এই দায়িত্বহীনতার জবাব কী?-মুক্তিযোদ্ধাদের তালিকা

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় গত আড়াই বছরে কাগজেকলমে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়া এবং প্রকৃত মুক্তিযোদ্ধাদের তালিকাভুক্ত করার কাজে। দীর্ঘ এ সময়ে একজন ভুয়া মুক্তিযোদ্ধাকে শনাক্ত বা কোনো প্রকৃত মুক্তিযোদ্ধাকে তালিকায় যুক্ত করা সম্ভব হয়নি। মন্ত্রণালয় কাজটি সুষ্ঠভাবে করার ফরমটি পর্যন্ত আড়াই বছরে করতে পারেনি।


১৯৮৬ সাল থেকে গত জোট সরকারের আমল পর্যন্ত পাঁচ দফা তালিকা হয়েছে মুক্তিযোদ্ধাদের। কোনো তালিকায় এই সংখ্যা এক লাখ দুই হাজার ৪৮৫ জন, কোনো তালিকায় ৮৬ হাজার, কোনোটিতে এক লাখ ৮৬ হাজার ৭৯০ জন, আবার কোনো তালিকায় দুই লাখ ১০ হাজার ৫৮১ জন। তালিকাগুলোর মধ্যে সংখ্যার গুরুতর অসংগতি প্রমাণ করে যে এখানে ভুয়া মুক্তিযোদ্ধা যেমন রয়েছে তেমনি প্রকৃত অনেক মুক্তিযোদ্ধা বাদ পড়েছেন। একটি নির্ভুল তালিকা প্রণয়নের বিষয়টি সে কারণেই জরুরি। কিন্তু প্রশ্ন হচ্ছে, কাজটি করতে আর কত দিন লাগবে?
এই তালিকা করার কাজে জড়িত পক্ষগুলো হচ্ছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, সংসদীয় কমিটি ও মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল। যে ফরম যাচাই-বাছাই করে ভুয়া মুক্তিযোদ্ধাদের চিহ্নিত ও প্রকৃত মুক্তিযোদ্ধাদের অন্তর্ভুক্ত করা হবে সেই ফরমে কী তথ্য থাকবে তা নিয়ে সংসদীয় কমিটি ও মুক্তিযোদ্ধা সংসদের অবস্থান ভিন্ন। সংসদীয় কমিটি এ পর্যন্ত ৩৬টি বৈঠক করেছে এবং সর্বশেষ বৈঠকে মুক্তিযোদ্ধা সংসদের তৈরি করা আবেদন ফরম বাতিল ঘোষণা করা হয়। সংসদীয় কমিটির দাবি, তাদের তৈরি করা ফরমই চূড়ান্ত। বিষয়টি এখনো এ পর্যায়েই আটকে আছে। সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো যদি এ ক্ষেত্রে যথাযথ দায়িত্বশীলতার পরিচয় দিতে না পারে তবে দেশবাসী কার ওপর ভরসা করবে!
বিভিন্ন তালিকায় বিভিন্ন সংখ্যা বিশ্লেষণ করে বর্তমানে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় ও মুক্তিযোদ্ধা সংসদের ধারণা হচ্ছে, সরকারের গেজেটে ৪৩ থেকে ৪৫ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার তালিকা ঢুকে গেছে। তাদের বাদ দেওয়ার দায়িত্ব কার? আর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সেই কাজটি করতে না পারে তাহলে এত ঢাকডোল পিটিয়ে নতুন করে মুক্তিযোদ্ধা তালিকার উদ্যোগ তারা নিল কেন? এই দায়িত্বহীনতার জবাব কী? যে মন্ত্রণালয় একটি ফরম তৈরি করতে পারেনা সেই মন্ত্রণালয় মুক্তিযোদ্ধাদের কলাৈনে কিছু করতে পারবে তা দেশবাসী বিশ্বাস করেনা।

No comments

Powered by Blogger.