মুখোমুখি প্রতিদিন-টিটিতে উন্নতি করতে হলে চাই দেশের বাইরে প্রশিক্ষণের সুযোগ

কাল থেকে শুরু হয়েছে প্রিমিয়ার ডিভিশন টেবিল টেনিস লিগ। টানা চারবারের চ্যাম্পিয়ন শেখ রাসেলের শুরুটা হয়েছে জয় দিয়ে। এই লিগে তাদের লক্ষ্য ও টেবিল টেনিসের অবস্থা জানতেই শেখ রাসেলের প্যাডলার মাহবুব বিল্লাহর মুখোমুখি হয়েছিল কালের কণ্ঠ স্পোর্টসকালের কণ্ঠ স্পোর্টস : প্রিমিয়ার ডিভিশন টেবিল টেনিস লিগে শেখ রাসেল টানা চারবারের চ্যাম্পিয়ন। এবারের দল কেমন হয়েছে?মাহবুব বিল্লাহ : অবশ্যই ভালো দল হয়েছে। আমি ছাড়াও শেখ রাসেলে এবার মোস্তফা ভাই, তুহিন ও ভারতের খেলোয়াড় অমলরাজ রয়েছে। সব মিলিয়ে এই দলটা আমার কাছে দুর্দান্ত মনে হয়েছে।প্রশ্ন : এই দল নিয়ে কি শিরোপা জেতা সম্ভব?


মাহবুব : আশা তো করি। বাকিটা নির্ভর করবে আমাদের পারফরম্যান্সের ওপর। সবাই যদি জ্বলে উঠতে পারে তাহলে শিরোপা জেতা সম্ভব।
প্রশ্ন : শেখ রাসেলের পাশাপাশি এবার তো অন্যরাও ভালো দল করেছে...
মাহবুব : হ্যাঁ। পাললি গ্রুপ ও সিসিরন ভালো দল করেছে এবার। শিরোপা জেতার জন্য আমাদের মূল লড়াইটা হবে তাদের সঙ্গেই।
প্রশ্ন : পাললি গ্রুপ তো এসএ গেমসের সোনাজয়ী প্যাডলার সৌম্যদ্বীপকে আনছে। আপনাদের শিরোপা জেতাটা একটু কঠিন হয়ে যাবে?
মাহবুব : সৌম্যদ্বীপ অমল রাজকে হারিয়ে এসএ গেমসে সোনা জিতেছিল। কিন্তু চার-পাঁচ দিন আগে ভারতে যে খেলা হয়েছে সেখানে অমলরাজই জয় পেয়েছে। ভারতের হয়েও এখন সে অনেক ভালো করছে। আশা করছি সৌম্যদ্বীপকে হারাতে অমল রাজের খুব একটা কষ্ট হবে না।
প্রশ্ন : এখন তো টেবিল টেনিস টুর্নামেন্ট হলেই ভালো মানের বিদেশি প্যাডলার বাংলাদেশে খেলতে আসছেন। এতে কি বাংলাদেশের টেবিল টেনিসের উন্নয়ন হবে বলে আপনি মনে করেন?
মাহবুব : বিদেশি খেলোয়াড় এলেই আমাদের টেবিল টেনিসের উন্নয়ন হবে আমি অন্তত তা মনে করি না। আমরা বেশি হলে এই খেলোয়াড়দের সঙ্গে দুই কিংবা একটি ম্যাচ খেলার সুযোগ পাই। এই সময় আমরা তাদের কাছে শিখব না খেলব? এর চেয়ে দেশের বাইরে গিয়ে লম্বা সময় ধরে ট্রেনিং করা গেলে আমাদের জন্য অনেক ভালো হতো।
প্রশ্ন : তারা বাংলাদেশে আসায় আপনারা তো একসঙ্গে ট্রেনিং করার সুযোগও পাচ্ছেন?
মাহবুব : পাচ্ছি, তবে তা খুব অল্প সময়ের জন্য। কিন্তু বেশি দিন তাদের সঙ্গে ট্রেনিং করার সময় পেলে আমাদের জন্য অনেক ভালো হতো। এ ছাড়া আন্তর্জাতিক পর্যায়ে ভালো করতে আমাদের আরো বেশি আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নেওয়া দরকার।
প্রশ্ন : আপনি তো অনেক দিন ধরে খেলছেন। নতুন খেলোয়াড় কেমন বেরিয়ে আসছে?
মাহবুব : পুরুষ বেশ কিছু ভালো খেলোয়াড় রয়েছে। আমি ২০ নম্বর র‌্যাংকিংয়ে থাকা একজন খেলোয়াড়ের সঙ্গে খেলতে নামলেও জয়ের ব্যাপারে নিশ্চয়তা দিতে পারব না। আমি একটু খারাপ করলেই ওরা ম্যাচ জিতে নেবে। কিন্তু মহিলাদের বিভাগে একদমই ভালো খেলোয়াড় বেরিয়ে আসছে না। সব মিলিয়ে হাতে গোনা তিনজন। এর বাইরে লড়াই করার মতো কেউই নেই।
প্রশ্ন : ফেডারেশনের সঙ্গে আপনাদের তো একটু দ্বন্দ্ব ছিল। সব সমস্যার সমাধান হয়েছে?
মাহবুব : সমস্যা অনেকটাই সমাধান হয়েছে। তবে আমাদের সাধারণ সম্পাদকের উচিত আরো একটু ভালোভাবে ফেডারেশন পরিচালনা করা।

No comments

Powered by Blogger.