তিস্তা চুক্তির ব্যাপারে এখনো সায় দেয়নি পশ্চিমবঙ্গ সরকার

বাংলাদেশের সঙ্গে ভারতের তিস্তার পানিবণ্টন চুক্তির ব্যাপারে এখনো সায় দেয়নি পশ্চিমবঙ্গ সরকার। গত শুক্রবার ভারতের রাজধানী নয়াদিল্লিতে জাতীয় জলসম্পদ কাউন্সিলের এক বৈঠক হয়।
বৈঠকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের প্রতিনিধিত্ব করেন পশ্চিমবঙ্গের সেচ ও পানিসম্পদ উন্নয়নমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, কেন্দ্রীয় জলসম্পদ উন্নয়নমন্ত্রী হরিশ রাওয়াত প্রমুখ।
বৈঠকে পশ্চিমবঙ্গের সেচমন্ত্রী পশ্চিমবঙ্গ সরকারের অবস্থান স্পষ্ট করে জানিয়ে দেন, রাজ্যের স্বার্থ ক্ষুণ্ন করে তিস্তার পানিবণ্টনসংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি করা যাবে না। কেন্দ্রীয় জলসম্পদ উন্নয়নমন্ত্রী হরিশ রাওয়াত বলেন, তিস্তার পানিবণ্টন নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের ভাবনাকে কখনো অবহেলা করা যাবে না। প্রধানমন্ত্রী মনমোহন সিং অবশ্য আগেই জানিয়েছেন, পশ্চিমবঙ্গকে এড়িয়ে তিস্তার পানিবণ্টন চুক্তি করবে না কেন্দ্রীয় সরকার।
এদিকে তিস্তা চুক্তির জন্য মমতাকে রাজি করাতে তাঁর সঙ্গে বৈঠকে বসতে পারেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ। সালমান অবিলম্বে তিস্তাসহ সীমান্ত এবং ছিটমহলসংক্রান্ত সমস্যার দ্রুত সমাধান চান। তাই আগামী মাসে বাংলাদেশ সফরের আগেই তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকে বসতে চাইছেন।

No comments

Powered by Blogger.