সিইসিসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল

হাইকোর্টের আদেশ অমান্য করায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এ টি এম শামসুল হুদাসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট। আদালত অবমাননার অভিযোগে কেন তাঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, সাত দিনের মধ্যে এর কারণ জানাতে বলা হয়েছে। বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি এম মোয়াজ্জাম হোসেনের বেঞ্চ গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।মানিকগঞ্জ জেলার হরিরামপুর উপজেলার লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের ভোটার তালিকায় ওই উপজেলার আটটি মৌজার বাসিন্দাদের অন্তর্ভুক্তি করতে হাইকোর্টের নির্দেশ না মানায় এ রুল জারি করা হয়েছে।


স্থানীয় বাসিন্দা মোয়াজ্জেম হোসেনের আবেদনে আদালত গতকাল এ রুল জারি করেন। সিইসি ছাড়া অন্য যে চারজনের প্রতি রুল জারি করা হয়েছে তাঁরা হলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব ড. মো. সাদেক, সিনিয়র সহকারী সচিব আবদুল বাতেন, হরিরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা অপূর্ব কুমার মণ্ডল ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মাজহারুল হক (রিটার্নিং অফিসার)।
আদালত অবমাননার অভিযোগকারীর পক্ষে আইনজীবী ছিলেন ড. বেলাল হোসেন জয়। তিনি জানান, ২০০৮ সালে ভোটার তালিকা হালনাগাদ করার সময় হরিরাম উপজেলার আটটি মৌজা_নোটাখোলা, ভগবানচর, রুস্তমপুর, ব্রাহ্মণকান্দা, বাসুদেবপুর, জয়পুর ও কবিরপুরের বাসিন্দারা লেছড়াগঞ্জ ইউনিয়ন পরিষদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির আবেদন করেন। কিন্তু তাঁদের আবেদনে ইসি সাড়া না দেওয়ায় হাইকোর্টে রিট আবেদন দাখিল করা হয়। এ আবেদনে চলতি বছর ২ আগস্ট হাইকোর্ট চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তির বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দেন। কিন্তু হাইকোর্টের ওই নির্দেশ কার্যকর করা হয়নি। এ অবস্থায় সিইসিসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে গত সোমবার আদালত অবমাননার অভিযোগ করা হয়।

No comments

Powered by Blogger.