রমজান মাসে ক্রিকেট নয়

জীবনের একটা সময় খ্রিষ্টধর্মের অনুসারী ছিলেন। ক্রিকেট বিশ্ব তাঁকে চিনেছিল ইউসুফ ইয়োহানা হিসেবে। কিন্তু সেই ইয়োহানা এখন মোহাম্মদ ইউসুফ। ইসলামধর্ম গ্রহণ করে পুরোদস্তুর ধার্মিক। পাকিস্তানি ক্রিকেটের সমসাময়িক কালের সেরা ব্যাটসম্যান হিসেবেও ধরা হয় তাঁকে। ৩৭ বছর বয়সী ইউসুফ পাকিস্তান দলের বাইরে থাকলেও তাঁর ক্রিকেটীয় প্রতিভার প্রতি আস্থা রয়েছে তাবত্ ক্রিকেট বিশ্বেরই।


তবে ইউসুফ কোনোভাবেই তাঁর ধর্মকর্মের ক্ষতি করে দিতে চান না ক্রিকেটকে অগ্রাধিকার।
সম্প্রতি ইংলিশ কাউন্টি দল লিস্টারশায়ারের হয়ে খেলার একটি প্রস্তাব এসেছিল মোহাম্মদ ইউসুফের কাছে। কিন্তু লিস্টারশায়ারের হয়ে খেলার সময় পবিত্র রমজান মাস পড়ে যাওয়ায় সেই চুক্তি বিনয়ের সঙ্গেই প্রত্যাখ্যান করেছেন তিনি।
২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অনুষ্ঠিত সিরিজের পর থেকেই জাতীয় নির্বাচকদের আগ্রহের বাইরেই রয়েছেন মোহাম্মদ ইউসুফ। অনেকটা অভিমান করেই পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটেও তেমন একটা নিয়মিত নন তিনি। নির্বাচকেরা অবশ্য বলেছেন, পাকিস্তান দলের বিবেচনায় আসার জন্য ইউসুফকে নিয়মিত ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করতে হবে।
গত মে মাসে পাকিস্তানের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় লাহোর লায়ন্সের হয়ে খেলেছিলেন। এর পর থেকে ধর্মকর্ম নিয়েই ব্যস্ত রয়েছেন এই স্টাইলিশ ডান-হাতি ব্যাটসম্যান।

No comments

Powered by Blogger.