পদ্মা সেতু নিয়ে দুই নেত্রীর পাল্টাপাল্টি অভিযোগ

দ্মা সেতু প্রকল্পের দুর্নীতি সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংসদের বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল বুধবার পৃথক অনুষ্ঠানে পাল্টাপাল্টি অভিযোগ উত্থাপন করেছেন। প্রধানমন্ত্রী বলেছেন, বিএনপির আমলের দুর্নীতির কারণেই বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্পের অর্থায়ন স্থগিত করেছে। তিনি বলেন, বিএনপির আমলের যোগাযোগমন্ত্রীর দুর্নীতির দুটি নথি বিশ্বব্যাংকের কাছে গেছে। এর পরই তারা অর্থায়ন স্থগিত করে। আর খালেদা জিয়া বলেছেন, 'পদ্মা সেতুর কোনো খবর নেই। বিদেশিদের দেওয়া সব টাকা খেয়ে ফেলেছে সরকার। এ কারণে বিশ্বব্যাংক, আইএমএফ, এশীয় উন্নয়ন ব্যাংক ফান্ড বন্ধ করে দিয়েছে।'


গতকাল বিকেলে প্রধানমন্ত্রী লালমনিরহাট জেলার পাটগ্রাম সরকারি জসমদ্দিন কাজী আবদুল গনি কলেজ মাঠে স্থানীয় আওয়ামী লীগ আয়োজিত এক জনসভায় বিএনপির বিরুদ্ধে ওই অভিযোগ আনেন। আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনসভায় বলেন, 'পদ্মা সেতুসংক্রান্ত আমার কাছে বিশ্বব্যাংক থেকে যে দুটি ডকুমেন্ট এসেছে, তা তাদের আমলের (বিএনপি-জামায়াত জোট সরকার) যোগাযোগমন্ত্রীর বিরুদ্ধে। দুটি ডকুমেন্টই বিএনপির যোগাযোগমন্ত্রীর ডকুমেন্ট।' তিনি বলেন, বিএনপির দুর্নীতির কারণেই পদ্মা সেতুর অর্থায়ন বিশ্বব্যাংক স্থগিত করেছে।
খালেদা জিয়ার ঘরে ঘরে আগুন জ্বালানোর ঘোষণার কঠোর সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, 'মানুষ শান্তিতে আছে বলেই বিরোধীদলীয় নেত্রী ঘরে ঘরে আগুন দিতে চান, আগুন দিয়ে সারা দেশ জ্বালিয়ে দিতে চান।' প্রধানমন্ত্রী প্রশ্ন রেখে বলেন, পরের ঘরে আগুন দিতে চান কেন? আওয়ামী লীগ যত দিন ক্ষমতায় থাকবে তত দিন কারো ঘরে আগুন দিতে দেওয়া হবে না, কারো শান্তি বিনষ্ট করতে দেওয়া হবে না।
এদিকে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গতকাল চাঁপাইনবাবগঞ্জের জনসভায় পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে বর্তমান সরকারের কঠোর সমালোচনা করেন। তিনি বলেন, 'এ সরকার ক্ষমতায় থাকলে পদ্মা সেতু হবে না। পদ্মা সেতু করতে চাইলে এ সরকারকে সরাতে হবে। তাই আমি আপনাদের কাছে এসেছি। আপনাদেরও কিছু দায়িত্ব আছে। আপনারা আমার সঙ্গে থাকুন, ইনশাআল্লাহ সব সমস্যার সমাধান হবে। পদ্মা সেতুও হবে।' প্রধানমন্ত্রীকে ইঙ্গিত করে তিনি বলেন, পদ্মা সেতুতে বড় ধরনের দুর্নীতি হয়েছে। দুর্নীতির বিরুদ্ধে যিনি ব্যবস্থা নেবেন, তাঁর কাছেই টাকা যায়_তাহলে তিনি কী করে ব্যবস্থা নেবেন?'
গত কয়েক দিন ধরে বিরোধী দলের পক্ষ থেকে খালেদা জিয়াসহ বিএনপির সিনিয়র নেতারা পদ্মা সেতুর দুর্নীতি নিয়ে সরকারের বিরুদ্ধে নানা তথ্য উপস্থাপন করে বক্তব্য দিচ্ছেন। বর্তমান সরকারের যোগাযোগমন্ত্রীর পদত্যাগও দাবি করেছে বিএনপি।

No comments

Powered by Blogger.