প্রাথমিক শিক্ষা সমাপনী- পাসের হারে সেরা চান্দগাঁও জিপিএ-৫-এ কোতোয়ালি by মিঠুন চৌধুরী

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলা ও নগরের ছয়টি থানার মধ্যে চান্দগাঁও থানায় পাসের হার সবচেয়ে বেশি। এবার এই থানায় পাসের হার ৯৯ দশমিক ২২ শতাংশ। তবে জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে এগিয়ে নগরের কোতোয়ালি থানা।
এই থানায় এবার সর্বোচ্চ দুই হাজার ১৫০ জন জিপিএ-৫ পেয়েছে।
জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, চট্টগ্রাম জেলায় এবার পাসের হার ৯৬ দশমিক ৪৬ শতাংশ। নগরের ছয়টি থানার মধ্যে চারটিতেই পাসের হার এর চেয়ে বেশি। সর্বোচ্চ ৯৯ দশমিক ২২ শতাংশ পাসের হার নিয়ে শীর্ষে আছে চান্দগাঁও থানা। নগরে দ্বিতীয় সর্বোচ্চ পাসের হার বন্দর থানায় ৯৮ দশমিক ৬৯ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা কোতোয়োলি থানায় পাসের হার ৯৮ দশমিক ৬৪ শতাংশ। পাহাড়তলি থানায় পাসের হার ৯৮ দশমিক ৩৩ শতাংশ।
পাসের হারে শীর্ষে থাকা চান্দগাঁও থানা এলাকার মোট ৭০৫ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। এই থানার ১৫৪ বিদ্যালয়ের মোট পাঁচ হাজার ৮৮০ জন পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছে পাঁচ হাজার ৮৩৪ জন।
চান্দগাঁও থানা শিক্ষা কর্মকর্তা মো. এইচ আর রাশেদ প্রথম আলোকে বলেন, ‘একাধিকবার প্রস্তুতিমূলক পরীক্ষা নেওয়ায় পরীক্ষার্থীরা ভালোভাবে প্রস্তুতি নিতে পেরেছে। পাশাপাশি ধাপভিত্তিক উত্তরপত্র মূল্যায়নের বিষয়ে শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়ায় মূল্যায়নও যথাযথ হয়েছে। এই দুই কারণেই ফল ভালো হয়েছে।’
জিপিএ-৫ পাওয়ার দিক থেকে শীর্ষে রয়েছে নগরের তিন থানা। নগরের কোতোয়ালি থানা থেকে সর্বোচ্চ দুই হাজার ১৫০ জন জিপিএ-৫ পেয়েছে। প্রাথমিক শিক্ষা সমাপনীতে এই থানার ছয় হাজার ২৪৪ জন পরীক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ছয় হাজার ১৫৯ জন। অকৃতকার্য হয়েছে ৮৫ জন।
জিপিএ-৫ পাওয়ার দিক থেকে দ্বিতীয় অবস্থানে আছে নগরের ডবলমুরিং থানা। এখানকার এক হাজার ৪৮৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। মোট সাত হাজার ৫৭৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে সাত হাজার ১৮৯ জন। পাসের হার ৯৪ দশমিক ৯২ শতাংশ।
তৃতীয় অবস্থানে আছে নগরের পাঁচলাইশ থানা। এখানকার মোট এক হাজার ১০৪ জন জিপিএ-৫ পেয়েছে। এবার মোট সাত হাজার ৯৩ জন শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ছয় হাজার ৭৯৬ জন।
উপজেলায় শীর্ষে সীতাকুণ্ড: চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলার মধ্যে পাসের হারের দিক দিয়ে শীর্ষে আছে সীতাকুণ্ড উপজেলা। এই উপজেলায় এবার পাসের হার ৯৮ দশমিক ৭৪ শতাংশ। ৯৮ দশমিক ৭৩ শতাংশ পাসের হার নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে পটিয়া উপজেলা। উপজেলাগুলোর মধ্যে জিপিএ-৫ পাওয়ার দিক থেকে শীর্ষে আছে হাটহাজারী উপজেলা। এই উপজেলার ৫৯১ জন জিপিএ-৫ পেয়েছে। ইবতেদায়িতে পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির হিসেবে জেলায় শীর্ষ অবস্থানে নগরের ডবলমুরিং থানা। এই থানায় পাসের হার ৯৯ দশমিক ৬৬ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩৪ জন শিক্ষার্থী। নগরের পাঁচলাইশ থানার বিভিন্ন বিদ্যালয়ের মোট ১২৩ জন এবং চান্দগাঁও থানার ৯৯ জন ইবতেদায়িতে জিপিএ-৫ পেয়েছে।

No comments

Powered by Blogger.