ফিরে দেখা ২০১২

সাফল্যের আলোয় স্বপ্নযাত্রা পাকিস্তানের কাছে হেরে শুরু, তাদের কাছে হেরেই শেষ। মাঝে সাফল্যে মোড়ানো দুটি ম্যাচ। ভারত ও শ্রীলঙ্কাকে হারিয়ে বাংলাদেশ উঠেছিল এশিয়া কাপের ফাইনালে।
২ রানের হারে শেষটা হূদয়ভাঙার যন্ত্রণায় হলেও এটাই হয়তো হয়ে থাকবে বাংলাদেশ ক্রিকেটের পালাবদলের টুর্নামেন্ট।
হাসানের সেঞ্চুরি
‘সারপ্রাইজ প্যাকেজ’ কথাটিকেও যেন নতুন মাত্রা দিয়েছিলেন আবুল হাসান। চমকে দিয়েছেন নিজ দেশকে, পুরো ক্রিকেট-বিশ্বকে, এমনকি নিজেকেও! পেসার হিসেবে টেস্ট অভিষেক, কিন্তু ইতিহাসে নাম লেখালেন ব্যাট হাতে! ইতিহাসের মাত্র দ্বিতীয় ক্রিকেটার হিসেবে অভিষেকে ১০ নম্বরে নেমে সেঞ্চুরি। কোনো সংশয় ছাড়াই বলা যায়, এমন পাগলাটে কিছু খুব কমই দেখেছে ক্রিকেট ইতিহাস।
হ্যাটট্রিক
মাঠের হ্যাটট্রিককে ডালভাত বানিয়ে ফেলা লিওনেল মেসি এ বছরেই করেছেন আরেকটি হ্যাটট্রিক। টানা তৃতীয়বার জিতেছেন ব্যালন ডি’অর। এক পঞ্জিকাবর্ষে ৯১ গোল করার অবিশ্বাস্য কীর্তিও এ বছর।
হকিতে নতুন রং
একটু হলেও দেশের হকিতে রং লেগেছে এ বছর। ব্যাংককে এশিয়ান হকি ফেডারেশন কাপের শিরোপা জয় ছাড়াও বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে সিঙ্গাপুরে বিশ্ব হকি লিগের প্রথম রাউন্ডে।

কীর্তি
২০১২ অলিম্পিক মাইকেল ফেল্প্স নাকি উসাইন বোল্টের? এ নিয়ে বিতর্ক হতেই পারে। এবারের অলিম্পিকে চারটি সোনা ও দুটি রুপা জিতেছেন ফেল্প্স। সব মিলে অলিম্পিক ক্যারিয়ারে ২২টি পদক! সর্বকালের সর্বোচ্চ পদকজয়ীর রেকর্ড ভেঙে অমরত্ব নিশ্চিত করেই অবসরে গেছেন জলদানব। বোল্টও তাঁকে ঘিরে তৈরি হওয়া সংশয়ের জাল ছিঁড়ে টানা দ্বিতীয়বারের মতো জিতেছেন ট্রেবল! ইতিহাসে অমরত্ব নিশ্চিত হয়ে গেছে তাঁরও।
পুনর্জন্ম!
হোক না টি-টোয়েন্টির, বিশ্বকাপ তো! এককালের ক্রিকেট-বিশ্বের সম্রাট ওয়েস্ট ইন্ডিজ ৩৩ বছর পর জিতল বিশ্বকাপ। ফাইনালে শ্রীলঙ্কাকে হারানোর পর উৎসব যেন শেষই হচ্ছিল না গেইলদের।

পতন
স্বর্গ থেকে পতন বুঝি একেই বলে! ক্যানসারকে হারিয়ে সাইক্লিস্ট ল্যান্স আর্মস্ট্রং হয়েছিলেন অনন্ত অনুপ্রেরণার উৎস। সেই আর্মস্ট্রংই ডোপ পাপের কলঙ্ক মাথায় নিয়ে এ বছর হয়েছেন আজীবন নিষিদ্ধ। হারিয়েছেন ট্যুর ডি ফ্রান্সের সব শিরোপাও।

