অর্থমন্ত্রীর সাংবাদিকদের প্রশিক্ষণ দেওয়ার অভিলাষ ও বাস্তব পরিস্থিতি by গাজীউল হাসান খান

অর্থনীতিতে কোনো নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য নির্ধারিত উপাদানগুলো ধার্যকৃত সময়ে অপরিবর্তিত না থাকলে কাঙ্ক্ষিত ফল পাওয়া যায় না। অর্থাৎ পরিকল্পিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়ে ওঠে না। এটি অর্থনীতির একটি মৌলিক বিষয় হলেও তা বোঝার জন্য অর্থনীতির ছাত্র হওয়ার প্রয়োজন নেই।
রাজনৈতিক স্থিতিশীলতার অভাব, অর্থনৈতিক অব্যবস্থাপনা, সামাজিক অনাচার বা দুর্নীতির কারণে উন্নয়নের লক্ষ্যমাত্রা কিংবা পরিকল্পিত সাফল্য অর্জনের ক্ষেত্রে অনেক কিছুই ভেস্তে যেতে পারে। অর্থনৈতিক পণ্ডিত, বিশেষজ্ঞ কিংবা বিশ্লেষকদের অনেক পূর্বাভাস উল্টো হয়ে যেতেও দেখা যায়। উন্নয়নের জন্য দ্রুত ও কাঙ্ক্ষিত ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ ২০৫০ সালের মধ্যে পশ্চিমা অর্থনীতিগুলোকে ছাড়িয়ে যাওয়ার যে পূর্বাভাস লন্ডনের দৈনিক 'দ্য গার্ডিয়ান' সম্প্রতি দিয়েছে, উল্লিখিত সময়ের মধ্যে তা উল্টে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। আমি আগেই বলেছি, সেটি ঘটতে পারে আমাদের অব্যবস্থাপনা, দুর্নীতি ও বিভিন্ন ব্যর্থতার কারণে। যে সরকার দেশ চালায় বা চালাবে তারা যদি দেশে রাজনৈতিক স্থিতিশীলতা ও অর্থনৈতিক অর্জনের অব্যাহত ধারা নিশ্চিত করতে না পারে, তাহলে এমন কোনো জাদুর কাঠির ছোঁয়া নেই যা আমাদের 'দ্য গার্ডিয়ানের' দেওয়া পূর্বাভাস সফল করতে সাহায্য করতে পারে। এই মূল বিষয়কে পাশ কাটিয়ে আমাদের বিজ্ঞ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সম্প্রতি দেশের অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের একহাত নিয়েছেন। তাঁর এক সাম্প্রতিক বক্তৃতায় তিনি সময় পেলে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের কিছু ক্লাস নেওয়ার বাসনা প্রকাশ করেছেন। উদ্দেশ্য অর্থনীতিবিষয়ক রিপোর্টিং কিংবা প্রতিবেদন কিভাবে লিখতে হয় বা তৈরি করতে হয় তা শিক্ষা দেওয়া।
অর্থমন্ত্রীর বক্তব্য থেকে যে কথাটি স্পষ্টভাবে বেরিয়ে এসেছে তা হলো, তিনি দেশের অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের ওপর বিভিন্ন ব্যাপারে সম্ভবত অত্যন্ত রুষ্ট হয়ে আছেন। সম্ভবত অতীতে তাঁরা (সাংবাদিকরা) বিভিন্ন ক্ষেত্রে অর্থমন্ত্রীর ব্যর্থতা, অব্যবস্থাপনা এবং বিশেষ করে সরকার নিয়ন্ত্রিত ব্যাংকের ক্ষেত্রে হাজার হাজার কোটি টাকা লুটপাটের কথা তুলে ধরেছেন। এ ছাড়া অর্থমন্ত্রীর বর্তমান বয়সটাও তাঁর জন্য অনেকটা কাল হয়ে দাঁড়িয়েছে। তাই অনেক