ম্যালেরিয়ায় মৃত্যুহার ৪০ শতাংশ কমেছে

গত এক দশকে বিশ্বে ম্যালেরিয়ায় আক্রান্ত মানুষের মৃত্যুহার প্রায় ৪০ শতাংশ কমেছে। গতকাল মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) একটি নতুন প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ১০৮টি দেশে ম্যালেরিয়ার প্রকোপ আছে। ম্যালেরিয়ায় আক্রান্ত এসব অঞ্চলের এক-তৃতীয়াংশ দেশে আগামী ১০ বছরের মধ্যে ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এই লক্ষ্যমাত্রা বাস্তবায়ন সম্ভব হলে ২০১৫ সালের মধ্যে আরও ৩০ লাখ মানুষের জীবন রক্ষা করা যেতে পারে।
২০০৭ সালের পর এ পর্যন্ত তিনটিরও বেশি দেশে ম্যালেরিয়া নির্মূল সম্ভব হয়েছে।
আফ্রিকার সাব-সাহারা অঞ্চলে ম্যালেরিয়ার ব্যাপক প্রকোপ রয়েছে। অঞ্চলটিতে আক্রান্ত ৮৫ শতাংশ মানুষের মৃত্যু হয়। ২০০৯ সালে সেখানে ম্যালেরিয়ায় মৃত্যুর সংখ্যা ছিল সাত লাখ ৮১ হাজার।
ডব্লিউএইচওর বৈশ্বিক ম্যালেরিয়া কর্মসূচির (গ্লোবাল ম্যালেরিয়া প্রোগ্রাম) পরিচালক রবার্ট নিউম্যান বলেন, ম্যালেরিয়া রোধে ‘উল্লেখযোগ্য অগ্রগতি’ সাধিত হয়েছে।
যুক্তরাষ্ট্রের সিয়াটলে ১৬-১৮ অক্টোবর অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যালেরিয়া ফোরামের মতবিনিময় সভায় রবার্ট নিউম্যান বলেন, উন্নত রোগনির্ণয়-ব্যবস্থা ও নজরদারির মাধ্যমে ম্যালেরিয়া নির্মূল হচ্ছে।

No comments

Powered by Blogger.