আলোচিত
টি-টোয়েন্টির জোয়ারে
টি-টোয়েন্টির জোয়ারে ভাসল বাংলাদেশও। যাত্রা শুরু হলো বিপিএলের। উদ্বোধনী অনুষ্ঠান যেমন আলো ঝলমলে ছিল, ছিল সমন্বয়হীনতাও; যেন পুরো টুর্নামেন্টের প্রতীকী! মাঠের ক্রিকেটে যেমন ছিল জমজমাট লড়াই, মাঠের বাইরের নানা ঘটনা বিপিএলকে করেছে বিতর্কিত।
চারে চার
এক, দুই তিন, চার...চার ফিফটি উঠে এল চার আঙুলে। উপেক্ষার জবাব ব্যাটে, উপেক্ষার জবাব উদ্যাপনে। সম্ভবত বছরের সবচেয়ে আলোচিত উদ্যাপন। এশিয়া কাপের দল থেকে বিতর্কিতভাবে বাদ পড়ার পর নানা ঘটনাপ্রবাহে দলে ফিরে টানা চার ম্যাচে ফিফটি। ফাইনালে চতুর্থ ফিফটির পর এভাবেই জবাব দিলেন তামিম ইকবাল।
অবশেষে
গ্র্যান্ড স্লাম বিজয়ী পেতে ব্রিটিশদের ৭৬ বছরের অপেক্ষার অবসান হয়েছে এ বছর। ফাইনালে নোভাক জোকোভিচকে হারিয়ে ইউএস ওপেন জিতেছেন অ্যান্ডি মারে। এর আগে রজার ফেদেরারকে হারিয়ে লন্ডন অলিম্পিকের সোনার পদকও গলায় ঝুলিয়েছেন।
কান্না
মাত্র ২ রান! অথচ যেন কত দূরের পথ! একটুর জন্য এশিয়া কাপ জিততে না পারার কষ্ট আবেগের জল হয়ে ঝরে পড়ল সাকিবের চোখে।
প্রেরণার গল্প
অভূতপূর্ব এক ঘটনার সাক্ষী হলো লন্ডন অলিম্পিক। কৃত্রিম পা নিয়ে দৌড়েছেন দক্ষিণ আফ্রিকার অস্কার পিস্টোরিয়াস। শারীরিক প্রতিবন্ধকতাকে বুড়ো আঙুল দেখানো ‘ব্লেড রানার’ পরিণত হয়েছেন সব মানুষের জন্য নিরন্তর অনুপ্রেরণার উৎসেও।

ব চ না মৃ ত
আমি ফুটবলপাগল মানুষ। পাগল বলেই মনে করি, কোনো কিছুই অসম্ভব নয়

২০২২ কাতার বিশ্বকাপে বাংলাদেশের খেলার লক্ষ্যের
কথা জানিয়ে বাফুফে
সভাপতি কাজী সালাউদ্দিন

ব্রাজিল কখনো অলিম্পিকে সোনা জেতেনি, কারণ আমি কখনো অলিম্পিক খেলিনি

অলিম্পিক ফুটবলে
ব্রাজিলের ব্যর্থতার কারণ
ব্যাখ্যায় পেলের রসিকতা

আমরা যেন সান্তা ক্লজ হয়ে গেছি। ক্রিসমাসের এ
সময়টায় শুধু উপহার বিলিয়ে যাচ্ছি

গত জানুয়ারিতে আল ওয়াসলের টানা পরাজয়ের পর সে সময়ের ক্লাব কোচ ডিয়েগো ম্যারাডোনা

আমার মনে হয় সবাই সাঁতারপুলে জলবিয়োগ করে। সাঁতারুদের জন্য এটা একটা স্বাভাবিক ব্যাপার। ক্লোরিনই এটাকে পরিশোধিত করে ফেলে

পুলে জলবিয়োগ করার অভ্যাসের কথা জানিয়ে গ্রেট অলিম্পিয়ান মাইকেল ফেল্প্স

আমি এখন কিংবদন্তি, জীবিত অ্যাথলেটদের মধ্যে আমিই সেরা

প্রথম অ্যাথলেট হিসেবে টানা দুই অলিম্পিকে ১০০ ও ২০০
মিটারের শ্রেষ্ঠত্ব ধরে রাখার পর উসাইন বোল্ট

আপনাদের সবার প্রতিক্রিয়া আমার হূদয়ে উচ্ছ্বাস এনে দিয়েছে...কখনো কখনো চোখে জল

ওয়ানডে থেকে বিদায় ঘোষণার
পর প্রতিক্রিয়ায় আবেগাপ্লুত
শচীন টেন্ডুলকার

সম্ভবত ও আমার সবচেয়ে
বড় ভক্ত

অপরাজিত ৩২৯ রানে থেকে মাইকেল ক্লার্কের ইনিংস ঘোষণার পর টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডধারী ব্রায়ান লারার রসিকতা

সবার সেরা পেলে। পেলে ছিল
সেই খেলোয়াড়, যার মধ্যে ছিল ডি স্টেফানো, ম্যারাডোনা, ক্রুইফ ও মেসির মিশেল

পেলেকেই সর্বকালের সেরা মনে করেন
১৯৭৮ বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের
কোচ সিজার লুই মেনত্তি

আজ আমরা উৎসব করতে পারি। কারণ, ব্রাজিলের ফুটবলার থেকে একটা ক্যানসার আমরা
অপসারণ করলাম

