গাজায় নির্মাণসামগ্রী আমদানির অনুমতি দিল ইসরায়েল-পশ্চিম তীর সফরে আরব লীগের প্রধান

পাঁচ বছরের বেশি সময় পর গাজা উপত্যকায় নির্মাণসামগ্রী প্রবেশের অনুমতি দিয়েছে ইসরায়েল। চলতি মাসের শুরুতে মিসরের হস্তক্ষেপে ইসরায়েল ও ফিলিস্তিনের সমঝোতা চুক্তির অংশ হিসেবে গত বুধবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এদিকে আরব লীগের প্রধান নাবিল আল-আরাবি পশ্চিম তীর সফরে গতকাল শনিবার ফিলিস্তিন পেঁৗছেন। বার্তা সংস্থা এএফপি এসব তথ্য জানিয়েছে।
ইসরায়েলি প্রতিরক্ষা দপ্তর জানায়, এখন থেকে গাজার যেকোনো ব্যক্তি বা ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান বিভিন্ন নির্মাণ সামগ্রী আমদানি করতে পারবে। এত দিন আন্তর্জাতিক দাতা সংস্থাগুলো কেবল এ ধরনের সামগ্রী আমদানি করতে পারত।
ফিলিস্তিনি সরকারি কর্মকর্তা রাইদ ফাতুহ জানান, রবিবার (আজ) থেকে এ আমদানি শুরু হবে। দৈনিক ২০ ট্রাক করে সপ্তাহে পাঁচ দিন এসব সামগ্রী আমদানি করা যাবে। ২০০৭ সালের পর ইসরায়েল এই প্রথমবারের মতো ব্যক্তিগত পর্যায়ে নির্মাণসামগ্রী আমদানির অনুমতি দিল।
ইসরায়েলের প্রতিরক্ষা দপ্তরের মুখপাত্র গাই ইনবার জানান, গাজার পরিস্থিতি স্বাভাবিক থাকলে ভবিষ্যতে আরো ইতিবাচক পদক্ষেপ নেওয়া হবে।
ইসরায়েল ২০০৬ সালে তাদের এক সেনা অপহরণের ঘটনার জের ধরে গাজা সীমান্ত দিয়ে ব্যক্তিগত নির্মাণসামগ্রী আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।
এদিকে আরব লীগের প্রধান নাবিল আল-আরাবি পশ্চিম তীর সফরের উদ্দেশ্যে গতকাল ফিলিস্তিনে পেঁৗছেন। তাঁর সঙ্গে আরব লীগের ১০ পররাষ্ট্রমন্ত্রীও আছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ। এ সফরে আরব লীগের নেতারা ইসরায়েলের কাছ থেকে ফিলিস্তিনিকে তাদের কর আদায়ে সহায়তা করবেন বলে ধারণা করা হচ্ছে।
জাতিসংঘে পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পাওয়ায় ফিলিস্তিনকে কর দেওয়া বন্ধের ঘোষণা দিয়েছে ইসরায়েল। প্রসঙ্গত, অধিকৃত অঞ্চলে ফিলিস্তিনের পক্ষে কর আদায় করে ইসরায়েল। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ওই করের নির্দিষ্ট একটি অংশ ফিলিস্তিন কর্তৃপক্ষকে দেওয়ার কথা। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.