ভারতীয় দল নিয়ে গৌতম গম্ভীর

হাতের মুঠো থেকে অস্ট্রেলিয়া সিরিজ বেরিয়ে গেছে—এ কথাটা এই মুহূর্তে কেমন যেন বেমানান শোনাচ্ছে। অস্ট্রেলিয়ায় চরম বাজে পারফরম্যান্সের দৌলতে সিরিজে ৩-০-তে পিছিয়ে। অ্যাডিলেডে আরও একটি টেস্ট বাকি থাকতে ওয়ানডের বিশ্বজয়ী ভারত এখন প্রহর গুনছে বিদেশের মাটিতে আরও একটি ধবলধোলাইয়ের।


কিন্তু আশা ছাড়েননি গৌতম গম্ভীর। তাঁর মতে, ভারতীয় দলে নাকি ‘মোটিভেশন’-এর কোনো অভাব নেই। আর ভারতীয় ক্রিকেটাররা নাকি উদ্দীপ্ত অ্যাডিলেডে জিতে ধবলধোলাই এড়ানোর।
কথাটা গৌতম গম্ভীর বলেছেন, আনন্দিত হতে পারেন ভারতীয় সমর্থকেরা। কিন্তু সিরিজের তিনটি টেস্টে ভারতীয় দলের পারফরম্যান্সের যা অবস্থা, তাতে গম্ভীর কেন, অনেকেরই এ ধরনের কথাবার্তায় আস্থা নেই সমর্থকদের। ব্যাপারটি জেনেও গম্ভীর বলেছেন, ‘আমাদের দলে উদ্দীপনার কোনো অভাব নেই। প্রতিটি টেস্টই আলাদা। প্রতিটি টেস্ট ম্যাচ শুরু হওয়ার আগেই আমরা আলাদাভাবে উদ্দীপ্ত হই। ৩-০ ম্যাচে সিরিজে পিছিয়ে থাকা অবস্থায়ও ভারতীয় দলে উদ্দীপনার কোনো অভাব নেই।’
গম্ভীরের সবচেয়ে বেশি যে ব্যাপারটি অবাক লাগছে তা হলো, মাত্র দুটো সিরিজ আগেই এই ভারতীয় দল ছিল বিশ্বজয়ী। এই দলটির প্রতি সবার দৃষ্টিভঙ্গিই ছিল সম্পূর্ণ আলাদা। মাত্র দুটো সিরিজেই পাল্টে গেল দৃশ্যপট!
‘দু-একটি টেস্ট সিরিজের ফলাফলই কি সব শেষ করে দিতে পারে! কদিন আগেই তো আমরা বিশ্বের শ্রেষ্ঠ দলের মর্যাদার আসনে ছিলাম।’ মনে কষ্ট চেপেই কি কথাটা বললেন না গম্ভীর! তিনি সমালোচনা মেনে নিয়ে বলেছেন, ‘এই মুহূর্তে সবাইকে আমরা পাশে চাই। দলটা তো সবার। সবাই পাশে থাকলেই কেবল আমরা নিজেদের পারফরম্যান্সের উত্তরণ ঘটাতে পারি।’
শচীন টেন্ডুলকারের শততম আন্তর্জাতিক সেঞ্চুরি সম্পর্কে গৌতম গম্ভীর বেশ কড়া করেই বলেছেন, ‘কোনো ব্যক্তিগত অর্জনের চেয়েও ভারতীয় দলের জয়টা অনেক বেশি গুরুত্বপূর্ণ।’ তিনি আরও বলেন, ‘শততম আন্তর্জাতিক সেঞ্চুরি না পাওয়াটা যত বেশি হতাশার, তার চেয়েও হতাশার সিরিজে ৩-০ ব্যবধানে পিছিয়ে থাকা।
গৌতম গম্ভীরের শেষ বাক্যটি কি পুরো ভারতীয় দলের মনোবলের দিকেই ইঙ্গিত করছে না! ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.