সময় বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়েও তিনি কখন কী বলেন, নিজেই বুঝে উঠতে পারেন না। কখনো রাগ, কখনো অভিমানবশত তিনি অনেক কিছুই গুলিয়ে ফেলেন। ডেসটিনি, হলমার্কসহ সরকারি সোনালী ব্যাংকে সংঘটিত সাম্প্রতিক সময়ের অর্থনৈতিক কেলেঙ্কারিগুলোকে তিনি বিশেষ কোনো গুরুত্ব দিয়েছেন বলে মনে হয়নি। হলমার্কসহ কয়েকটি ব্যবসাপ্রতিষ্ঠানের চার হাজার কোটি টাকা লোপাট করার ঘটনাকে একটি তুচ্ছ ব্যাপার বলে উল্লেখ করাতে জাতীয় সংসদে নিজ দলীয় সদস্যদের কাছে ধমক খেয়েছেন তিনি। এর পরও পদত্যাগ করে নিজ দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে সরে যাননি। হলমার্ক ও সরকার নিয়ন্ত্রিত সোনালী ব্যাংকের ঘটনা যে জাতির ইতিহাসে একটি বিশাল অর্থনৈতিক কলঙ্ক, তা তাঁর গায়ে এতটুকু আঁচড় কাটতে সক্ষম হয়েছে বলে মনে হয়নি। অথচ দেশের অর্থনৈতিক ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছেন তিনি। দেশের জনগণের যে অর্থ লোপাট হয়ে গেছে, তা যেন গৌরী সেনের মাল। এতে যেন তাঁর কিছু যায় আসে না। এ ব্যর্থতা যেন তাঁর নয়। সরকারি দলের প্রভাবশালী ব্যক্তিদের সহায়তায় রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে যদি এ ধরনের ঘটনা অব্যাহতভাবে ঘটতে থাকে তাহলে ২০৫০ সাল নয়, কয়েক বছরের মধ্যে অর্থনৈতিকভাবে দেশ সম্পূর্ণ দেউলিয়া না হলেও বিশ্বাসযোগ্যতা হারিয়ে ফেলতে পারে। সাম্প্রতিক সময়ে অর্থ কেলেঙ্কারি কিংবা ঘটনাগুলোতে প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা এবং দেশে সাধারণ আমানতকারীরা অত্যন্ত শঙ্কিত হয়ে উঠেছিলেন। এ ছাড়া দেশের বিভিন্ন ব্যাংকে তারল্য সংকটের জন্য কারা দায়ী? উন্নয়নের অর্থ কোথায় কিভাবে ব্যয় হচ্ছে; এ ছাড়া সরকারি মহলে দুর্নীতি এখন কোন পর্যায়ে পৌঁছেছে, সে খবর সম্ভবত অর্থমন্ত্রী সব সময় পান না। তা ছাড়া পেলেও সেগুলো রোধ করার ক্ষমতা তাঁর নেই। এ ধরনের পরিস্থিতি, এমনকি স্বৈরশাসক এরশাদের দীর্ঘ প্রায় ১০ বছরের শাসনকালেও দেখা যায়নি।
উল্লিখিত দুর্নীতি, অর্থ কেলেঙ্কারি ও দলীয় সন্ত্রাস, জ্বালানি সংকট, অবকাঠামোগত দুরবস্থা এবং রাজনৈতিক অরাজকতার মধ্যেও দেশের বেসরকারি খাতের নিরলস প্রচেষ্টার কারণে অর্থনীতির চাকা যতটা সচল রাখা সম্ভব হচ্ছে, এর কৃতিত্ব অর্থমন্ত্রী দাবি করেন কিভাবে? এর পরও অর্থমন্ত্রী অভিলাষ ব্যক্ত করেছেন সাংবাদিকদের অর্থনীতি বিষয়ে রিপোর্টিং কিংবা সাংবাদিকতার ক্ষেত্রে কিছু জ্ঞান বিতরণ করার। যিনি নিজে ভালো করে চোখে দেখেন না, তিনি যদি অন্যকে চশমা নেওয়ার পরামর্শ দেন তাহলে তো কিছুটা হাসি-তামাশার উদ্রেক হতেই পারে। দ্য গার্ডিয়ান তার পূর্বাভাসমূলক প্রতিবেদনে