হোমসে একটি এলাকার নিয়ন্ত্রণ সেনাবাহিনীর

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত সেনাবাহিনী হোমস শহরের একটি এলাকার দখল নিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস গতকাল শনিবার জানায়, গত কয়েক দিন ধরে অব্যাহত লড়াইয়ের পর দেইর বালবেহ এলাকার বিদ্রোহীরা সরে যেতে বাধ্য হয়।
মানবাধিকার সংস্থাটি ওই লড়াইয়ে হতাহতের প্রকৃত সংখ্যা উল্লেখ না করে জানায়, লড়াইয়ের পর দেইর বালবেহ এলাকায় মানবিক সংকট দেখা দিয়েছে। এ ছাড়া সিরিয়ার উত্তরাঞ্চলীয় আলেপ্পো শহরের কাছাকাছি মেনগাহ সামরিক বিমানবন্দর এলাকায় সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে লড়াই তীব্র হয়েছে।
রাশিয়ার আহ্বান: সিরিয়ার বিরোধীদের সঙ্গে সংলাপ চালুর জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি গত শুক্রবার আহ্বান জানিয়েছে মস্কো। তবে সিরিয়া ওই প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছে, প্রেসিডেন্ট আসাদের প্রতি সমর্থন দেওয়ার ঘটনায় রাশিয়ার ক্ষমা চাওয়া উচিত।
সিরিয়ার বিরোধী নেতাদের সঙ্গে সংলাপের ব্যাপারে আগ্রহ প্রকাশ করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ বলেন, মিসরে অবস্থানরত কূটনীতিকদের মাধ্যমে সিরিয়ার বিরোধী নেতাদের সঙ্গে রাশিয়ার যোগাযোগ হয়েছে।
সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় সীমান্ত পেরিয়ে অন্তত ৫৫ জন সেনা কর্মকর্তা তুরস্কে আশ্রয় নিয়েছেন।
ব্রাহিমি মস্কোয়: জাতিসংঘ ও আরব লিগের বিশেষ শান্তিদূত লাখদার ব্রাহিমি সিরিয়া প্রসঙ্গে রাশিয়ার সঙ্গে আলোচনার জন্য গতকাল মস্কোয় পৌঁছান। তিনি সেখানে সার্গেই লাভরভের সঙ্গে বৈঠক করবেন। বিশ্বের শক্তিধর দেশগুলোর মধ্যে একমাত্র রাশিয়ার সঙ্গেই সিরিয়ার সুসম্পর্ক রয়েছে। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.