ধর্ষণ রুখতে মেয়েদের কারাতে-জুডো শেখাবে পশ্চিমবঙ্গ সরকার

ধর্ষণের ঘটনা ঠেকাতে গ্রামের স্কুল-কলেজপড়ুয়া মেয়েদের কারাতে ও জুডো শেখানোর পরিকল্পনা করছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। সম্প্রতি নয়াদিল্লিতে চলন্ত বাসে এক ছাত্রীকে গণধর্ষণের ঘটনায় দেশজুড়ে বিতর্ক ওঠার পর রাজ্যের তৃণমূল কংগ্রেস নেতৃত্বাধীন সরকার এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে।
রাজ্যের নারী ও শিশু কল্যাণবিষয়ক মন্ত্রী ড. সাবিত্রী মিত্র এই তথ্য নিশ্চিত করেছেন।
সাবিত্রী বলেন, 'আত্মরক্ষার প্রাথমিক কৌশল যদি জানা থাকে তবে এমন পরিস্থিতি কিছুটা হলেও প্রতিরোধ করা যাবে। কারাতে শেখা থাকলে বিপদের মুখোমুখি হলে নিজেকে রক্ষার চেষ্টা করতে পারবে গ্রামের মেয়েরা।'
গত কয়েক বছরে ভারতের অন্য রাজ্যগুলোর তুলনায় পশ্চিমবঙ্গেও নারী নির্যাতন, ধর্ষণ ও গণধর্ষণের ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে। সাম্প্রতিক কয়েকটি জরিপে জানা যায়, নয়াদিল্লি, হায়দরাবাদ, জয়পুর, আহমেদাবাদ কিংবা মুম্বাইয়ের চেয়েও পশ্চিমবঙ্গে ধর্ষণের ঘটনা বেশি। ২০১১ সালে কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল ক্রাইম রেকর্ড অনুযায়ী, ভারতের সব রাজ্যের মধ্যে ধর্ষণের ঘটনায় দ্বিতীয় স্থানে ছিল পশ্চিমবঙ্গ। গত বছর এ রাজ্যে ২৯ হাজার ১৩৩টি নারী নির্যাতনের মামলা রেকর্ড করা হয়।
পশ্চিমবঙ্গে সরকারের কয়েকজন কর্মকর্তা জানান, মেয়েদের কারাতে-জুডো শেখানোর ব্যাপারে বেসরকারি কয়েকটি সংস্থার সঙ্গে আলোচনাও শুরু হয়েছে। প্রথম দিকে পঞ্চায়েত স্তরে কিছু সেন্টার করে গ্রামের স্কুল ও কলেজগামী মেয়েদের বিনা মূল্যে কারাতে ও জুডো শেখানো হবে। প্রয়োজনে শনি ও রবিবার সপ্তাহিক ছুটির দিনে স্কুল-কলেজে কারাতে ও জুডো শেখানো বাধ্যতামূলক করার কথাও চিন্তাভাবনা করছে রাজ্য সরকার। স্কুল-কলেজের বাইরে অন্য নারীদেরও কারাতে শেখানোর ব্যাপারে সরকারের পক্ষ থেকে আগ্রহ প্রকাশ করা হয়েছে।

No comments

Powered by Blogger.