আগামী বাজেটের আগেই সব মন্ত্রী এমপির সম্পদের হিসেব প্রকাশ- পিআরএসপির মোড়ক উন্মোচনকালে অর্থমন্ত্রী

আগামী বাজেটের আগেই সকল মন্ত্রী ও সংসদ সদস্যদের সম্পদের হিসাব নেয়ার কাজ সম্পন্ন করে হিসাব বিবরণী জনসম েপ্রকাশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
রবিবার শেরে বাংলা নগর জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) ভবনে আয়োজিত সংশোধিত দ্বিতীয় দারিদ্র্য বিমোচন কৌশলপত্রের (পিআরএসপি) মোড়ক উন্মোচন অনুষ্ঠান শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানিয়েছেন। এসময় তিনি আরও বলেন, সরকারের অন্যতম প্রধান এই নির্বাচনী প্রতিশ্রম্নতি গত ২০০৯ সালে প্রকাশ করা হয়নি। এ সম্পর্কে তিনি বলেন, মাত্র কিছুদিন আগেই সকল সংসদ সদস্য তাদের হিসাব বিবরণী নির্বাচন কমিশনের কাছে দাখিল করার কারণে প্রথম বছর সম্পদের হিসাব নেয়া হয়নি। কিন্তু বাজেট বা জুন মাসের আগেই এ হিসাব প্রক্রিয়া সম্পন্ন করে তা জনসম্মুখে প্রকাশ করা হবে।
এসময় সাংবাদিকরা প্রধানমন্ত্রীর আত্মীয় স্বজনের সম্পদের হিসাব দাখিল করা হবে কিনা জানতে চাইলে তিনি প্রয়োজন হলে তাও করা হবে বলে জানিয়েছেন।
এর আগে তিনি দেশে বাসত্মবায়নরত তিন বছর মেয়াদী সংশোধিত দ্বিতীয় পিআরএসপি'র মোড়ক উন্মোচন করেন। সংশোধন করে 'পরিবর্তনের পদপে' নামে শেষবারের মতো বাসত্মবায়নরত এই পিআরএসপি'র ব্যয় প্রায় ২৫ হাজার কোটি টাকা বৃদ্ধি করে ২ লাখ সাড়ে ৮১ হাজার কোটি টাকায় উন্নীত করা হয়েছে। মোট ১৮টি ল্যমাত্রার মধ্যে সামাজিক নিরাপত্তা বলয় বৃদ্ধি, সবার জন্য শিা ও স্বাস্থ্য এবং দেশের অবকাঠামো উন্নয়ন বৃদ্ধিসহ মোট ১৩টি ল্য বাসত্মবায়নের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এই দলিল প্রণয়ন করা হয়েছে বলে জানানো হয়েছে। আগামী জুলাই ২০১১ সাল থেকে দীর্ঘ মেয়াদী পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশকে ফিরিয়ে নেয়া হবে।

No comments

Powered by Blogger.