একাত্তরের এই দিনে

* এপিবির খবরে বলা হয়, সন্ধ্যায় বুদ্ধিজীবী নিধন তথ্যানুসন্ধান কমিটির এক প্রতিনিধিদল অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধিদল পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসরদের পরিচালিত গণহত্যা সম্পর্কে তদন্ত অনুষ্ঠানের জন্য মুক্তিবাহিনী, মিত্রবাহিনী,
সরকারি কর্মকর্তা ও বেসরকারি ব্যক্তিদের সমন্বয়ে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের দাবি জানায়। এ সংস্থা ধর্মান্ধ ফ্যাসিস্ট আলবদর বাহিনী কর্তৃক রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতভাবে বুদ্ধিজীবী নিধন এবং পাকিস্তানি বাহিনী ও কিছু বিদেশি এজেন্সিতে তাদের (আলবদর) উপদেষ্টাদের সম্পর্কেও তদন্ত চালাবে।
* প্রতিনিধিদল রায়েরবাজার এবং অন্য স্থানে যেসব মৃতদেহ এখনো পড়ে আছে সেগুলো আনুষ্ঠানিকভাবে সমাধিস্থ করার জন্য রাষ্ট্রপ্রধানের কাছে আবেদন জানায়। কমিটির এক প্রেস রিলিজে বলা হয়, অস্থায়ী রাষ্ট্রপ্রধান প্রতিনিধিদলকে আশ্বাস দিয়েছেন, তিনি তাদের দাবি সম্পর্কে 'বাস্তব ব্যবস্থা' গ্রহণ করবেন।
* নরঘাতকদের অনেকেই এখন পর্যন্ত লোকচক্ষুর আড়ালে থাকায় সৈয়দ নজরুল ইসলাম উদ্বেগ প্রকাশ করেন এবং ওইসব রাষ্ট্রবিরোধী লোককে নির্মূল করার ব্যাপারে কমিটির প্রচেষ্টাকে স্বাগত জানান। ঘাতকদের ষড়যন্ত্রের শিকারে পরিণত ব্যক্তিদের জন্যও তিনি সমবেদনা ও সহানুভূতি জ্ঞাপন করেন।
সূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

No comments

Powered by Blogger.