ইয়েমেনমুখী আফ্রিকান অভিবাসীদের নৌকাডুবি-তিনজনের লাশ উদ্ধার

ইয়েমেনের দক্ষিণ উপকূলে ডুবে যাওয়া নৌকার যাত্রীদের মধ্যে তিনজনের লাশ উদ্ধার করেছেন ইয়েমেনের কোস্টগার্ডের সদস্যরা। গত সোমবার প্রায় ৮০ জন আফ্রিকান নাগরিক অবৈধভাবে ইয়েমেনে যাওয়ার পথে ওই নৌকাডুবির শিকার হয়।
অভিবাসী হতে চাওয়া এসব হতভাগ্যর অনেকেই মারা যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে যাত্রীসংখ্যা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্য রয়েছে।
ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ তায়েজের রেড ক্রিসেন্ট প্রধান আবদুল ওয়াহেদ আল ঘরবানি গতকাল মঙ্গলবার বলেন, 'উপকূলের জুবাব অঞ্চল থেকে আজ (মঙ্গলবার) সকালে তিনজনের লাশ উদ্ধার করা হয়েছে। যাত্রীসংখ্যার ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঘোষণার ব্যাপারে তিনি 'বিস্ময়' প্রকাশ করেন। মন্ত্রণালয় গত সোমবার জানায়, 'বেশির ভাগ ইথিওপিয়ার নাগরিকসহ ৮০ জন আফ্রিকান দুটি নৌকায় ইয়েমেনে আসার পথে নৌকাডুবির শিকার হয়।' ঘরবানি বলেন, ৮০ নয়, ৪৬ জন আফ্রিকান নাগরিক দুর্ঘটনায় পড়ে। তারা একটি নৌকায় ছিল। বাব আল-মান্দেব প্রণালির কাছে লোহিত সাগর ও এডেন উপসাগরের সংযোগস্থলে প্রবল বাতাসের তোড়ে তাদের নৌকা ডুবে যায়। অন্য একটি নৌকা লাহিজ প্রদেশের কাছের উপকূলে ডুবে যাওয়ার ব্যাপারে ঘরবানি বলেন, 'আমাদের কাছে এমন কোনো তথ্য নেই। তবে আমরা বিষয়টি অনুসন্ধান করছি।'
বাব আল-মান্দেবের নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন, দুর্ঘটনার কবলে পড়া নৌকার পাঁচজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে দুর্ঘটনার কারণ নিয়েও পরস্পরবিরোধী মন্তব্য রয়েছে। ইয়েমেনের সরকারি কর্তৃপক্ষ জানিয়েছে, ইঞ্জিন বিকল হয়ে নৌকাটি দুর্ঘটনায় পড়ে।
প্রসঙ্গত, প্রতিবছর ইথিওপিয়া ও সোমালিয়ার মতো গরিব দেশের কয়েক হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে সাধারণ মানের নৌকায় একটু ভালোভাবে বেঁচে থাকার আশায় ইয়েমেনে পেঁৗছার চেষ্টা করে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.