ইয়ানুকোভিচের সফর বাতিল করল ইইউ

উক্রেনের প্রেসিডেন্ট ভিক্তর ইয়ানুকোভিচের ব্রাসেলস সফর বাতিল করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ক্ষমতার অপব্যবহারের দায়ে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউলিয়া তিমোশেংকোর বিরুদ্ধে গত সপ্তাহে জেল-জরিমানার রায় দেন আদালত। এ নিয়ে বিতর্কের জেরে এ সিদ্ধান্ত নিল ইইউ। ইয়ানুকোভিচ আন্তর্জাতিক চাপে মাথা নত করে মোশেংকোকে মুক্তি দেওয়ার ব্যবস্থা করবেন না বলে জানানোর পর ইইউ এ সিদ্ধান্ত জানাল।গামীকাল বৃহস্পতিবার ব্রাসেলসে ইয়ানুকোভিচের সঙ্গে ইইউ সভাপতি হেরম্যান ভান রমপি এবং ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জঁ্য ম্যানুয়েল বারোসোর বৈঠকের কথা ছিল। ইইউর সঙ্গে ইউক্রেনের মুক্ত বাণিজ্য চুক্তিও সই হওয়ার কথা ছিল সেখানে।


ইউরোপীয় কমিশনের মুখপাত্র মাজা কোসিজানসিস গতকাল মঙ্গলবার মাইক্রোব্লগিং ওয়েবসাইট টুইটারে দেওয়া এক বার্তায় বলেন, 'পরে সুবিধাজনক কোনো এক সময় দ্বিপক্ষীয় সম্পর্ক এগিয়ে নিতে এই বৈঠক অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই আমরা দেশটির আইন, আইনের প্রয়োগ, বিচার বিভাগের স্বাধীনতার ক্ষেত্রে উন্নতি দেখতে চাই।'
তিমোশেংকোকে কারাদণ্ড দেওয়ার সূত্র ধরে কিয়েভের সঙ্গে ব্রাসেলসের সম্পর্কের অবনতি ঘটতে থাকে। ক্ষমতার অপব্যবহারের অভিযোগে দায়ের করা মামলায় গত সপ্তাহে কিয়েভের একটি আদালত তিমোশেংকোকে সাত বছরের জেল ও ১৯ কোটি ডলার জরিমানা করেন। রায়ের পর পশ্চিমা দেশগুলোর প্রবল সমালোচনার মুখে রায় পরিবর্তনের ইঙ্গিত দেন ইয়ানুকোভিচ। এমনকি দণ্ড বাতিলের জন্য আইনের ধারা পরিবর্তনেরও সুযোগ আছে বলে জানান তিনি। এর মধ্যেই তিমোশেংকোর বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করা হয়। গত সোমবার আগের অবস্থান থেকে সরে আসেন ইয়ানুকোভিচ। সূত্র : দ্য নিউ ইয়র্ক টাইমস, এবিসি নিউজ।

No comments

Powered by Blogger.