্তের পূর্ব পাশের একটি ভবনে ফাটল ধরে যায়। শব্দ শুনে ওই ভবনসহ অন্যান্য ভবনের বাসিন্দারা আতঙ্কে বেরিয়ে আসেন। দুর্ঘটনায় ওই সড়কের নিচের পানির পাইপও ফেটে যায়। ক্ষতিগ্রস্ত হয় বিদ্যুৎ এবং গ্যাসের লাইনও।
ঘটনার পর পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক), ওয়াসা, সিটি করপোরেশন, সেনাবাহিনীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনাস্থলে যান। বিদ্যুৎ ও গ্যাসের লাইন তৎক্ষণাৎ বন্ধ করে দেওয়া হয়। পুলিশ ফিতা ও ব্যারিকেড দিয়ে ওই সড়কে গাড়ি চলাচল বন্ধ করে দেয়।
রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম বলেন, ঘটনার সময় মালিক উপস্থিত থাকলেও ঘটনার পর পালিয়ে যান। পরে সেখান থেকে চারজন শ্রমিককে আটক করা হয়।
ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ওই স্থানটির উত্তর পাশে একটি ২০ তলা আবাসিক ভবন ও জাতীয় মহিলা সংস্থার ১২ তলা ভবন। পশ্চিমে একটু দূরে ছয়তলা একটি ভবন। দক্ষিণে ১০ তলা আবাসিক ভবন ও ট্রাফিক পুলিশের (উত্তর) কার্যালয়। পূর্বের একটি একতলা ভবনে থাকেন আকিজ গ্রুপের কিছু কর্মচারী। ঘটনায় ওই একতলা ভবনটির অনেক জায়গায় ফাটল ধরেছে।
ওই ভবনের বাসিন্দা সখিনা জামান বলেন, ‘সকালে ঘরের কাজ করার সময় জোরে শব্দ হইয়া পুরো ঘরটাই কাঁইপা উঠে। তহন মনে হইছিল, বিল্ডিং ভাইঙ্গা গায়ের ওপর পড়তাছে।’
ঘটনাস্থল পরিদর্শনে আসা রাজউকের সদস্য (উন্নয়ন) মাহবুবুল আলম বলেন, গত বছর রাজউকের অনুমোদন পাওয়ার পর ভবনটির কাজ শুরু হয়। প্রায় চার মাস ধরে নির্মাণকাজ চলছে। দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হচ্ছে।
রাজউকের কয়েকজন কর্মকর্তা বলেন, নির্মাণকাজে অবহেলার বিষয়টি স্পষ্ট।
স্থানীয়রা জানান, নির্মাণকাজের পাশেই একটি কক্ষে থাকেন মঞ্জুরুর রহমান। তবে ঘটনার পর কক্ষটি তালাবদ্ধ পাওয়ায় তাঁর সঙ্গে যোগাযোগ করা যায়নি।
ঢাকা মহানগর পুলিশ কমিশনার বেনজীর আহমেদ বলেন, দায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

No comments

Powered by Blogger.