মেক্সিকো, ফিলিপাইন, তুরস্ক, ইন্দোনেশিয়া ও নাইজেরিয়ার পাশাপাশি বাংলাদেশের কথাও উল্লেখ করেছে। বলা হয়েছে, অর্থনৈতিক ক্ষেত্রে দ্রুত ও উচ্চ প্রবৃদ্ধির হার বজায় থাকলে ২০৫০ সালের মধ্যে উল্লিখিত দেশগুলো পশ্চিমা অর্থনীতিগুলোকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে আরো এগিয়ে রয়েছে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকা (ব্রিকস)। সেসব দেশে দুর্নীতি ও অব্যবস্থাপনা মোটেও নেই, এমন নয়। তবে বাংলাদেশের মতো এমন লাগামহীন দুর্নীতি, সংকট ও অর্থনৈতিক অব্যবস্থাপনার আকৃতি ও প্রকৃতি কি বুদ্ধিজীবী মহলকে হতাশ করে তোলে না? এ ছাড়া উল্লিখিত প্রতিবেদনে যেসব দেশের নাম উল্লেখ করা হয়েছে সেসব দেশে এমন রাজনৈতিক অস্থিরতা তেমনভাবে আর কোথাও বিরাজ করছে কি? সমগ্র দেশ ও অর্থনীতিকে অস্থিতিশীল ও বিপর্যস্ত করে তোলার জন্য বর্তমান বাংলাদেশের এমন একটি পরিস্থিতি কি যথেষ্ট নয়? সেখানেই আমাদের যত ভয়।
সেদিনের সে বক্তব্যে মুহিত সাহেব শুধু অর্থনীতিবিষয়ক সাংবাদিকদেরই নয়, আরো আক্রমণ করেছেন অর্থনীতিবিষয়ক গবেষকদের। তাঁর আক্রমণের নির্মম শিকারে পরিণত হয়েছেন 'অর্থনৈতিক থিংক ট্যাংক'-এর সদস্যরাও। সেখানে কোনো প্রতিভাবান ব্যক্তির অস্তিত্ব রয়েছে কি না তা নিয়েও সন্দেহ প্রকাশ করেছেন আবুল মাল আবদুল মুহিত। অর্থনীতি যে কতকগুলো বৈজ্ঞানিক তত্ত্ব ও যুক্তির ওপর চলে সেটিই অনেক সময় মানতে চান না তিনি। দলের ওপর যার তেমন প্রভাব-প্রতিপত্তি বা নিয়ন্ত্রণ নেই এবং অন্যদিকে অর্থনীতির ক্ষেত্রেও সরকার নিয়ন্ত্রিত সেক্টরে যিনি বড় ধরনের কোনো অব্যবস্থাপনা দূর করতে সক্ষম হননি, তিনি শুধু দ্য গার্ডিয়ানের পূর্বাভাস ও ভাগ্যের ওপর ভরসা করেই যদি দেশের অর্থনীতি সফলভাবে চালাতে চান, তাহলে তাঁকে যে শেষ পর্যন্ত হতাশ হতে হবে- সেটিই যেকোনো সমাজবিজ্ঞানের বড় শিক্ষা। দ্য গার্ডিয়ান, দি ইকোনমিস্ট কিংবা দ্য ওয়াল স্ট্রিট জার্নাল যদি বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যৎ সম্ভাবনার কথা বলে তাহলে দল-মত নির্বিশেষে আমরা বাংলাদেশিরা অত্যন্ত আনন্দিত হই। সাফল্য আসার আগে সম্ভাবনার কথা শুনেই গর্বে আমাদের বুক ভরে ওঠে। একটি সমস্যাসংকুল অধিক জনসংখ্যার দেশে যেখানে প্রতিবছর প্রায় ২০ লাখ মানুষ কর্মসংস্থানের জন্য বেকারদের বর্তমান সুদীর্ঘ লাইনকে আরো অনেক দীর্ঘায়িত করছে, সেখানে ঘুষ, দুর্নীতিসহ বিভিন্ন সামাজিক অনাচার ও অব্যবস্থাপনা আমাদের অত্যন্ত শঙ্কিত করে। সরকারি ব্যর্থতা ও অব্যবস্থাপনার কারণে আমাদের সব সম্ভাবনা শেষ পর্যন্ত হাতছাড়া হয়ে যায় কি না, আশঙ্কা জাগে। এ দেশে এটিকে অস্বীকার করা হবে বাস্তবকে অস্বীকার করার শামিল। এত