আবুধাবিতে চীনের প্রধানমন্ত্রী-এশিয়ার তেলসমৃদ্ধ অঞ্চলে শান্তি রক্ষার অঙ্গীকার

চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও তেলসমৃদ্ধ পশ্চিম এশিয়ায় শান্তি রক্ষায় জাতিসংঘের মাধ্যমে চেষ্টা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। গতকাল সোমবার সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে ‘বিশ্বের ভবিষ্যৎ জ্বালানি’বিষয়ক শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া দেশগুলোর প্রতিনিধিদের উদ্দেশে জিয়াবাও এসব কথা বলেন।


যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইরান থেকে তেল আমদানি বন্ধ করতে বিশ্বের অন্য দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করছে। ইরান থেকে ১১ শতাংশ তেল আমদানি করে চীন। বিশ্বের অন্যতম প্রধান তেল উৎপাদনকারী দেশ ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কে যখন তুমুল উত্তেজনা বিরাজ করছে, এ সময় চীনা প্রধানমন্ত্রী এশিয়ার তেলসমৃদ্ধ দেশগুলোর মধ্যে শান্তি রক্ষার চেষ্টা চালানোর অঙ্গীকার ব্যক্ত করলেন।
জিয়াবাও এই অঞ্চলের কৌশলগত ও গুরুত্বপূর্ণ অবস্থানের কথা তুলে ধরেন। কারণ, ওই অঞ্চলে বিশ্বের মোট তেলের ৪০ শতাংশ মজুদ রয়েছে। জিয়াবাও এখন মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চল সফরে রয়েছেন। এর অংশ হিসেবে গত রোববার তিনি সৌদি আরবে অবস্থান করেন। এ সময় তিনি বাদশাহ আবদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন।
জিয়াবাও সৌদিতে অবস্থানকালে দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটি চুক্তি হয়েছে। এর মধ্যে রয়েছে অর্থনৈতিক ও সাংস্কৃতিক চুক্তি। পরমাণু জ্বালানির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতার বিষয়েও দেশ দুটির মধ্যে চুক্তি হয়। এ ব্যাপারে বিস্তারিত জানা যায়নি।
নিষেধাজ্ঞা কার্যকর করতে: ইরান থেকে তেল আমদানির ওপর নিষেধাজ্ঞা কার্যকর করতে তোড়জোড় শুরু করেছে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে গতকাল একটি মার্কিন প্রতিনিধিদল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে পৌঁছেছে। এএফপি।

No comments

Powered by Blogger.