'গণতন্ত্রের জন্য লড়াই অব্যাহত থাকবে'

ম্প্রতি মিয়ানমার কর্তৃপক্ষের রাজনৈতিক বন্দিদের মুক্তির ঘটনায় সন্তোষ প্রকাশ করে মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেত্রী অং সান সু চি জানিয়েছেন, গণতন্ত্রের জন্য তার যুদ্ধ অব্যাহত থাকবে। তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেতা মিন কো নিয়াংয়ের জন্মদিন উদযাপন অনুষ্ঠানে সাংবাদিকদের সু চি বলেন, এখনও ১৯৮৮ সালের ছাত্র আন্দোলনের অনেক নেতাই কারাবন্দি আছেন। তাদের মুক্তির জন্য আমাদের যুদ্ধ অব্যাহত থাকবে। তিনি বলেন, আমি এসব কারবন্দির মুক্তি চাইছি। কারণ আমি আমার দেশকে পরিপূর্ণ গণতান্ত্রিক দেশ হিসেবে দেখতে চাই এবং সে জন্য আমার গণতন্ত্রের জন্য যুদ্ধ অব্যাহত থাকবে।


উল্লেখ্য, মিয়ানমার সরকারের সাধারণ ক্ষমার আওতায় ঘোষিত ২২৭ রাজবন্দির মুক্তি দিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু দলটির শীর্ষ নেতারা কারাবন্দি থাকায় অসন্তোষ প্রকাশ করে এনএলডি। সু চি বলেন, অনেক রাজবন্দির মুক্তি দেওয়ায় আমি সন্তুষ্ট, বিষয়টি প্রশংসনীয় কিন্তু তারা আমাদের ২ হাজার নেতাকে এখনও আটক রেখেছে, যাদের অধিকাংশই ১৯৮৮ ছাত্র আন্দোলনের কর্মী। অন্যদিকে সাধারণ ক্ষমার আওতায় প্রথম মুক্তি পাওয়া দেশটির কৌতুক অভিনেতা জারগানার বলেছেন, তিনি কারাগারে তার বন্ধুদের দেখতে যাবেন। তবে তাকে যেতে দেওয়া হবে কি-না এ নিয়ে তিনি সন্দেহ প্রকাশ করেছেন। উল্লেখ্য, মিয়ানমারে রাজনৈতিক বিবেচনায় আটকদের সাধারণত স্বজনদের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হয় না।

No comments

Powered by Blogger.