হাসপাতালের ছাড়পত্র পেলেই গোলাম আযমকে কারাগারে আনা হবে

ঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়পত্র না দেওয়ায় গোলাম আযমকে কারাগারে নেওয়া যাচ্ছে না। গতকাল সোমবার সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় ঢাকা কেন্দ্রীয় কারাগারের কর্তৃপক্ষ। বকশীবাজারে কারা অধিদপ্তরের সদর দপ্তরে এ সংবাদ সম্মেলন ডাকা হয়।


কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল আশরাফুল ইসলাম খান বলেন, ‘হাসপাতাল কর্তৃপক্ষ ছাড়পত্র না দিলে হাসপাতালে ভর্তি বন্দীকে জেলখানায় নিয়ে আসার কোনো এখতিয়ার কারা কর্তৃপক্ষের নেই। আবার ছাড়পত্র দেওয়ার পর হাসপাতালে বন্দীকে রাখার কোনো এখতিয়ার কারা কর্তৃপক্ষের নেই।’
গোলাম আযমকে হাসপাতালে পাঠানোর প্রক্রিয়া ব্যাখ্যা করে কারা তত্ত্বাবধায়ক আলতাফ হোসেন বলেন, গোলাম আযমের ছেলে সাবেক সেনা কর্মকর্তা আবদুল্লাহিল আমান আজমি কারা তত্ত্বাবধায়ক বরাবর আবেদন করে জানান, গোলাম আযম বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত। তাঁর হাসপাতালে চিকিৎসা প্রয়োজন। তবে তিনি গোলাম আযমের চিকিৎসাসংক্রান্ত কোনো কাগজ কারা কর্তৃপক্ষকে দেননি।
কারা তত্ত্বাবধায়ক বলেন, ওই আবেদনের পরিপ্রেক্ষিতে কারা চিকিৎসকদের (সহকারী সার্জন) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়। তাঁরা গোলাম আযমকে পরীক্ষা করে বিএসএমএমইউতে পাঠানোর পক্ষে মত দেন। এর পরই গোলাম আযমকে ওই হাসপাতালে পাঠানো হয়। তিনি বলেন, গোলাম আযমের চিকিৎসার নথিতে হাসপাতাল কর্তৃপক্ষের ছাড়পত্র জমা হওয়ামাত্রই তাঁকে কারাগারে ফেরত আনা হবে।
সংবাদ সমম্মেলন ডাকার কারণ হিসেবে বলা হয়, সম্প্রতি গণমাধ্যমে গোলাম আযমকে হাসপাতালে রাখার বিষয়ে চিকিৎসকদের যেসব উদ্ধৃতি ছাপা হয়েছে, তাতে মনে হতে পারে, কারা কর্তৃপক্ষই তাঁকে হাসপাতালে রাখতে চাচ্ছেন।
বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার আবদুল মজিদ ভুঁইয়া গতকাল প্রথম আলোকে বলেন, গোলাম আযম কোমরে ব্যথার কথা বলায় গতকাল এক্স-রে করা হয়েছে। আজ মঙ্গলবার তাঁর এমআরআই করা হতে পারে।
১১ জানুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গোলাম আযমের জামিন আবেদন খারিজ করে তাঁকে কারাগারে পাঠান। ওই দিন বিকেলেই তাঁকে বিএসএমএমইউ হাসপাতালে নেওয়া হয়। শারীরিক পরীক্ষার পর চিকিৎসকেরা তাঁকে হাসপাতালে রাখার দরকার নেই বলে প্রাথমিক মত দেন। দুদিন পর ১৩ জানুয়ারি তিন সদস্যের মেডিকেল বোর্ডও একই মত দেয়। তবে এর পরদিন গোলাম আযমের পিত্তথলিতে পাথর পাওয়ার কথা জানান চিকিৎসক। এখন সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

No comments

Powered by Blogger.