ইন্টারন্যাশনাল কাউন্সিল অব জাস্টিস সম্মেলনে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী নেতৃত্বে শিক্ষক ও শিক্ষার্থী সমন্বয়ে সাত সদস্যর একটি প্রতিনিধিদল সম্প্রতি দিল্লীতে ওহঃবৎহধঃরড়হধষ ঈড়ঁহপরষ ড়ভ ঔঁৎরংঃং আয়োজিত “ঈড়হভবৎবহপব ড়ভ ঔঁৎরংঃ ড়হ জঁষব ড়ভ খধি ধহফ ঞবৎৎড়ৎরংস” এ অংশগ্রহণ করে।
প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হলেন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিনিয়র লেকচারার শাহনেওয়াজ মনির, রাইসুল ইসলাম সৌরভ এবং আইন বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ। নয়াদিল্লীর ঐতিহ্যবাহী বিজ্ঞান ভবনে ১ ও ২ ডিসেম্বরে এই আন্তর্জাতিক সম্মেলনে অনুষ্ঠিত হয়। ওই সম্মেলন উদ্বোধন করেন ভারতের সাবেক প্রধান বিচারপতি ও বর্তমান ভারতের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ঔঁংঃরপব ইধষধশৎরংযহধস, বিশেষ বক্তব্য রাখেন জম্মু ও কাশ্মীর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও বর্তমান ভারতের “জবংড়ঁৎংবং ধহফ জবহবধিনষব ঊহবৎমু গরহরংঃবৎ” ডা. ফারুক আব্দুল্লাহ। ডা. ফারুক আব্দুল্লাহ বলেন, “ঞবৎৎড়ৎরংস” এর কোন ধর্ম নেই তেমনি কোন ধর্মে এর স্থান নেই। উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রীমকোর্টের বিচারপতি এ.এইচ.এম শামসুউদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি এ.এইচ.এম শামসুউদ্দিন চৌধুরী মানিক রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার উদ্ধৃতি দিয়ে মনোমুগ্ধকর বক্তব্য দেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওহঃবৎহধঃরড়হধষ ঈড়ঁহপরষ ড়ভ ঔঁৎরংঃং এর প্রেসিডেন্ট উৎ. অফরংয অমধৎধিষধ। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এ্যাডভোকেট সুপ্রীমকোর্ট অব বাংলাদেশ “ঔঁফরপরধষ অপঃরারংস, চওখ ধহফ ওঃং ওসঢ়ধপঃ ড়হ জবষধঃরড়হংযরঢ় নবঃবিবহ ফবভবৎবহপব ড়ৎমধহং ড়ভ ইধহমষধফবংয” এই বিষয়ে একটি বক্তব্য পেশ করেন। পরবর্তীতে ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী “খবমধষ ঊফঁপধঃরড়হ রহ ইধহমষধফবংয” এর ওপর একটি ঈড়হভবৎবহপব চধঢ়বৎ পেশ করেন এবং আগ্রহীদের প্রশ্নোত্তর পর্বের জবাব দেন। সর্বশেষে তিনি, “ঋৎববফড়স ড়ভ চৎবংং রহ ইধহমষধফবংয” এর ওপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন অনুষদের সিনিয়র শিক্ষক শাহনেওয়াজ মনির “ঔঁফরপরধষ জবভড়ৎস রহ ইধহমষধফবংয” এর ওপর একটি ঈড়হভবৎবহপব পেশ করেন। তিনি তার বক্তব্য বিচার বিভাগ স্বতন্ত্র হওয়ার পর বাংলাদেশে ঔঁফরপরধষ জবভড়ৎস এর রূপরেখা বিস্তারিত তুলে ধরেন। তার বক্তব্যে ঐতিহাসিক গধংফধৎ ঐড়ংংবহ মামলার বাস্তবায়নকৃত অংশ এবং অবাস্তবায়নকৃত অংশসমূহ উঠে আসে।
মাতৃস্নেহ আইডিয়াল
স্কুলের সাফল্য

২০১২ সালে অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় সাফল্য অর্জন করেছে রাজধানীর মধ্য মাদারটেকে অবস্থিত মাতৃস্নেহ আইডিয়াল স্কুল। এ বছর এ স্কুল থেকে ২১ জন প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ১৫ জন এ+ ও ৬ জন এ পেয়েছে। শিক্ষার্থীদের এ সাফল্যে আনন্দিত স্কুল কর্তৃপক্ষ। এ প্রসঙ্গে স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা ডলি ম্যাডাম বলেন, শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবক সকলের সম্মিলিত চেষ্টায় এ সাফল্য এসেছে। এ জন্য সকলকে ধন্যবাদ জানাই। উল্লেখ্য, ইতিমধ্যে ২০১৩ সালের জন্য প্লে-গ্রুপ থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। স্কুলের বিশেষ বৈশিষ্ট্যের মধ্যে রয়েছেÑশ্রেণীর পড়া শ্রেণীতেই শিখানো, প্রত্যেক সপ্তাহে টিউটোরিয়াল, প্রতি শাখায় ২০ জন শিক্ষার্থী, পরিকল্পিত ও সেমিস্টার পদ্ধতি, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, প্রতি মাসে শিক্ষক-অভিভাবক আলোচনা সভা ইত্যাদি।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.