এটিএম সেবা দেবে ডাক বিভাগ by ওবায়দুল্লাহ রনি

টিএম বুথের মাধ্যমে আর্থিক সেবা দেবে বাংলাদেশ ডাক বিভাগ। পোস্টাল ক্যাশ কার্ড ও মোবাইল মানি অর্ডারের পাশাপাশি চলতি বছর থেকে চালু হবে এ সেবা। এজন্য ব্যাংকের এটিএম নেটওয়ার্ক স্থাপন করে এমন একটি কোম্পানি 'আইটিসিএল'র সঙ্গে ডাক বিভাগ বেশ আগেই চুক্তিবদ্ধ হয়েছে। আইটিসিএলের এটিএম নেটওয়ার্কের আওতায় যেসব ব্যাংক রয়েছে তাদের সঙ্গে চুক্তি সম্পন্ন হলে সেবাটি চালু হবে। চুক্তিটি শিগগিরই সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। বাংলাদেশ ব্যাংক ও ডাক বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।


সূত্র জানিয়েছে, এটিএম বুথের মাধ্যমে আর্থিক সেবা এবং প্রচলিত পোস্টাল ক্যাশ কার্ড পদ্ধতির সার্বিক বিষয় নিয়ে সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক এবং বাংলাদেশ ডাক বিভাগ একটি বৈঠক করে। বৈঠকে চলতি বছরের মধ্যেই এটিএম বুথে সেবা চালু এবং ডাক বিভাগে বর্তমান প্রচলিত ক্যাশ কার্ডের হিসাব রক্ষণ পদ্ধতি নিয়ে আলোচনা হয়। ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে আর্থিক সেবা দেওয়া হলেও এর সার্বিক তথ্য ডাক বিভাগের কেন্দ্রীয় সার্ভারে এসে জমা হবে। ফলে কখন কোথা থেকে কত টাকা লেনদেন হলো সে বিষয়ে তথ্য জানাতে পারবে ডাকঘর। যাতে অবৈধ লেনদেনের সুযোগ থাকবে না বলে বাংলাদেশ ব্যাংককে বলা হয়েছে।
যোগাযোগ করা হলে বাংলাদেশ ডাক বিভাগের দায়িত্বপ্রাপ্ত ডেপুটি পোস্টমাস্টার জেনারেল জাকির হাসান নূর গতকাল সমকালকে বলেন, এ বছরের ১ জুলাই থেকে পোস্টাল ক্যাশ কার্ডের সেবা চালু হয়েছে। যার মাধ্যমে গ্রাহক সব ধরনের সরকারি-বেসরকারি বিল পরিশোধ করতে পারেন। প্রচলিত পদ্ধতিতে গ্রাহককে কার্ড দেখিয়ে ডাকঘর থেকে সেবা নিতে হয়। সেবা আরও প্রসারের লক্ষ্যে শিগগিরই ২২টি ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এটিএম সেবা দেওয়া হবে। এ বছরের মধ্যেই চুক্তি সম্পন্ন করা সম্ভব হবে বলে তিনি আশা করেন।
ডাক বিভাগের কর্মকর্তারা জানান, ব্যাংকের এটিএম ব্যবহার করে তারা সেবা দেবে, তাই বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ডাক বিভাগ কথা বলেছে। কেন্দ্রীয় ব্যাংক এ বিষয়ে ইতিবাচক। এজন্য বিভিন্ন ব্যাংকে এটিএম নেটওয়ার্ক স্থাপন করে এমন কোম্পানি 'আইটিসিএল'র সঙ্গে ডাক বিভাগের কথা হয়েছে। ব্যাংকগুলোর আপত্তি না থাকলে তাদেরও কোনো আপত্তি থাকবে না বলে তারা জানিয়েছেন। ওই কোম্পানির নেটওয়ার্কে বর্তমানে ২২টি ব্যাংকের এটিএম বুথ যুক্ত রয়েছে। তাদের এটিএম বুথে ইংরেজি অক্ষর 'কিউ' লেখা রয়েছে। চুক্তিটি সম্পন্ন হলেই ডাক বিভাগের ক্যাশ কার্ড ব্যবহারকারীরা কিউ লেখা যে কোনো এটিএম থেকে টাকা তুলতে পারবেন।
পোস্টাল ক্যাশ কার্ড :পোস্টাল ক্যাশ কার্ড হলো ম্যাগনেটিক টেমসমৃদ্ধ একটি প্লাস্টিক কার্ড। যা ডেবিট কার্ড হিসেবে পরিচিত। বর্তমানে ২৪৫টি ডাকঘরে এটি চালু আছে। এসব অফিসের যে কোনো একটিতে হিসাব খুলে ক্যাশ কার্ডের সেবা নিতে হয়। যে হিসাব থেকে একই সঙ্গে একাধিক হিসাবে টাকা পাঠানো যায়। একইভাবে একাধিক হিসাব থেকে একটি হিসাবে টাকা জমা করা যায়। এর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মচারীদের বেতন, পেনশন, সরকারি-বেসরকারি ভাতা, ইউটিলিটি বিল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের টিউশন ফি পরিশোধ করা যায়। এ সেবা পেতে প্রথমবার ডাকঘরকে ৪৫ টাকা দিতে হয়। যার মধ্যে ১০ টাকা গ্রাহকের হিসাবে মিনিমাম ব্যালান্স হিসাবে জমা হয়। বাকি ৩৫ টাকা বিভিন্ন চার্জ হিসেবে কেটে রাখা হয়। যে কোনো অঙ্কের টাকা জমা বা উত্তোলনের জন্য পাঁচ টাকা সার্ভিস চার্জ হিসেবে কেটে রাখা হয়। এক কার্ড থেকে অন্য কার্ডে টাকা স্থানান্তরের জন্য ১০ টাকা অথবা মোট টাকার এক শতাংশ যেটি বেশি হবে সেপরিমাণ কেটে রাখা হয়।

No comments

Powered by Blogger.