আইডিএলওর মহাপরিচালক হলেন আইরিন খান

ন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট ল অরগানাইজেশনের (আইডিএলও) মহাপরিচালক হিসেবে সম্প্রতি দায়িত্ব নিয়েছেন আইরিন খান। গত বছরের ১৭ নভেম্বর আইডিএলওর বার্ষিক সাধারণ সভায় সংস্থার মহাপরিচালক নির্বাচিত হন আইরিন খান। গত সোমবার তিনি দায়িত্ব নিয়েছেন।


দায়িত্ব গ্রহণের পর আইরিন খান বলেন, ‘জলবায়ু পরিবর্তন অথবা জনস্বাস্থ্য, শান্তি প্রতিষ্ঠা বা দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইসহ সব ক্ষেত্রেই সুশাসনের প্রয়োজন সুস্পষ্ট। “আরব বসন্ত” থেকে “ওয়াল স্ট্রিট দখল করো” আন্দোলন সবখানেই মানুষ সুষ্ঠু ও কার্যকর আইন এবং ব্যবস্থার দাবি জানিয়েছে, যা সবার জন্য সামাজিক ও অর্থনৈতিক সুযোগ সৃষ্টি করবে।’
আইরিন খান আরও বলেন, ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এই চ্যালেঞ্জ মোকাবিলায় সরকার, সুশীল সমাজ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে সহযোগিতা করছে একমাত্র আন্তসরকারি সংস্থা আইডিএলও।’
আইরিন খান এ সময় উল্লেখ করেন, তিনিই প্রথম নারী এবং উন্নয়নশীল বিশ্বের কোনো দেশের প্রার্থী হিসেবে আইডিএলওর নেতৃত্ব পেলেন। লৈঙ্গিক ও উন্নয়ন বিষয়ে সংস্থার কার্যক্রম আরও বাড়ানোর চেষ্টা করার প্রতিশ্রুতি দেন তিনি।
বাংলাদেশি বংশোদ্ভূত আইরিন খান মানবাধিকার, সামাজিক ন্যায়বিচার ও নারী বিষয়ে কাজের জন্য আন্তর্জাতিক মহলে সুপরিচিত। ২০০১ থেকে ২০০৯ সাল পর্যন্ত তিনি আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব ছিলেন। এর আগে প্রায় দুই দশক জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনে কাজ করেন। বিজ্ঞপ্তি।

No comments

Powered by Blogger.