শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তনের ঘোষণা আরো দুই কম্পানির

সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনের (এসইসি) নির্দেশনা অনুযায়ী শেয়ারের অভিহিত মূল্য পরিবর্তনের ঘোষণা দিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত দুটি কম্পানি। পাশাপাশি বাজার লটও পরিবর্তন করবে প্রতিষ্ঠান দুটি। বিডি নিউজ। কম্পানি দুটো হলো_ওষুধ খাতের রেনাটা লিমিটেড এবং প্রকৌশল খাতের ন্যাশনাল পলিমার। কম্পানি দুটি তাদের অনুমোদিত মূলধনের পরিমাণ বাড়াবে বলেও গতকাল মঙ্গলবার ঢাকা স্টক এঙ্চেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে জানানো হয়।


এতে বলা হয়, নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা অনুযায়ী কম্পানি দুটি শেয়ারের অভিহিত মূল্য ১০০ টাকার পরিবর্তে ১০ টাকা করবে। রেনাটা পাঁচটির পরিবর্তে ৫০টিতে লট এবং ন্যাশনাল পলিমার ১০টির বদলে ১০০টিতে লট করবে।
অভিহিত মূল্য পরিবর্তন এবং নতুন করে বাজার লট গড়ার বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদন নেওয়ার জন্য অতিরিক্ত সাধারণ সভাও (ইজিএম) ডেকেছে কম্পানিগুলো।
১ ডিসেম্বরের মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা করার জন্য ১৫ সেপ্টেম্বর আদেশ জারি করে এসইসি।
সে অনুযায়ী, যেসব প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা নয়, তাদের জন্য আগামী ১ ডিসেম্বর রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে। ৪ ডিসেম্বর থেকে সব শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হবে ১০ টাকা অভিহিত মূল্যে। রেনাটা জানিয়েছে, তাদের অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১০০ কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে পরিচালনা পর্ষদ। আর ন্যাশনাল পলিমারের পরিচালনা পর্ষদ অনুমোদিত মূলধন ১০ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫০ কোটি টাকা করার সিদ্ধান্ত নিয়েছে।
এ ছাড়া জুন ২০১১ সমাপনী বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১৫ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে ন্যাশনাল পলিমার।

No comments

Powered by Blogger.