ফার্কের অস্ত্রবিরতির মেয়াদ শেষ

কলম্বিয়ার বিদ্রোহী সংগঠন রেভল্যুশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) গত রবিবার তাদের একতরফা অস্ত্রবিরতির মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছে। সরকারের সঙ্গে শান্তি আলোচনাকে সামনে রেখে গত ২০ নভেম্বর থেকে দুই মাসের অস্ত্রবিরতির ঘোষণা দিয়েছিল তারা।
সংগঠনটির দ্বিতীয় শীর্ষ নেতা ইভান মারকেজ জানান, সরকার দ্বিপক্ষীয় অস্ত্রবিরতিতে সম্মত হলে ফার্ক অস্ত্রবিরতির মেয়াদ বাড়াতে আগ্রহী ছিল।
গত ১৫ অক্টোবর থেকে সরকারের সঙ্গে ফার্কের শান্তি আলোচনা শুরু হয়। গত পাঁচ দশকের রক্তক্ষয় বন্ধে এ নিয়ে চতুর্থ দফা আলোচনায় বসে উভয় পক্ষ।
আলোচনা চলাকালে অস্ত্রবিরতির প্রস্তাব করে ফার্ক। তবে প্রেসিডেন্ট হুয়ান মানুয়েল সান্তোস তা নাকচ করে দেন। এ অবস্থায় নিজেরা একতরফাভাবে দুই মাসের অস্ত্রবিরতি পালনের ঘোষণা দেয় ফার্ক। সে অনুযায়ী গত রবিবার মধ্যরাত থেকে অস্ত্রবিরতির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। এদিনই মারকেজ বলেন, 'মনোবেদনা নিয়ে এ কথা আমাদের স্বীকার করতে হচ্ছে, আমরা আবারও যুদ্ধাবস্থায় ফিরে যাচ্ছি, যা কারোরই কাম্য ছিল না।' মারকেজ বিদ্রোহীদের পক্ষে প্রধান মধ্যস্থতাকারীরও দায়িত্ব পালন করছেন।
কলম্বিয়ার সামরিক বাহিনী শনিবার দাবি করে, গত দুই মাসে কমপক্ষে ৫২ বার অস্ত্রবিরতি ভঙ্গ করেছে ফার্ক। তবে সংগঠনটির ওয়েবসাইটে অস্ত্রবিরতি ভঙ্গের অভিযোগ অস্বীকার করা হয়েছে।
মার্ক্স-লেনিন মতাদর্শ সামনে রেখে ১৯৬৪ সালে আত্মপ্রকাশ করে ফার্ক। ভূমির ওপর অধিকার প্রতিষ্ঠা এবং সাম্রাজ্যবাদের পতন দাবিতে সংগঠনটি সশস্ত্র লড়াইয়ে নামে। কলম্বিয়ার সামরিক বাহিনীর হিসাবে, লাতিন আমেরিকার সবচেয়ে বড় বিদ্রোহী সংগঠন ফার্কের বর্তমানে আট হাজার সশস্ত্র সদস্য আছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.