আসাদের সামনে দুই পথ খোলা-সংকট নিরসন, নয়তো নরক

রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়ে সংকট নিরসন করতে হবে। নতুবা সামনে পড়ে থাকবে 'নরকের পথ'। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে এর যেকোনো একটি বেছে নিতে হবে বলে মন্তব্য করেছেন লাখদার ব্রাহিমি।
সিরিয়াবিষয়ক জাতিসংঘ ও আরব লিগের বিশেষ এই দূত গতকাল শনিবার রাশিয়ার রাজধানী মস্কোয় সাংবাদিকদের বলেন, রাজনৈতিক প্রক্রিয়া শুরুর মাধ্যমে আমাদের সবাইকে সম্মিলিতভাবে সিরিয়ায় স্থিতিশীলতা আনতে হবে।
তবে ব্রাহিমির সঙ্গে সাংবাদিকদের মুখোমুখি রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ অবশ্য বলেন, 'কোনো অবস্থাতেই ক্ষমতা ছাড়ার কোনো পরিকল্পনা আসাদের নেই।' শুক্রবার অবশ্য সরকারবিরোধীদের সঙ্গে আলোচনায় বসতে প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি প্রথমবারের মতো আহ্বান জানায় রাশিয়া। পশ্চিমা বিশ্বে সিরীয় জনগণের একমাত্র বৈধ প্রতিনিধি হিসেবে স্বীকৃত বিরোধীদের জোট ন্যাশনাল কোয়ালিশনকেও (এনসি) আলোচনার টেবিলে বসার আহ্বান জানায় তারা। গত নভেম্বরে আত্মপ্রকাশ করা জোটকে এখনো স্বীকৃতি দেয়নি মস্কো। তারা প্রেসিডেন্ট আসাদকেই সিরিয়ার বৈধ নেতা মানে।
তবে রাশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এনসি। উল্টো মস্কোর বিরুদ্ধে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে 'হস্তক্ষেপের' অভিযোগ তুলেছেন এনসির প্রধান আহমেদ মোয়াজ আল খতিব। এ জন্য রুশ পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভকে দুঃখ প্রকাশের দাবি জানান তিনি। সরকারি বাহিনীর সদস্যদের 'গণহত্যার' নিন্দা না জানানোর জন্যও মস্কোর দুঃখ প্রকাশ করা উচিত বলে মনে করে এনসি। তবে প্রেসিডেন্ট আসাদের অপসারণের শর্তে আলোচনা হতে পারে বলে জানান খতিব।
পূর্বঘোষণা অনুযায়ী গতকাল ল্যাভরভের সঙ্গে বৈঠক করেন ব্রাহিমি। দামেস্ক সফরকালে গত বৃহস্পতিবার সংকট নিরসনে 'সত্যিকারের' পরিবর্তনের আহ্বান জানান তিনি। নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরের আগ পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের প্রতিষ্ঠার পক্ষে ব্রাহিমি। গত রবিবার দামেস্ক সফরে যান তিনি।
ব্রাহিমির সঙ্গে বৈঠকের দুই দিন আগে বৃহস্পতিবার মস্কো সফররত সিরীয় উপপরাষ্ট্রমন্ত্রী ফয়সাল মুকদাদের সঙ্গে বৈঠক করেন ল্যাভরভ। এ প্রসঙ্গে ল্যাভরভ শুক্রবার সাংবাদিকদের বলেন, ক্ষমতা ছেড়ে দেওয়ার প্রশ্নে আসাদের প্রতি আন্তর্জাতিক আহ্বানের এখনো বিরোধী তারা। তবে রাশিয়া চায়, আলোচনার টেবিলে বসেই সব সমস্যার সমাধান হোক। আসাদ এর বন্দোবস্ত করুক। এনসি চাইলে মস্কো অথবা এ অঞ্চলের অন্য কোনো দেশের রাজধানীতে রাশিয়ার সঙ্গে আলোচনায় বসতে পারে।
তবে এনসি প্রধান খতিব এ আহ্বান প্রত্যাখ্যান করে আল-জাজিরা টেলিভিশনকে বলেন, 'অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সরকারি বাহিনীর গণহত্যার নিন্দা না জানানোয় রাশিয়ার দুঃখ প্রকাশ করতে হবে। এর পাশাপাশি আসাদকে ক্ষমতা ছেড়ে দেওয়ার আহ্বান জানালে মস্কোর সঙ্গে আমরা আলোচনায় বসব। সে ক্ষেত্রে আলোচনা হতে হবে আরব অন্য কোনো দেশে।' শুক্রবারও সিরিয়ার কয়েকটি স্থানে সরকার বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে লড়াই হয়েছে। এদিন সহিংসতায় মারা গেছে কমপক্ষে ১৫৩ জন। মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে, এর মধ্যে ৪৭ জন বেসামরিক নাগরিক। গত ২২ মাসের সহিংসতায় মৃতের সংখ্যা ইতিমধ্যে ৪৫ হাজার ছাড়িয়েছে।
এদিকে সিরিয়ার গৃহযুদ্ধের শিকার বেসামরিক মানুষের সাহায্যে তহবিল জোগাড়ের লক্ষ্যে আগামী ৩০ জানুয়ারি কুয়েতে আন্তর্জাতিক সম্মলেনের আয়োজন করা হয়েছে। জাতিসংঘের মুখপাত্র মার্টিন নেসিরকি গত শুক্রবার জানান, এতে সভাপতিত্ব করবেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন। গত সপ্তাহে এ সম্মেলনের ডাক দেন কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল সাবাহ। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.