চীনে নতুন আইন-বয়স্ক স্বজনদের সঙ্গে সাক্ষাৎ বাধ্যতামূলক

চীনে বয়স্ক স্বজনদের সঙ্গে নিয়মিত সাক্ষাৎ করা পরিবারের অন্য সদস্যদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে। গত শুক্রবার চীনা পার্লামেন্টে এ-সংক্রান্ত একটি আইন অনুমোদন করা হয়। আগামী জুলাই থেকে এ আইন কার্যকর হবে।
দেশটির সরকারি ওয়েবসাইটের উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা এএফপি গতকাল শনিবার এ তথ্য জানিয়েছ।
বয়স্কদের অধিকার ও স্বার্থ রক্ষার্থে অনুমোদিত এ আইনে বলা হয়, পরিবারের যেসব সদস্য বয়স্কদের থেকে আলাদা থাকে তাদের নিয়মিতভাবে বয়স্কদের সঙ্গে সাক্ষাৎ করতে হবে। এ ছাড়া পরিবারের কোনো চাকরীজীবী আলাদা থাকতে চাইলে বয়স্কদের অধিকার নিশ্চিত করে যেতে হবে।
তবে আইন ভাঙলে কী ধরনের শাস্তি হবে, সে সম্পর্কে কিছু বলা হয়নি। এমনকি 'নিয়মিত' সাক্ষাৎ বলতে কত দিন পরপর বোঝায়, তা-ও স্পষ্ট করা হয়নি। তবে আইন অনুযায়ী, কোনো বয়স্ক ব্যক্তি অধিকার থেকে বঞ্চিত হলে কর্তৃপক্ষের শরণাপন্ন হতে পারবেন। চাইলে আদালতে মামলাও করতে পারবেন।
পারিবারিক কলহ, সম্পত্তি নিয়ে দ্বন্দ্ব ইত্যাদি বিষয়ও নতুন আইনে অন্তর্ভুক্ত করা হয়েছে। আইন অনুযায়ী, বয়স্ক ব্যক্তির বিয়ের সিদ্ধান্তে সহযোগিতা না করলে কিংবা বাধা দিলে তা শাস্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচিত হবে।
চীনের সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া জানায়, গত কয়েক বছরে চীনে বয়স্ক মানুষের সংখ্যা তুলনামূলকভাবে বেড়েছে। সরকার এসব বয়স্ক মানুষের অধিকার ও স্বার্থরক্ষায় নতুন চ্যালেঞ্জের মুখে পড়েছে।
সিনহুয়া আরো জানায়, ২০১১ সালে চীনে ৬০ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা ছিল ১৮ কোটির বেশি, যা মোট জনসংখ্যার ১৩.৭ শতাংশ। ২০১৩ সালের মধ্যে এ জনসংখ্যা ২০ কোটি ছাড়িয়ে যাবে।
সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.