ব্রাজিল ফুটবল কনফেডারেশন সভাপতি রিকার্ডো টিসেরার পদত্যাগের
পর উচ্ছ্বসিত রোমারিও

যারা বলে বৈধভাবে দুসরা করা যায়
না, তারা কূপমণ্ডূক

দুসরার সমালোচকদের সমালোচনা করে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন

চিরবিদায়
নতুন প্রজন্মের কাছে তাঁর নামটাও হয়তো অচেনা। কিন্তু যাঁরা তাঁর খেলা দেখেছেন, তাঁদের অনেকের কাছেই তিনি দেশের সর্বকালের অন্যতম সেরা ফুটবলার। ‘বাঁ পায়ের শিল্পী’ সেই কিংবদন্তি ফুটবলার চিহ্লা মং চৌধুরী মারী অনন্তলোকে পাড়ি জমিয়েছেন এ বছর। চলে গেছেন ক্রীড়া সাংবাদিক ও ক্রীড়া ধারাভাষ্যকার আবদুল হামিদ।
২০১২ সালে এমন বিয়োগব্যথায় কাতর হয়েছে আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনও। যাঁদের মধ্যে উল্লেখযোগ্য ইংল্যান্ডের সাবেক ক্রিকেট অধিনায়ক, খ্যাতনামা ক্রিকেট ধারাভাষ্যকার টনি গ্রেগ, কিংবদন্তি কিউবান বক্সার তেওফিলো স্টিভেনসন, ১৯৭০ বিশ্বকাপজয়ী ব্রাজিলের সেই স্বপ্নের দলের গোলরক্ষক ফেলিক্স, ১৯৬৬ বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের জন কনেলি এবং মহিলা এককে ছয়টি গ্র্যান্ড স্লামজয়ী আমেরিকান টেনিস খেলোয়াড় মার্গারেট অসবোর্ন ডুপন্ট।

খুদে প্রতিভা
গ্রামীণফোন-প্রথম আলো বর্ষসেরা উদীয়মান খেলোয়াড়ের স্বীকৃতিই প্রমাণ হয়ে এসেছিল তার প্রতিভার। আন্তর্জাতিক পরিসরেও ফাহাদ রহমান এ বছর মেলে ধরেছে নিজেকে। দিল্লিতে অনুষ্ঠিত এশিয়ান স্কুল দাবায় অনূর্ধ্ব-৯ বিভাগে হয়েছে চ্যাম্পিয়ন।

উত্থান ও পতন
নাটকীয় ফাইনালে বায়ার্ন মিউনিখকে হারিয়ে নিজেদের ইতিহাসের প্রথমবার চ্যাম্পিয়নস লিগ জিতেছে চেলসি। তবে রূপকথার এই অর্জন বছর শেষে ম্লান হয়ে গেছে। এই মৌসুমের চ্যাম্পিয়নস লিগে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিতে হয়েছে। বছরটা ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের তাই কেটেছে অম্লমধুরই।

রকমারি
অভিষেক
অভিষেক টেস্টেই সোহাগ গাজীর ৯ উইকেট, ১০ নম্বর ব্যাটসম্যান হিসেবে আবুল হাসানের সেঞ্চুরি—দুই তরুণের সাফল্য দুঃসাহসিক এক সিদ্ধান্ত নিতে সাহায্য করে থাকবে ক্রিকেট নির্বাচকদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই সোহাগ ও হাসানের সঙ্গে তাঁরা নামিয়ে দেন আরও দুই নতুন মুখ এনামুল হক (বিজয়) ও মমিনুল হককে। অনেক-অনেক দিন পর একসঙ্গে চার নতুনকে মাঠে দেখল বাংলাদেশের ক্রিকেট।
বিয়ে
বহু তরুণীর হূদয় ভেঙে সাকিব আল হাসান বউ করে ঘরে তুলেছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী উম্মে আহমেদ শিশিরকে। ১২-১২-১২—যে দিনটিকে উপলক্ষ করে বিশ্বের অনেক তরুণ-তরুণীই ঘর বেঁধেছেন, তাঁদের কাতারে শামিল হয়েছেন বিশ্বের শীর্ষস্থানীয় এই অলরাউন্ডারও।
পদত্যাগ
দল নির্বাচনে বোর্ড কর্মকর্তার হস্তক্ষেপ দেশের ক্রিকেটে নতুন নয়। নতুন—প্রতিবাদে প্রধান নির্বাচক আকরাম খান যা করলেন, সেটি। নির্বাচকদের এশিয়া কাপের দলে বোর্ড সভাপতি পরিবর্তন আনলে পদত্যাগ করেন আকরাম। পরে অবশ্য প্রধানমন্ত্রীর অনুরোধে সিদ্ধান্ত পরিবর্তন করেন তিনি।

No comments

Powered by Blogger.