দুই স্টক এক্সচেঞ্জে আজও সূচক কমেছে

দেশের দুই স্টক এক্সচেঞ্জে আজ বুধবারও সূচক কমেছে। তবে লেনদেন গতকালের চেয়ে সামান্য বেড়েছে। যদিও বড় দরপতনের মধ্য দিয়ে আজ লেনদেন শুরু হয়।
বাজার-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বিনিয়োগকারীরা চরম আস্থার সংকটে ভুগছেন। আর এ অবস্থায় সরকার বিভিন্ন পদক্ষেপ নিলেও তাঁর কোনো প্রভাব দেখা যাচ্ছে না বাজারে। তবে সরকারের উচ্চপর্যায় থেকে বিভিন্ন বক্তব্য বিনিয়োগকারীদের আস্থাকে আরও নড়বড়ে করে তুলছে। এর ফলে বাজারে নিম্নমুখী প্রবণতা অব্যাহত রয়েছে।
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, আজ ডিএসইর সাধারণ মূল্যসূচক ৪৮.৯৭ পয়েন্ট কমে ৫,২৫৮.৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে।
সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে আজ ডিএসইতে লেনদেন শুরু হয়। এর পাঁচ মিনিটে সূচক ১১৫ পয়েন্ট কমে আর ১১টা ৫৫ মিনিটে সূচক কমে ১৮৮ পয়েন্ট। এর পর থেকে সূচকের তীর কিছুটা ঊর্ধ্বমুখী হলেও সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়।
ডিএসইতে আজ লেনদেন হওয়া ২৫৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪২টির দাম কমেছে, বেড়েছে ১০০টির আর অপরিবর্তিত রয়েছে ১৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে মোট ২৭৭ কোটি টাকার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ৬৮ কোটি টাকা বেশি।
আজ ডিএসইতে লেনদেনে শীর্ষে থাকা ১০ কোম্পানির তালিকায় রয়েছে বেক্সিমকো, ইউসিবিএল, বেক্সিমকো ফার্মা, ওয়ান ব্যাংক, এমআই সিমেন্ট, গ্রামীণফোন, সামিট পাওয়ার, ফু-ওয়াং ফুড, ইউনাইটেড এয়ার ও সোস্যাল ইসলামী ব্যাংক।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক ১৪৩.১৯ পয়েন্ট কমে ১৪৮২৬.৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই আজ ১৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৩টির, কমেছে ১২১টির আর অপরিবর্তিত রয়েছে ১১টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। স্টক এক্সচেঞ্জটিতে আজ ৫১ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা গতকালের চেয়ে ১৬ কোটি টাকা বেশি।

No comments

Powered by Blogger.