ঘাম ও দুর্গন্ধনাশক থেকে স্তন ক্যানসার হতে পারে?

ঘাম বন্ধ করা প্রসাধনসামগ্রী (অ্যান্টিপার্সপির‌্যান্ট) ও ডিওডোর‌্যান্টের দুই উপাদান প্যারাবেন ও অ্যালুমিনিয়াম থেকে স্তন ক্যানসার হতে পারে—এ রকম আশঙ্কা ছড়িয়ে পড়েছিল কয়েক বছর আগে। তখন চিকিৎসাবিজ্ঞানীরা আশ্বস্ত করে বলেছিলেন, এটি ১০০ শতাংশ নিশ্চিত নয়। এ নিয়ে সাম্প্রতিক গবেষণাও বিষয়টি সম্পর্কে দৃশ্যত একশভাগ নিশ্চিত হতে পারেনি।


অ্যান্টিপার্সপির‌্যান্ট ও ডিওডোর‌্যান্ট নিয়ে উদ্বেগের কারণটি হচ্ছে শরীরে এগুলো ব্যবহারের স্থান। প্রসাধনসামগ্রীগুলো বাহুমূল ও এর আশপাশে ব্যবহূত হয়, যার কাছেই থাকে লিম্ফ নোড। এসব জায়গা ক্যানসার কোষের প্রিয় স্থান। এর আশপাশেই স্তন ক্যানসারের বেশির ভাগ টিউমার জন্ম নেয়। মানুষের ত্বক সহজেই অ্যান্টিপার্সপির‌্যান্ট ও ডিওডোর‌্যান্টে ব্যবহূত প্যারাবেন ও অ্যালুমিনিয়াম শুষে নিয়ে শরীরে জমা করে। কিছু সমীক্ষায় দেখা গেছে, স্তনে সৃষ্টি হওয়া টিউমারে এই উপাদানগুলো থাকে।
এ নিয়ে সাম্প্রতিকতম গবেষণায় ব্রিটিশ বিজ্ঞানীরা দেখেছেন, স্তন ক্যানসারে আক্রান্ত প্রায় সব রোগীর টিস্যুতে প্যারাবেন পাওয়া গেছে। জার্নাল অব অ্যাপলায়েড টক্সিকোলজিতে এ গবেষণার বিবরণ প্রকাশিত হয়েছে। অস্ত্রোপচার করে স্তন অপসারণ করা হয়েছে, ইংল্যান্ডের এমন ৪০ জন নারীর স্তনের টিস্যুর ১৬০টি নমুনার মধ্যে ৯৯ শতাংশের মধ্যেই কোনো না কোনো এক ধরনের প্যারাবেন রয়েছে। তবে বাহুমূলে এ ধরনের প্রসাধনসামগ্রী ব্যবহার করেননি, এমন রোগীদের ক্ষেত্রেও স্তনের টিস্যুতে এ উপাদানটির চিহ্ন পাওয়া গেছে। সংশ্লিষ্ট গবেষকেরা বলছেন, এতে বিস্মিত হওয়ার কিছু নেই। কারণ, শ্যাম্পু, মেকআপ, ময়েশ্চারাইজার, ওষুধসামগ্রী এমনকি কিছু তৈরি খাদ্যেও (প্রিজারভেটিভ হিসেবে) প্যারাবেন থাকে। নিত্যব্যবহার্য পণ্যে এর নাম লেখা হয় মিথাইলপ্যারাবেন, ইথাইলপ্যারাবেন, প্রোপাইলপ্যারাবেন ও বুটাইলপ্যারাবেন হিসেবে।
টিস্যু নমুনাগুলোর ক্ষেত্রে অতি উচ্চ হারে প্যারাবেন থাকলেও নতুন গবেষণায় এ কথা বলা হয়নি যে এর জন্যই ক্যানসার হয়। গবেষকেরা বলছেন, এমন হয়ে থাকতে পারে যে ক্যানসার হয়নি এমন মানুষও প্যারাবেনের মতো রাসায়নিক উপাদানের সান্নিধ্যে আসছেন। এ কারণে ক্যানসারে আক্রান্ত নারীদের টিস্যুতে প্যারাবেনের মাত্রা ক্যানসার হয়নি এমন নারীদের টিস্যুর চেয়ে বেশি নয়। তবে এ গবেষণায় ক্যানসার হয়নি এমন নারীদের টিস্যুর বিশ্লেষণ করা হয়নি।
এর পরও লোকে এ ধরনের রাসায়নিক পদার্থ নিয়ে উদ্বিগ্ন। কারণ, শরীরে প্যারাবেন স্ত্রী যৌন হরমোন ইস্ট্রোজেনের মতোই কাজ করে। সারা জীবন ধরে ইস্ট্রোজেনের সংস্পর্শ যে ক্যানসারের ঝুঁকি বাড়ায়, তার পক্ষে যুক্তিসংগত প্রমাণ আছে। এ কারণে প্যারাবেনও ক্যানসারের ঝুঁকি বাড়ায় কি না, তা নিয়ে অনেকে গবেষণা করছেন। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন বলেছে, প্যারাবেনের ঝুঁকি নিম্নমাত্রার। কিন্তু ঘামনাশক ছাড়া আর কীভাবে, বিশেষ করে স্তনের টিস্যুতে প্যারাবেন জমা হতে পারে, তার জবাব না পেয়ে অনেক নারী নিশ্চিত হতে পারছেন না। টাইম সাময়িকী।

No comments

Powered by Blogger.