দিন পশ্চিমা সংবাদমাধ্যমগুলো শুধু আমাদের সমস্যাগুলোকে প্রাধান্য দিয়েই বাংলাদেশকে তুলে ধরার প্রয়াস পেয়েছে। এখন তারা আমাদের সম্ভাবনার ক্ষেত্রগুলোকেও তুলে ধরার ক্ষেত্রে কিছুটা ব্রতী হয়েছে। তাতে মুহিত সাহেবের উদ্বাহু নৃত্য করার কোনো অবকাশ নেই। কারণ অর্থনীতির ছাত্র এবং পরবর্তী জীবনে সাংবাদিক হিসেবে আমরা অতীতে সেগুলো অনেকবার দেখার সুযোগ পেয়েছি। সব সম্ভাবনা বাস্তবায়নের জন্য আগে আমাদের ঘর সামলানো প্রয়োজন।
ক্ষমতাসীন সরকারের পক্ষ থেকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করার কথা প্রায়ই বলা হয়ে থাকে। আমাদের বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধির হার, মাথাপিছু গড় আয়, জ্বালানিসহ বিভিন্ন অবকাঠামোগত পরিস্থিতির দিকে দৃষ্টি দিলে সেটি প্রায় অসম্ভব বলে মনে হয়। কারণ আট থেকে ৯ বছরের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে হলে অবিলম্বে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার 'ডাবল ডিজিট' পর্যায়ে টেনে তুলতে হবে। এর পাশাপাশি অবকাঠামোগত বিনির্মাণসহ জাতীয় জীবনের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য উন্নয়ন সাধন করতে হবে। নতুবা এ ধরনের বক্তব্যকে নেহাত একটি রাজনৈতিক 'স্ট্যান্টবাজি' ছাড়া আর কিছুই মনে হবে না। দুর্নীতি বন্ধ করে (সহনীয় পর্যায়ে এনে) একটি টেকসই উৎপাদনমুখী অর্থনীতি গড়ে তুলতে পারলে বর্তমান অর্থনৈতিক প্রবৃদ্ধির হার হয়তো বা শেষ পর্যন্ত ১০ শতাংশে পৌঁছানো সম্ভব হলেও হতে পারে। এর পাশাপাশি বিনিয়োগ ও রপ্তানি বাণিজ্য বৃদ্ধি এবং প্রবাসীদের রেমিট্যান্সের ধারাকেও অব্যাহতভাবে এগিয়ে নিয়ে যেতে হবে। রাজনীতি এখন জিম্মি হয়ে পড়েছে স্বৈরতান্ত্রিক দৃষ্টিভঙ্গি ও মনোভাবের কাছে। মনে হয়, এখানে এখন গণতান্ত্রিক মূল্যবোধ ও সমঝোতা এবং প্রকৃত দেশপ্রেম ও জাতির ভবিষ্যৎ বাঁধা পড়ে আছে কায়েমি স্বার্থের কাছে। জাতীয় ক্ষেত্রে আমাদের সব সম্ভাবনাকে বাস্তবে রূপায়িত করতে হলে সে কায়েমি স্বার্থের ঊর্ধ্বে উঠতে হবে। নতুবা নিছক রাজনৈতিক ক্ষমতা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অর্থহীন হয়ে দাঁড়াবে। শুধু তাই নয়, আমাদের সব সম্ভাবনাকে পায়ে ঠেলে নেওয়ার জন্য ভবিষ্যৎ বংশধরদের কাছে জবাবদিহি করতে হবে। একটি জাতির জীবনে সুযোগ বারবার আসে না। কারণ বৈশ্বিক দিক থেকে সময় একটি অত্যন্ত উল্লেখযোগ্য বিষয়। সুযোগমতো তাকে আঁকড়ে ধরতে হবে।
লেখক : বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সাবেক প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক
gaziulhkhan@gmil.com

No comments

Powered by Blogger.