৪০ হাজার মুক্তিযোদ্ধা হত্যারও বিচার করতে হবে : তরিকুল

বিএনপির মুখপাত্র ও স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম বলেছেন,  জিয়ার প্রতিষ্ঠিত রণাঙ্গনের মুক্তিযুদ্ধের দল বিএনপি যুদ্ধাপরাধীদের বিচারকে পূর্ণভাবে সমর্থন করে।
তবে এই বিচার হতে হবে স্বচ্ছ, নিরপেক্ষ ও আন্তর্জাতিকমানের। বিচার যেন প্রশ্নবিদ্ধ না হয় এবং দলের এজেন্ডা বাস্তবায়নের উদ্দেশ্যে না হয়, আমরা কেবল সেটাই চাই।

একই সাথে স্বাধীনতা যুদ্ধের পর তৎকালীন আওয়ামী লীগের আমলে সিরাজ শিকদারসহ ৪০ হাজার মুক্তিযোদ্ধা ও  প্রগতিশীল নেতাকর্মীর হত্যাকে মানবতাবিরোধী উল্লেখ করে তারও বিচার দাবি করেছেন তিনি।

কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৭৭তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রতি ইঙ্গিত করে তরিকুল ইসলাম বলেন,  যদি ৪০ বছর আগের এই পাপ আজ মোচন করতেই হয়, আসুনÑ আপনাদের ঘরের ভেতরের পাপ ও বাইরের পাপ সবকিছু মোচন করি।

মুক্তিযুদ্ধের পর ৪০ হাজার মুক্তিযোদ্ধা হত্যা প্রসঙ্গ টেনে তিনি বলেন, স্বাধীনতার পর ৪০ হাজার মুক্তিযোদ্ধা ও প্রগতিশীল নেতাকর্মীদের হত্যা করা হয়েছিল। সিরাজ শিকাদারকে হত্যা করা হয়েছে। তাদের পরিবারপরিজনরা আজো ওইসব হত্যার বিচার চায়। শ্রমিক দলের এই মঞ্চ থেকে বিএনপিও ওই হত্যার বিচার দাবি করছে। তরিকুল বলেন, মানবতাবিরোধী অপরাধ আগেও হয়েছে, এখনো হচ্ছে। এখন মেয়েদের সম্ভ্রম লুট করা হচ্ছে, জমি দখল ও নদী দখল হচ্ছে। এই দখলবাজ ও দুর্নীতিবাজ সরকারকে যেকোনো মূল্যে হটাতে হবে।

একদলীয় নির্বাচন করার অভিপ্রায় থেকে ক্ষমতাসীনদের সরে আসার আহ্বান জানিয়ে প্রধান বিরোধী দলের মুখপাত্র বলেন, যদি এতই ভালো কাজ করে থাকেন দ্রুত নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিয়ে নিজেদের জনপ্রিয়তা যাচাই করুন। নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনে আপনাদের কেন এত ভয়।  আমরা স্পষ্টভাষায় বলে দিতে চাইÑ দলীয় সরকারের অধীনে নির্বাচন করার সরকারের খায়েশ বিএনপি কখনোই পূরণ হতে দেবে না।

দেশের সর্বত্র দুর্নীতি, অপশাসন এবং নারী নির্যাতনের নানা ঘটনার কথা তুলে ধরে তিনি বলেন, ছাত্রলীগের দুই গ্রুপের টেন্ডারবাজির সংঘর্ষে এক শিশু নিহত হয়েছে। ওই শিশুটির কী অপরাধ ছিল। তাকে ছাত্রলীগের সন্ত্রাসের কাছে প্রাণ দিতে হয়েছে। গাজীপুরে ধর্ষণের শিকার হয়েছে এক যুবতী। তারা কেউ বিচার পাচ্ছে না।

এ অবস্থা থেকে মুক্তি পেতে সরকার হটানো ছাড়া বিকল্প কিছু নেই উল্লেখ করে সবাইকে চলমান আন্দোলনে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তরিকুল ইসলাম।

শ্রমিক দলের সভাপতি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের সভাপতিত্বে আলোচনা সভায় দলের সহসভাপতি আবদুল্লাহ আল নোমান, শ্রমিক দলের সাধারণ সম্পাদক জাফরুল হাসান, কার্যকরী সভাপতি আবুল কাশেম চৌধুরী, কেন্দ্রীয় নেতা আনোয়ার হোসাইন, রেহান উদ্দিন রেহান, নরুল ইসলাম খান প্রমুখ বক্তব্য রাখেন।

No comments

Powered by Blogger.