কলকাতায় বাংলাদেশি বইয়ের সুদিন-চার দিনে বিক্রি হলো ২২ লাখ টাকার বই

সারা বছর যেখানে মাত্র ২৪ লাখ টাকার বই রপ্তানি হয় ভারতের পশ্চিমবঙ্গসহ অন্য রাজ্যগুলোয়, সেখানে চার দিনের মেলায় বই বিক্রি হয়েছে প্রায় ২১ লাখ ৩৩ হাজার টাকা। ডলারের হিসাবে প্রায় ২৭ হাজার ডলার। রবিবার রাত ৮টায় কলকাতায় বাংলাদেশের বইমেলা শেষ হয়। সব মিলিয়ে এ উদ্যোগটা সফল বলে দাবি করছেন উদ্যোক্তারা।সোমবার টেলিফোনে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশনা সমিতির নির্বাহী পরিচালক ও সময় প্রকাশনের কর্ণধার ফরিদ আহমেদ কালের কণ্ঠকে জানান, বাণিজ্য করার জন্য বইমেলার আয়োজন করা হয়নি। তবে বিকিকিনি একেবারে মন্দ হয়নি। ৩০ হাজার শিরোনামের বিভিন্ন বই মেলায় আনা হয়েছিল।


এর মধ্যে অন্তত তিন থেকে পাঁচ হাজার শিরোনামের বই বিক্রি হয়েছে। যার ডলারের হিসাবে কমপক্ষে পাঁচ হাজার বলে জানান তিনি। তাঁর মতে, মানুষের মধ্যে যে চাহিদা দেখা গেছে, সেটা ভবিষ্যতে এমন মেলা করার উৎসাহ জুগিয়েছে।
অন্যদিকে কলকাতার বাংলাদেশ উপদূতাবাসের প্রথম সচিব (বাণিজ্য) ড. ফারুক আহমেদ কালের কণ্ঠকে জানান, মেলায় ব্যাপক সাফল্য মিলেছে। শুধু একটি প্রকাশনা সংস্থা কলকাতা থেকে ২২ হাজার ডলারের বইয়ের অর্ডার পেয়েছে। তিনি বলেন, মেলা চলাকালীন কলকাতার নামি বেশ কয়েকটি প্রকাশনা সংস্থার শীর্ষস্থানীয় কর্মকর্তাদের সঙ্গে ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে। আগের তুলনায় এখন কলকাতার বাজারে আরো বেশি বাংলাদেশের বই পাওয়া যাবে বলেও মনে করেন ওই কর্মকর্তা। নগদ বিক্রি ও অর্ডার হিসাবে চার দিনের এ বইমেলায় বাংলাদেশি প্রকাশকদের বাণিজ্য ২৭ হাজার ডলারের। এর বাংলাদেশের বাজার মূল্য ২১ লাখ ৩৩ হাজার টাকা। কলকাতা পুস্তক মেলার বাইরে এ ধরনের মেলা বছরের ঠিক এই সময়ে প্রতিবছর হওয়ার দাবি করেছেন বাংলাদেশের বইমেলায় অংশ নেওয়া অধিকাংশ প্রকাশনা সংস্থার কর্ণধার। অনুপম প্রকাশনীর মালিক মিলন নাথ বলেন, আসলে কলকাতায় বাংলাদেশের বইয়ের যে ব্যাপক চাহিদা, সেটা কলকাতা বইমেলায় প্রমাণ করে। কিন্তু এবারের জ্ঞান ও সৃজনশীল বইয়ের বিশেষায়িত এ মেলা প্রমাণ করল, শুধু চাহিদা নয়_কলকাতার পাঠকদের বাংলাদেশি বই পড়া অধিকারও। কারণ তাঁরা নিজেদের ঘরের লেখকদের মতোই মনে করেন বাংলাদেশের লেখকদের। খুঁজে খুঁজে বই কিনেছেন পাঠকরা। এ বিষয়টি নিয়ে দুই দেশের সরকারকে ভাবতে হবে।
১২ অক্টোবর থেকে মধ্য কলকাতার গননেন্দ্র প্রদর্শনশালায় বাংলাদেশের জ্ঞান ও সৃজনশীল বইয়ের মেলা শুরু হয়।

No comments

Powered by Blogger.