আজ বীর মুক্তিযোদ্ধা হামিদুল্লাহ খানের প্রথম মৃত্যুবার্ষিকী

মহান মুক্তিযুদ্ধের ১১নং সেক্টর কমান্ডার, বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক ও দৈনিক জনকণ্ঠ সম্পাদক মোহাম্মদ আতিকউল্লাহ খান মাসুদের মেজ ভাই বাংলাদেশ বিমান বাহিনীর উইং কমান্ডার (অব) এম হামিদুল্লাহ খান বীরপ্রতীক-এর ১ম মৃত্যুবার্ষিকী আজ।
তিনি ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধে বিহারের চাকুলিয়ায় বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের অন্যতম গেরিলা ট্রেনিং ক্যাম্পে প্রবাসী সরকারের সামরিক প্রতিনিধি হিসেবে দায়িত্ব পান। প্রবাসী সরকার তাঁকে সাহসিকতার স্বীকৃতিস্বরূপ ফিল্ড প্রমোশন দিয়ে স্কোয়াড্রন লিডার পদে উন্নীত করে। এরপর তিনি ১১নং সেক্টরে সাব-সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালনকালে ১১নং সেক্টর কমান্ডার কর্নেল তাহের সম্মুখযুদ্ধে আহত হওয়ার পর ১১নং সেক্টর কমান্ডার নিযুক্ত হন। স্বাধীনতার পর তিনি বাংলাদেশ বিমানবাহিনীর প্রভোস্ট মার্শাল হিসেবে দায়িত্ব পালন করেন।
তিনি উইং কমান্ডার হিসেবে বাংলাদেশ বিমানবাহিনী থেকে অবসর নিয়ে ১৯৭৮, ১৯৯১ ও ১৯৯৬ সালে মুন্সীগঞ্জ-২ আসন থেকে ৩ বার জাতীয় সংসদে বিএনপির সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।
তিনি মৃত্যুর পূর্ব পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় কমিটির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদকের দায়িত্বে ছিলেন। মরহুমের পরিবারের পক্ষ থেকে তাঁর বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনকে দোয়া করতে অনুরোধ করা হয়েছে। এ ্উপলক্ষে আগামী ৪ জানুয়ারি মরহুমের বাসভবন বাড়ি নং-১৫/১, রোড নং-৩, ক্যান্টনমেন্ট, ঢাকায় বাদ মাগরিব দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

No comments

Powered by Blogger.