প্রসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদে শপথ-ঐক্য ও সাম্যের ডাক ওবামার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা প্রেসিডেন্ট হিসেবে তাঁর দ্বিতীয় মেয়াদের অভিষেক অনুষ্ঠানে মার্কিন জনগণের প্রতি জাতীয় ঐক্য ও সাম্য প্রতিষ্ঠায় আবেগপূর্ণ এক আহবান জানিয়েছেন।
তিনি সতর্ক করে দিয়ে বলেন, পরিবর্তন ও নবায়নের পথে রাজনৈতিক 'স্বেচ্ছাচারিতা' অবশ্যই বাধা হয়ে দাঁড়াতে পারবে না। ভাষণে তিনি আমেরিকার নিরাপত্তার জন্য 'অন্তহীন যুদ্ধের' পরিবর্তে সংলাপ ও মৈত্রীবন্ধনে আবদ্ধ হওয়ার নীতির কথা ব্যক্ত করেন।
বারাক ওবামা গতকাল সোমবার দ্বিতীয় মেয়াদে যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে রাজধানী ওয়াশিংটনের ন্যাশনাল মলের সামনে লাখ লাখ জনতার সামনে শপথ গ্রহণ করেন এবং তাঁর নতুন এজেন্ডা তুলে ধরে অভিষেক ভাষণ দেন। ওবামা তাঁর ভাষণে বারবারই যুক্তরাষ্ট্রের সংবিধানের প্রস্তাবনায় উল্লেখিত 'আমরা জনগণ' কথাটি উচ্চারণ করেন এবং কিভাবে বিদ্যমান রাজনৈতিক তিক্ততা দূর করে জনগণের ঐক্য প্রতিষ্ঠা করা যায় এর নির্দেশনা দেন।
আবেগময় ভাষণে বারাক ওবামা জনগণের উদ্দেশে বলেন, 'সিদ্ধান্ত আপনাদের ওপর এবং আমরা আমাদের চেষ্টায় দেরি করতে পারি না।' তিনি বলেন, 'আমরা মূল্যবোধের ব্যাপারে স্বেচ্ছারিতার ভুল করতে পারি না এবং রাজনীতিকে জাঁকজমকে প্রতিস্থাপিত করতে পারি না। আমাদের অবশ্যই কাজ করতে হবে; জানতে হবে আমাদের কার্যক্রম অসমাপ্তও থাকতে পারে।'
ওবামার ভাষণটি ছিল লক্ষণীয়ভাবে উদার। তিনি তাঁর ভাষণে দুর্বল, দরিদ্র, স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এবং অন্যায্যতার শিকার জনগণকে রক্ষার আহ্বান জানান। একই সঙ্গে তিনি সমকামীদের অধিকার এবং বন্দুকধারীদের অপরাধ থেকে শিশুদের রক্ষার আহ্বান জানান।
নিবিড় আবেগ মিশিয়ে ওবামা তাঁর ভাষণে বলেন, 'আমাদের যাত্রা শেষ হবে না যতক্ষণ না আমাদের সমকামী ভাই ও বোনদের অন্য নাগরিকদের মতো আইনি সুরক্ষা দিতে পারব, যদি না সত্যিকারের সাম্য সৃষ্টি করতে পারি এবং আমরা একে অন্যের জন্য যে ভালোবাসার শপথ নিয়েছি, তা ভারসাম্যপূর্ণ করতে পারি। আমাদের যাত্রা শেষ হবে না, যদি না আমরা সংগ্রাম ও আশাবাদী অভিবাসীদের জন্য একটি উন্নত উপায় তৈরি করতে পারি, যারা আমেরিকাকে সুযোগের দেশ হিসেবে দেখে থাকে। আমাদের যাত্রা শেষ হবে না, যদি না ডেট্রয়েটের রাজপথ, অ্যাপাল্যাশিয়ার পাহাড় থেকে নিউটাউনের অলিগলি পর্যন্ত আমাদের সব শিশু বুঝতে পারে যে তারা নিরাপদে আছে, যত্ন পাচ্ছে এবং ক্ষতি থেকে সর্বদাই তারা নিরাপদ।'
বৈশ্বিক রাজনৈতিক দর্শনের কথা তুলে ধরে ওবামা উল্লেখ করেন, আমেরিকার নিরাপত্তার জন্য 'অন্তহীন যুদ্ধের' প্রয়োজন হয়নি। বরং সংলাপের ওপর ভিত্তি করে বৈশ্বিক নেতৃত্ব, মৈত্রীবদ্ধ হওয়ার প্রতি জোর দেওয়ার ওপর আমেরিকার নিরাপত্তা নির্ভর করে আছে। তবে তা আমাদের শক্তির হুমকি প্রত্যাহার করে নয়। তিনি বলেন, 'আমরা আমাদের জনগণের ওপর নির্ভর করব এবং অস্ত্রের শক্তি ও আইনের শাসনের মধ্য দিয়ে আমাদের নীতি তুলে ধরব।' ভাষণে তিনি বৈশ্বিক উষ্ণতা রোধেও কাজ করবেন বলে শপথ ব্যক্ত করেন।
এর আগে ওবামা দ্বিতীয় মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে উন্মুক্ত মঞ্চে শপথ নেন। ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলের সিঁড়িতে তাঁর অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.