প্রাদেশিক নির্বাচনে মার্কেলের জোটের হার

জাতীয় নির্বাচনের মাত্র আট মাস আগে গুরুত্বপূর্ণ এক প্রাদেশিক নির্বাচনে প্রধান বিরোধী দলের কাছে হেরে গেছে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেলের রাজনৈতিক জোট।
গত রবিবার লোয়ার স্যাক্সনি অঙ্গরাজ্যের ক্ষমতাসীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ) নেতৃত্বাধীন জোটকে এক আসনের ব্যবধানে হারিয়েছে সোশ্যাল ডোমক্রেট ও গ্রিন পার্টি। এই পরাজয়কে তৃতীয় মেয়াদে ক্ষমতা প্রত্যাশী মার্কেলের জন্য বিপদ সংকেত বিবেচনা করছেন বিশেষজ্ঞরা।
লোয়ার স্যাক্সনিতে পরাজয়ের পর ক্ষমতাসীন জোটের শরিক ফ্রি ডেমোক্রেটিক পার্টির (এফডিপি) প্রধান ও অর্থমন্ত্রী ফিলিপ রোয়েসলার নিজের পদত্যাগের প্রস্তাব দেন। তবে তাঁর দলের সদস্যরা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।
আগামী সেপ্টেম্বরে নির্বাচনে তৃতীয়বারের মতো চ্যান্সেলর পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করতে চাচ্ছেন অ্যাঙ্গেলা মার্কেল। কিন্তু গত রবিবারের প্রাদেশিক নির্বাচনে ক্ষীণ ব্যবধানে হলেও হেরে গেছে তাঁর জোট। যদিও মার্কেলের দল সিডিইউ ৩৬ শতাংশ ভোট পেয়ে লোয়ার স্যাক্সনিতে জন সমর্থনের দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে। মধ্য-বামপন্থী সোশ্যাল ডেমোক্র্যাট ও গ্রিন পার্টির জোট ৪৬ দশমিক তিন শতাংশ ভোট পেয়েছে। আর মধ্য-ডানপন্থী ক্ষমতাসীন জোট পেয়েছে ৪৫ দশমিক ৯ শতাংশ ভোট। পরাজয়কে 'কষ্টকর' বিষয় বলে অভিহিত করেছেন মার্কেল। যদিও সাম্প্রতিক ইতিহাসে সবচেয়ে কম ব্যবধানের পরাজয় বিবেচনা করা হচ্ছে ঘটনাটিকে। লোয়ার স্যাক্সনির সোশ্যাল ডেমোক্রেট নেতা স্টিফান ওয়েইল বলেন, আগামী সেপ্টেম্বরের নির্বাচনে তাঁর দল যে ভালো অবস্থানে থাকবে, গত রবিবারের জয় সেটাই প্রমাণ করছে। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.