দমন-পীড়ন বিরোধী আইন প্রণয়ন করুন

বিক্ষোভকারীদের ওপর শাসকরা যাতে দমন-পীড়ন চালাতে না পারে সে জন্য জাতিসংঘকে আইন প্রণয়ন করার দাবি জানিয়েছেন এবারে শান্তিতে নোবেলজয়ী ইয়েমেনের বিপ্লবী তাওয়াক্কুল কারমান। কারমান জাতিসংঘকে অনুরোধ করে বলেন, গণহত্যা বন্ধ করতে জাতিসংঘের উচিত জরুরি ভিত্তিতে এ সংক্রান্ত একটি আইন প্রণয়ন করা। জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে লেখা এক চিঠিতে তিনি এ আহ্বান জানান। ওই চিঠিতে কারমান লেখেন, ইয়েমেনিদের দেওয়ার মতো একটি জিনিসই আছে আপনাদের, তা হলো তাদের বিশ্বাস করানো যে আন্তর্জাতিক বিচার এখনও আছে এবং সালেহকে পদত্যাগ করানোর জন্য এটাই যথেষ্ট।


কারণ তার দল ইতিমধ্যে নিরীহ ইয়েমেনিদের হত্যা করেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের উদ্দেশ্যে পাঠানো ওই চিঠিতে কারমান লেখেন, আমাদের শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের রক্ষা করুন, আমাদের নিহত বিপ্লবী ও ইয়েমেনিদের শপথ নিয়ে বলছি হাজার হাজার ইয়েমেনিকে হত্যা করায় সালেহকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে হাজির করতেই হবে।
এদিকে গতকাল নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে ইয়েমেনে ৬ জন নিহত হয়েছে। এর মধ্যে পাঁচজন একই পরিবারের। সানার চেঞ্জ স্কয়ারে সালেহ সমর্থক ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষে তারা নিহত হয়।

No comments

Powered by Blogger.