আসামিদের 'নৈতিক' শিক্ষা

ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যের সাতটি কেন্দ্রীয় কারাগারে বন্দিদের 'নৈতিক' শিক্ষা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ জন্য প্রশিক্ষণপ্রাপ্ত মনোবিজ্ঞানী নিয়োগে সম্মতি দিয়েছে রাজ্য সরকার। রাজ্যের কারা-মহাপরিচালক এবং শুদ্ধিকরণ বিভাগের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।
মূলত বন্দিরা যাতে হতাশাগ্রস্ত হয়ে না পড়ে, সে জন্যই এ ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্যের কেন্দ্রীয় কারাগারগুলোতে সাত হাজারেরও বেশি আসামি রয়েছে। এদের মধ্যে ওয়াইএসআর কংগ্রেস পার্টির সভাপতি জগন্মোহন রেড্ডি, খনি মালিক গালি জনার্দন রেড্ডি, সাবেক মন্ত্রী মোপিদেবী ভেঙ্কাট রমন এবং শিল্পপতি নিমাগড্ডা প্রসাদের মতো শীর্ষস্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গও রয়েছেন।
বিভিন্ন কেন্দ্রীয় কারাগারের কঠোর নিরাপত্তার মধ্যে থাকা মক্কা মসজিদ বিস্ফোরণের ঘটনায় সন্দেহভাজন ডানপন্থী সন্ত্রাসীসহ গোয়েন্দা সংস্থা ইন্টারসার্ভিস ইন্টেলিজেন্সের (আইএসআই) কিছু সদস্য ও গুরুতর অন্য অপরাধীরা এ পদক্ষেপে বেশ লাভবান হবে বলে বিশ্লেষকরা মনে করছেন।
তবে কেন্দ্রীয় কারাগার না হওয়ায় আদিলাবাদ জেলা কারাগারে এ সুবিধা থাকছে না। ওই কারাগারে আটক আছেন মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন পার্টির নেতা হায়দরাবাদের পার্লামেন্ট সদস্য আকবরুদ্দিন ওয়াইসি। তাঁর ছোট ভাই একই পার্টির পার্লামেন্ট সদস্য আসাদুদ্দিন ওয়াইসি গতকাল সোমবার আদালতে আত্মসমর্পণ করেন। ২০০৫ সাল থেকে তাঁর বিরুদ্ধে একটি অজামিনযোগ্য মামলা ঝুলে ছিল। আদালত তাঁকে ২ ফেব্রুয়ারি পর্যন্ত বিচার বিভাগীয় হেফাজতে জিজ্ঞাসাবাদের আদেশ দিয়েছেন। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস।

No comments

Powered by Blogger.