একনেকে প্রকল্প অনুমোদন-ডাকঘর হবে প্রযুক্তিনির্ভর পূর্ণাঙ্গ তথ্যকেন্দ্র

গ্রামীণ ডাকঘরগুলোকে প্রযুক্তিনির্ভর আধুনিক তথ্য সেন্টারে রূপান্তরের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে 'তথ্য-প্রযুক্তিনির্ভর গ্রামীণ ডাকঘর নির্মাণ' শিরোনামে একটি প্রকল্প অনুমোদন করা হয়েছে। শেরে বাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) এক সভায় গতকাল মঙ্গলবার এই অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন। সভায় চার হাজার ৪৫৮ কোটি টাকা ব্যয় সংবলিত ১০টি প্রকল্প অনুমোদন করা হয়।


অনুমোদিত প্রকল্পের আওতায় সারা দেশে এক হাজার পোস্ট অফিস নির্মাণ করা হবে। এ ছাড়া ডাক বিভাগের চলমান এক হাজার ৫০০টি শাখা পোস্ট অফিসের সংস্কার ও সম্প্রসারণ করা হবে। পাশাপাশি চলবে এগুলোকে ই-সেন্টারে রূপান্তরের কাজ। ১১২ কোটি টাকার এ প্রকল্প ২০১৩ সালের মাঝামাঝি নাগাদ শেষ হবে।
ঢাকা উড়াল সেতু সহায়ক প্রকল্প অনুমোদন
এ ছাড়া একনেক ঢাকা উড়াল সেতু (এলিভেটেড এঙ্প্রেসওয়ে) নির্মাণ প্রকল্পের সহায়ক একটি প্রকল্প অনুমোদন করেছে। এর ফলে ২৬ কিলোমিটার দীর্ঘ ঢাকা উড়াল সেতু নির্মাণ ত্বরান্বিত হবে। প্রকল্পের অধীনে এ সেতু নির্মাণের জন্য প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন, ইউটিলিটি স্থানান্তরসহ আনুষঙ্গিক কাজগুলো সম্পন্ন হবে। সড়ক বিভাগ ৩২১৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করবে।
পাশাপাশি মেঘনা সেতুকে যান চলাচলের উপযোগী রাখতে জরুরি ভিত্তিতে সেতুটি পুনর্বাসনের লক্ষ্যে সভায় একটি প্রকল্প অনুমোদন করা হয়। ১৫০ কোটি টাকা ব্যয়ে এখন থেকে এক বছরের মধ্যে এর পুনর্বাসন সম্পন্ন হবে।
সভায় অনুমোদিত অন্যান্য প্রকল্প হলো তথ্য মন্ত্রণালয়ের 'বিএফডিসির আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প' (৫৯ কোটি টাকা); স্বাস্থ্য মন্ত্রণালয়ের 'সাতক্ষীরা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল স্থাপন প্রকল্প' (২৬৮ কোটি টাকা); শিক্ষা মন্ত্রণালয়ের 'আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট স্থাপন (দ্বিতীয় পর্যায়) প্রকল্প' (৫৫ কোটি টাকা); পানিসম্পদ মন্ত্রণালয়ের 'ফেনী জেলার সোনাগাজী উপজেলায় ফেনী রেগুলেটরের ভাটিতে পাইলট চ্যানেল খনন এবং মিরসরাই উপজেলার পশ্চিম জোয়ার এলাকার ফেনী নদীর বাম তীর সংরক্ষণ প্রকল্প' (৬৪ কোটি টাকা); পরিবেশ ও বন মন্ত্রণালয়ের 'বাংলাদেশের জীববৈচিত্র্য সংরক্ষণ ও ইকোট্যুরিজম উন্নয়ন প্রকল্প' (৪৮ কোটি টাকা); 'মাদানী এভিনিউয়ের পূর্বমুখী সম্প্রসারণ (প্রগতি সরণি ইন্টারসেকশন থেকে বালু নদী পর্যন্ত সম্প্রসারণ) (সংশোধিত) প্রকল্প' (৪২২ কোটি টাকা) এবং স্থানীয় সরকার বিভাগের 'নরসুন্দা নদী পুনর্বাসন ও কিশোরগঞ্জ পৌরসভাসংলগ্ন এলাকা উন্নয়ন প্রকল্প' (৬৩ কোটি টাকা)। তথ্য বিবরণী।

No comments

Powered by Blogger.