এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং

পড়াশোনার শুরুতেই কেউ স্বপ্ন দেখে ডাক্তার হওয়ার কেউ বা ইঞ্জিনিয়ার, সঙ্গে থাকে জজ-ব্যারিস্টার হওয়ার মতো অনেক স্বপ্ন। প্রতিটি অভিভাবক তার সন্তানকে পড়ালেখা করায় দুটি বিষয় মাথায় রেখে।
প্রথমটি হচ্ছে উচ্চশিক্ষা সম্পন্ন করে প্রকৃত মানুষ হওয়া এবং তা দিয়ে যেন সুন্দর একটি ক্যারিয়ার গড়া যায়। এমন একটা সময় ছিল যে শুধু একাডেমিক পড়াশোনা করলেই ভাল চাকরি পাওয়া যেত। কিন্তু এখন আর সেই সময় নেই। সময়ের এসেছে ব্যাপক পরিবর্তন, পরিবর্তন এসেছে মানুষের চাওয়ার। এখন চায় একটু আধুনিকতা ও বৈচিত্র্যের ছোঁয়া যা ক্যারিয়ারের সঙ্গে জড়িত।
আর এমনই কিছু যুগোপযোগী ক্যারিয়ার যা আপনাকে গড়ে দেবে আগামী ভবিষ্যত। ঠিক এমনই একটি বিষয় হচ্ছে এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং। যারা উড়োজাহাজের রক্ষণাবেক্ষণের কাজে নিয়োজিত তারা এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে পরিচিত। কিছুদিন আগ পর্যন্তও আমাদের দেশের শিক্ষার্থীদের এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য যেতে হতো দেশের বাইরে। তবে এখন আর এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য দেশের বাইরে যেতে হচ্ছে না। আমাদের দেশেই এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন সম্ভব। আর এটি সম্ভব হয়েছে এ্যারোনটিক্যাল কলেজ অব বাংলাদেশের (এসিবি) কারণে। আমাদের দেশের একমাত্র এসিবি সুনামধন্য চায়নার সেংগইয়ান। তাদের এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে দীর্ঘ দিনের সাফ্যল্যের বাস্তব অভিজ্ঞতা থেকে এসিবি চালু করেছে ৪ বছরের এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং কোর্স। প্রতিষ্ঠানটিতে ভর্তি হওয়ার পর ফ্রি দেবে একটি ট্যাবলেট পিসি। এ ছাড়া কলেজটির প্রতিটি শিক্ষার্থী ভর্তি হওয়ার পরপরই হতে পারছে ওয়ার্ল্ড রয়েল এ্যারোনটিক্যাল সোসাইটির একজন সদস্য । চায়নার সেংগইয়ান এ্যারোস্পেস ইউনিভার্সিটিতে বিএসসি ইন এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং পড়বে । এখানে শিক্ষাদান করছেন অভিজ্ঞ ইঞ্জিনিয়ার। তার পাশাপাশি আইইউটি, বুয়েটের এর মতো নামকরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রিধারী কয়েকজন শিক্ষক এখানে ক্লাস নিয়ে থাকেন। ব্যবহারিক কাজের জন্য শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয় কক্সবাজার এয়ারপোর্টে যেখানে তারা নিজেদের উড়োজাহাজে ব্যবহারিক কাজ করে থাকেন। প্রতিষ্ঠানটির নিজস্ব ক্যাম্পাসে আছে ঈঊঝঝঘঅ অ-১৫০ উড়োজাহাজ সঙ্গে রয়েছে কম্পিউটার ল্যাব, মাল্টিমিডিয়া ক্লাসরুম। রয়েছে ইন্টার্নিশিপের সুব্যবস্থা। কলেজটির সিলেবাস এমনভাবে সাজানো যা সম্পন্ন করলে ইউরোপিয়ান এভিয়েশন সেফটি এজেন্সি লাইসেন্স পরীক্ষর জন্য আলাদা প্রস্তুতি নিতে হবে না ।

যোগাযোগ : বাড়ি-৩৮, রোড-২০, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা ফোন: ০১৬৮৪৮৪৮৩৮৩,০১১৯১৭৯১৭৮০।
নাহিদ হাসান

No comments

Powered by Blogger.