কর্মসংস্থান বিলের পক্ষে ওবামার বাসযাত্রা

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাঁর কর্মসংস্থান সৃষ্টির প্রস্তাবের পক্ষে সমর্থন জোটাতে নির্বাচনী প্রচার স্টাইলে বাসযাত্রা শুরু করেছেন। কংগ্রেসে বিরোধী রিপাবলিকানদের বাধার মুখে কর্মসংস্থান সৃষ্টির জন্য ৪৪ হাজার ৭০০ কোটি ডলার সহায়তার বিলটি মুখ থুবড়ে পড়ে। প্রস্তাবের পক্ষে সমর্থন নিশ্চিত করতে উত্তর ক্যারোলাইনা ও ভার্জিনিয়ায় গত সোমবার থেকে তিন দিনের সফর শুরু করেছেন ওবামা।হোয়াইট হাউসের দৃষ্টিতে চলমান অর্থনৈতিক মন্দার ক্ষেত্রে এ প্রস্তাব একটি উদ্দীপক হিসেবে কাজ করবে। তারা রিপাবলিকানদের বিরুদ্ধে এ প্রস্তাবে প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে নোংরা রাজনীতি করার অভিযোগ করেন।


যাত্রাপথে গত সোমবার উত্তর ক্যালিফোর্নিয়ার ছোট্ট শহর মিলার্স ক্রিকে এক হাই স্কুলের সমাবেশে ভাষণ দেওয়ার সময় ওবামা বলেন, 'তাঁরা (রিপাবলিকান) হয়তো পুরোটা (বিল) ঠিক মতো পড়েননি। কিসের বিরুদ্ধে ভোট দিচ্ছেন, তাও হয়তো ভালো মতো জানেন না তাঁরা। কাজেই আমরা ভেঙে ভেঙে ছোট ছোট অংশে তাঁদের বিলটি বোঝানোর চেষ্টা করব। তাঁরা আপনাদের চাকরির সুযোগ সৃষ্টি করবেন নাকি নিজেদের চাকরির প্রতিই মনোযোগী থাকবেন_সে সিদ্ধান্ত নেওয়ার জন্য আমরা আবার তাঁদের সুযোগ দেব।'
দিনের শুরুতে উত্তর ক্যারোলাইনার অ্যাশভিলে সমাবেশে প্রেসিডেন্ট ওবামা বলেন, '৬৩ শতাংশ আমেরিকান এই বিলকে সমর্থন করে। তবে শত ভাগ রিপাবলিকান এর বিরুদ্ধে ভোট দিয়েছে। এটা কি কোনো অর্থ বহন করে না? রিপাবলিকানরা আমাদের করা সব সংস্কারই মুছে ফেলতে চান।' তিনি বলেন, এই সিদ্ধান্তের জন্য একদিন রিপাবলিকানদের জবাবদিহি করতে হবে। যুক্তরাষ্ট্রের নির্মাণশ্রমিকদের চোখে চোখ রেখে তাঁদের জবাব দিতে হবে কেন। তাঁরা রাস্তাঘাট, সেতু ও বিমানবন্দর পুনর্নির্মাণে বাধা দিয়েছেন; তাঁদের পরিবারের চোখে চোখ রেখে জবাব দিতে হবে কেন। তাঁদের কর বেড়েছে, যখন ধনীরা পেয়েছে বিশেষ সুবিধা।
প্রতিটি সমাবেশের আগে হোয়াইট হাউসের কর্মকর্তারা ক্রমবর্ধমান গণঅসন্তোষ ও ওয়াল স্ট্রিট দখল আন্দোলন এবং অর্থনৈতিক সংস্কারের বিরুদ্ধে রিপাবলিকানদের অবস্থানের মধ্যে একটি সংযোগসূত্র স্থাপন করেন। আজ বুধবার ওবামার এ সফর শেষ হবে।
কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাট দলের নেতা হ্যারি রেইড বিলের কিছু অংশ এ সপ্তাহেই হাউসে তুলবেন। তবে রিপাবলিকানরা জোর গলায় এ বিলের বিরুদ্ধে ভোট দেওয়ার কথা জানিয়েছেন। তাঁরা মনে করেন, কর্মসৃষ্টি প্রস্তাব নয়, অর্থনৈতিক মন্দা দূর করার জন্য খরচে কাটছাঁট করতে হবে। এর পাশাপাশি কর কমিয়ে করপোরেটের নিয়ম শৃঙ্খলা শিথিল করতে হবে। বর্তমানে যুক্তরাষ্ট্রের বেকারত্বের হার ৯ দশমিক ১। সূত্র : এএফপি, পিটিআই।

No comments

Powered by Blogger.