রবীন্দ্রনাথের গান ছায়ানটে, হাতেখড়ি শিশুদের- সংস্কৃতি সংবাদ

 আরও একটি মনোমুগ্ধকর সঙ্গীত সন্ধ্যা উপহার দিল গীতিসত্র। এ সংগঠনের উদ্যোগে শুক্রবার ছায়ানট ভবনের রমেশচন্দ্র দত্ত স্মৃতি মিলনায়তনে আয়োজন করা হয় শিল্পী শওকতের একক সঙ্গীতানুষ্ঠান।
বাংলা সঙ্গীত ও সংস্কৃতির পুরোধা ব্যক্তিত্ব ওয়াহিদুল হকের অনত্মরঙ্গ সাহচর্যে নিজেকে গড়ে তোলা এ শিল্পী গান গেয়ে এদিন মুগ্ধ করে রাখেন শ্রোতাদের। সন্ধ্যায় শুরম্ন হওয়া অনুষ্ঠানে কবিগুরম্ন রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন পর্যায়ের গান পরিবেশন করেন তিনি। ওসত্মাদ সঞ্জীব দে'র সাবেক এ ছাত্র এখন শিখছেন অসিত দে'র কাছে। নিয়মিত এ চর্চার কারণেই হয়ত তাঁর পরিবেশনায় শুদ্ধতা ছিল। ছিল ধ্রম্নপদী ঢং। উপস্থিত শ্রোতারা তাই অনেক রাত পর্যনত্ম শুনলেন তাঁর গান।
বর্ণমালায় হাতে খড়ি হলো এক ঝাঁক শিশুর ॥ শুক্রবার বর্ণমালা লেখায় হাতে খড়ি হলো এক ঝাঁক শিশুর। সকালে মুক্তিযুদ্ধ জাদুঘরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। হাতে খড়ি জাতীয় পর্ষদ আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী। শিল্পকলা একাডেমীর মহাপরিচালক কামাল লোহানীর সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচনা করেন বিশিষ্ট সাংবাদিক ফয়েজ আহমেদ, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাহিদুল হক।
হাতে খড়ির এ উৎসবে অংশ নেয় প্রায় অর্ধশত শিশু। অনুষ্ঠানের অতিথিরা শিশুদের আনুষ্ঠানিকভাবে হাতে খড়ি দেন। এ ছাড়াও সাংস্কৃতিক সংগঠন নটরাজ, স্পন্ধন, খেলাঘর, আলোয় ভুবন ভরা, অর্চনা, বাংলার মুখ ও পথকলির শিল্পীরা অনুষ্ঠানে সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে।
জাতীয় জাদুঘরে সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা ॥ মহান শহীদ দিবস ও আনত্মর্জাতিক মাতৃভাষা দিবস উপলৰে শুক্রবার সুন্দর হাতের লেখা প্রতিযোগিতার আয়োজন করে জাতীয় জাদুঘর কতর্ৃপৰ। চারটি বিভাগে সহস্রাধিক শিশু অংশ নেয় প্রতিযোগিতায়। জাদুঘরের উন্মুক্ত বহিরাঙ্গনে এ মিলনমেলার উদ্বোধন করেন জাদুঘরের কিপার ড. মোঃ খতিবুল হুদা।
শব্দ নাট্যচর্চা কেন্দ্রের ঠিকানা মঞ্চস্থ ॥ শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নতুন প্রযোজনা 'ঠিকানা' শুক্রবার মহিলা সমিতিতে মঞ্চস্থ হয়। সনত্মোষ চক্রবতর্ী রচিত নাটকের নির্দেশনা দেন খোরশেদুল আলম। এতে অভিনয় করেন মাহমুদ, রম্নশনী, তাহা, শাহিনুর, রম্নবেল, মনিষা, অমর, সাথী, সায়েরা, মুন্না ও তৃষ্ণা।

No comments

Powered by Blogger.