মন্ত্রণালয়ের ওয়েবসাইটে নেই অগ্রগতির হালনাগাদ তথ্য- মহাজোট সরকারের- চার বছর

তথ্য গত বছর তুলে ধরা হয়েছিল। আর শ্রম ও কর্মসংস্থান, যুব ও ক্রীড়া ও শিল্প মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সর্বশেষ চার বছরের অগ্রগতির তথ্য তুলে ধরা হয়েছে। শুধু এই তিনটি মন্ত্রণালয়ে চার বছরের অগ্রগতি তুলে ধরা হয়েছে।
সূত্রমতে, বর্তমান সরকারের অগ্রগতির তথ্য স্ব স্ব মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় এবং তথ্য মন্ত্রণালয়েরও নির্দেশনা রয়েছে। তবে সে নির্দেশনার বাস্তবায়ন নেই।
এদিকে সরকারের চার বছর পূর্তি উপলক্ষে প্রতিটি মন্ত্রণালয় চার বছরের অগ্রগতির তথ্য ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে। একই সঙ্গে তথ্য মন্ত্রণালয়েও পাঠানো হয়েছে। তথ্য মন্ত্রণালয় থেকে চতুর্থ বর্ষপূর্তিতে একটি বিশেষ প্রকাশনা বের করা হবে। অপরদিকে বিভিন্ন গণমাধ্যমে ৬ জানুয়ারি বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হবে। এসব ক্রোড়পত্রে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের অগ্রগতির তথ্য তুলে ধরা হবে। এছাড়া চার বছর পূর্তিতে বিশেষ ভিডিও চিত্রও তৈরি করা হয়েছে। এসব ভিডিওচিত্র ইলেক্ট্রনিক মাধ্যমেও প্রকাশ করা হবে।
সরকারের বর্ষপূর্তিতে প্রতিবছর প্রতিটি মন্ত্রণালয় নিজ নিজ উদ্যোগে বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করে থাকে। এছাড়া প্রতিবছর বিভিন্ন মন্ত্রণালয় সংবাদ সম্মেলনের মাধ্যমেও অগ্রগতির চিত্র তুলে ধরে। এবার চার বছর পূর্তিতেও বিভিন্ন মন্ত্রণালয় এসব উদ্যোগ নেবে। তবে মন্ত্রণালয় সূত্র জানায়, অর্থের স্বল্পতা থাকায় সকল জাতীয় পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করা সম্ভব হয় না। প্রতিটি মন্ত্রণলায় চার থেকে পাঁচটির বেশি পত্রিকায় ক্রোড়পত্র প্রকাশ করতে পারে না। অবশ্য প্রতিটি মন্ত্রণালয় ওয়েবসাইটে সহজেই তাদের অগ্রগতির তথ্য তুলে ধরতে পারে। সরকারের অগ্রগতির যথাযথ তথ্য প্রতিফলিত হচ্ছে না মন্ত্রণালয়গুলোর ওয়েবসাইটে। অবাক হলেও সত্য যে, সরকারের চার বছর হতে চললেও এখনো দুই বছরের অগ্রগতির প্রতিবেদন ঝুলছে বিভিন্ন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে। ওয়েবসাইট হালনাগাদ না করার কারণে অনেকেই জানতে পারছেন না সরকারের অগ্রগতি। সূত্রমতে, সরকারের দ্বিতীয় বর্ষপূর্তির সময় মন্ত্রিপরিষদ সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিদের্শনা দিয়েছিলেন, প্রতিটি মন্ত্রণালয়কে অগ্রগতির চিত্র স্ব স্ব মন্ত্রণালয়ের ওয়েবসাইটে সন্নিবেশিত করতে হবে। সে অনুযায়ী প্রতি বছরই অগ্রগতির প্রতিবেদন পেশ করার কথা। তবে সেটা করা হচ্ছে না। এছাড়া ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রতিটি মন্ত্রণালয়কে স্ব স্ব মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য আপডেট করার নির্দেশনাও রয়েছে। তবে বিভিন্ন মন্ত্রণালয় যে এসব নির্দেশনা মানছে না, তার প্রমাণ মিলছে এসব মন্ত্রণালয়ের ওয়েবসাইট ঘেঁটে। বিভিন্ন মন্ত্রণালয় সূত্র জানায়, সরকারের প্রতিটি মন্ত্রণালয় থেকে চার বছরের অগ্রগতির প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে। সে অনুযায়ী অগ্রগতির প্রতিবেদন তৈরি করাও হয়েছে। এসব প্রতিবেদন ওয়েবসাইটে দেয়ার জন্য বিভিন্ন মন্ত্রণালয়ের নির্দিষ্ট শাখাও (আইটি) রয়েছে। তবে এসব শাখা থেকে অগ্রগতির প্রতিবেদন ওয়েবসাইটে সংযুক্ত করা হয়নি।
মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিটি মন্ত্রণালয় গত এক ও চার বছরের অগ্রগতি পৃথক পৃথকভাবে তৈরি করেছে। দুটি অগ্রগতি প্রতিবেদনই তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এসব অগ্রগতির চিত্র গণমাধ্যমে তুলে ধরবে তথ্য মন্ত্রণালয়।

No comments

Powered by Blogger.