আশুগঞ্জ নৌবন্দর থেকে সরাসরি ট্রানজিটের পণ্য যাচ্ছে ত্রিপুরায় : চালানের কপিতে ‘ট্রায়াল’ লেখা নেই

র পরীক্ষামূলক নয়, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দর থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে সরাসরি ট্রানজিট প্রক্রিয়ায় পণ্য ভারতের ত্রিপুরায় যাওয়া শুরু হয়েছে। গতকাল বিকালে ত্রিপুরায় গেছে বাংলাদেশের ৯টি ট্রাকে ১৫৭ টন আয়রন জাতীয় পণ্য। এসব মালের চালান কপিতে ‘ট্রায়াল’ শব্দটি লেখা ছিল না। মালের এজেন্ট, আইটেম ও পারাপার কার্যক্রমও বদল হয়েছে। শুল্ক বা কোনো সারচার্জ ছাড়াই পরীক্ষামূলকভাবে ২টি চালানের মাল ত্রিপুরায় যাওয়ার পর গতকাল থেকে লোহা জাতী


য় পণ্যের চালান যাচ্ছে শুধু ব্যাংক গ্যারান্টির মাধ্যমে। তবে এই মাল থেকেও কোনো শুল্ক আদায় করা হচ্ছে না।
ইন্দো-বাংলা শিপিং লাইনের মাধ্যমে গত ২৯ সেপ্টেম্বর এমভি নীলকণ্ঠ কলকতার বর্ধমানের ইছাপুর, গোর্টগোরিয়া ও দেওয়ানদীঘির কেবি স্প্রিং আয়রন লি., এক্সপেন্ডেবল এন্টারপ্রাইজ ও এনএন ইস্পাত প্রাইভেট লি. থেকে ৬২১ টন লোহা জাতীয় পণ্য নিয়ে আশুগঞ্জ নৌবন্দরে আসে। গত ১৪ অক্টোবর থেকে মাল খালাস করে দেশীয় ট্রাকে আখাউড়া স্থলবন্দরে আনা শুরু করা হয়। এই মালের কাগজপত্রে কোথাও পরীক্ষামূলক কথাটি লেখা নেই। জাহাজের লোহা জাতীয় এই পণ্য আশুগঞ্জ নৌবন্দর থেকে দেশীয় ট্রাকে লোড করে আখাউড়া স্থলবন্দর দিয়ে সরাসরি ভারতের ত্রিপুরায় ইস্পাত লিমিটেডে চলে যায়। তবে গালফ ওরিয়েন্ট সিওয়েজ লিমিটেডের মাধ্যমে আসা ১ হাজার ২শ’ টন গ্যালভানাইজিং পণ্যের দুই চালানের কাগজপত্রে পরীক্ষামূলক কথাটি লেখা ছিল। এসব মাল স্থলবন্দরে ক্রেন দিয়ে ভারতীয় ট্রাকে লোড করে ত্রিপুরায় নেয়া হয় ।
ইন্দো-বাংলা শিপিং লাইনের কর্মকর্তা মো. নজির জানান, পরীক্ষামূলক নয়, পূর্ণাঙ্গ ট্রানজিট প্রক্রিয়ায় এই মাল ত্রিপুরায় গেছে। এর আগে মাল সরাসরি ত্রিপুরায় প্রবেশের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের অর্ডারশিট জমা দেয়া হয় আখাউড়া স্থলবন্দরে। এ ব্যাপারে স্থলবন্দর কর্মকর্তা হামিদুল হক জানান, এই চালানে ‘পরীক্ষামূলক’ কথাটি লেখা নেই। স্থলবন্দরের প্রবেশ ফি, ইয়ার্ড ও পার্কিং চার্জ আদায় করা হচ্ছে। পরীক্ষামূলক দুই চালানের মাল গেছে ভারতের গাড়িতে লোড হয়ে। তবে এবার মালের গাড়ি সরাসরি চলে যাচ্ছে ত্রিপুরায়। আখাউড়া স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা সুভাস চন্দ্র কুণ্ড জানান, পরীক্ষামূলক চালানের মাল গেছে সম্পূর্ণ শুল্কমুক্তভাবে। ট্রানজিটের আওতায় যে মাল যাচ্ছে তা ব্যাংক গ্যারান্টির মাধ্যমে।

No comments

Powered by Blogger.